উৎসব

১৫ আগস্ট ইতিহাসের এই দিনে (ক্লিক করে) সঠিক ইতিহাস দেখুন

আপনারা অনেকেই আছেন যারা 15 আগস্ট এর ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী আর তাই আমরা আপনাদের জন্যই আমাদের এই পোস্টে প্রকাশ করেছি 15 আগস্ট দিনটিতে কি কি হয়েছিল এ সকল বিষয়ে।

আপনারা যদি 15 আগস্ট সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন। আমাদের এই পোস্টটি যদি আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনারা 15 আগস্ট এর ইতিহাস,

15 আগস্ট জাতীয় শোক দিবসের ছবি ও 15 আগস্ট এর বিভিন্ন প্রতিবেদন পড়তে পারবেন। 15 আগস্ট হচ্ছে বাঙালির জাতীয় শোক দিবস। কারণ এই দিনটিতেই আমরা আমাদের প্রাণপ্রিয় ও মহান নেতা বঙ্গবন্ধু

শেখ মুজিবুর রহমানকে হারিয়েছিলাম। তিনি শুধু বাংলার নন তিনি ছিলেন পুরো বিশ্বের একজন মহান ব্যক্তিত্ববান নেতা। আর তার সাথেই জড়িয়ে আছে 15 আগস্ট এর ইতিহাস।

বিশ্বের অন্যান্য মহান ও আত্মত্যাগী নেতাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন একজন। তিনি বাঙালি জাতির স্বাধীনতার রূপকার। তার হাত ধরে আসে বাঙালি জাতির স্বাধীনতা। 1971 সালে বাংলা

স্বাধীনতার পর 1985 সালে 15 আগস্ট ছিল তার জীবনের শেষ দিন। কারণ 1975 সালের 15 আগস্ট একদল দুর্বৃত্তরা মিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে। 1975 সালের 5 আগস্ট দিনটি বাঙালির জীবনে খুবই দুঃখময় একটি দিন।

এই দিনটি বাঙালির একটি কালো রাত। এই দিনটিতে  বাঙালি জাতির জীবনে নেমে আসে এক শোকের ছায়া। কারণ এই দিনটিতে তারা হারিয়েছে তাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন সৎ, নিষ্ঠাবান ও আত্মত্যাগী মহান নেতা। তিনি দেশের জন্য পশ্চিম পাকিস্তানিদের সাথে অনেক লড়াই করেন এবং তার জন্য তাকে জেলেও যেতে হয়। 1971 সালের 7ই মার্চ বঙ্গবন্ধু

শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে সাধারণ জনতার সামনে একটি ভাষণ দেন। এই ভাষণে তিনি সাধারণ জনগণকে পশ্চিম পাকিস্তানিদের সাথে মুক্তিযুদ্ধ করার আহ্বান জানাই।

আর তার এই ডাকে বাংলার জনগণ সাড়া দেয় এবং সাধারণ জনগণের মনে স্বদেশকে স্বাধীন করার চেতনা জেগে ওঠে এবং তারা পশ্চিম পাকিস্তানিদের সাথে লড়াই করে নিজেদের দেশকে স্বাধীন করে।

আর এই প্রাণপ্রিয় মহান নেতাকে নিশংসভাবে হত্যা করা হয়েছে 15 আগস্ট। তাই এই দিনটিকে বাঙালির জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। 15 আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে অনেকেই

এসব দিবসের বিভিন্ন ধরনের ছবি দেখতে চায়। আর তাই আমরা আমাদের ওয়েবসাইটে জাতীয় শোক দিবসের কতগুলো ছবি প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট প্রবেশ করে ঐ সকল ছবিগুলো দেখতে পারবেন।

1975 সালের 15 আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই দিনে হত্যা করা হয়। তার পরিবার সহ এই দিনে মোট 26 জনকে হত্যা করা হয়।

তারা সবাই ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মীয়-স্বজন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে হত্যা করা হয় ধানমন্ডি 32 নম্বর বাসভবনে। আর এই 15 আগস্ট সম্পর্কে আমরা

আমাদের ওয়েবসাইটে কতগুলো পোস্টে কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছি। আপনারা যদি 15 আগস্ট এর বিভিন্ন ধরনের প্রতিবেদন পড়তে চান তাহলে আপনারা আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে 15 আগস্ট এর বিভিন্ন ধরনের প্রতিবেদন পড়তে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button