উৎসব

১৫ আগস্ট নিহতদের নামের তালিকা [এখানে দেখুন]

আমার আজকে আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব 15 আগস্ট দিনটি নিয়ে। আপনারা যদি 15 আগস্ট সম্পর্কে জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনাদের জন্য।

আপনারা যদি আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনারা 15 আগস্ট এ যারা যারা নিহত হয়েছেন তাদের তালিকা দেখতে পারবেন। এছাড়াও 15 আগস্ট বঙ্গবন্ধু পরিবারের

কতজনকে হত্যা করা হয় এই বিষয়েও জানতে পারবেন। 15 আগস্ট বাঙালি জাতির জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনে সারা বাংলায় শোকের ছায়া নেমে আসে। কারণ 1971 সালের মুক্তিযুদ্ধের পর

1975 সালে 15 আগস্ট দিনটিতে বাঙালির সর্বশ্রেষ্ঠ ও মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে হত্যা করা। 15 আগস্ট বাঙালি জাতির জন্য খুবই কলঙ্কিত একটি দিন। এই দিনটি বাঙালীর একটি কালো রাত হিসেবে পরিচিত।

কারণ এই দিনটিতে আমাদের প্রিয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। বঙ্গবন্ধুসহ তার পরিবারকেও একদল ঘটকরা নির্মমভাবে হত্যা করে। যার কারণে এই দিনটিতে পুরো বাঙালি জাতির শোকে শোকাহত থাকে।

কারণ এই দিনটিতে বাঙালি জাতি তাদের একজন শ্রেষ্ঠ ব্যক্তি কে হারিয়েছেন। 15 আগস্ট দিনটিতে বঙ্গবন্ধুর পরিবারসহ তার আরো কয়েকজন আত্মীয়-স্বজনকেও হত্যা করা হয়।

1975 সালের 15 আগস্ট এ বঙ্গবন্ধুর পরিবার ও আত্মীয়-স্বজনসহ সর্বমোট 26 জন ব্যক্তিকে হত্যা করা হয়। তারা সবাই হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবরের কাছের মানুষ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন বাংলাদেশের স্বাধীনতার রূপকার। তার হাত ধরে বাঙালি জাতির স্বাধীনতা আসে। কারণ তার 1971 সালের 7ই মার্চের ভাষণের মাধ্যমে সাধারণ জনগণের মনে স্বাধীনতা লাভের চেতনা জাগ্রত হয়।

আর বাঙালি জাতি স্বাধীনতার জন্য পশ্চিম পাকিস্তানিদের সাথে লড়াই করে। আর এই মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে একদল ঘাতক নিষ্ঠুর ভাবে হত্যা করে।

বঙ্গবন্ধুর পরিবারের নিহত সদস্য হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, শেখ জামাল, শেখ জামালের স্ত্রী রুজি জামাল,

শেখ রাসেল এবং বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের কর্নেল জামিল, এসডি অফিসার সিদ্দিকুর রহমান ও সৈয়দ মাহবুবুল হক। তাদের সবাইকে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডির ৩২ নাম্বার বাসভবনে।

1975 সালের 15 আগস্টের হত্যাকান্ড পৃথিবীর অন্যান্য জঘন্যতম হত্যাকাণ্ডগুলোর মধ্যে একটি। এই দিনটিকে বাঙালির জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। 15 আগস্ট দূর্বৃত্তদের হাতে যারা যারা নিহত হন অনেকেই তাদের ছবি দেখতে চান।

আর এই সকল নিহতদের ছবি দেখার জন্য তারা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করে থাকে এবং এই সকল নিহতদের ছবির অনুসন্ধান করে থাকে। তাই আমরা আমাদের ওয়েবসাইটে অন্যান্য কতগুলো পোস্টে 15 আগস্ট

এ যারা যারা নিহত হয়েছেন তাদের কতগুলো ছবি প্রকাশ করেছি। আপনারা যদি তাদের ছবি দেখতে চান? তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন এবং আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়ুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button