উৎসব

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস [১৯৭১ সালের মার্চ মাসের ঘটনাবলী]

26 শে মার্চের ইতিহাস এবং তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ নিয়ে আজকে আমরা এই পোস্টটি শুরু করতে যাচ্ছি। এই পোষ্টের মাধ্যমে 26 শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের ডকুমেন্টারি এবং তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।

26 শে মার্চের ইতিহাস সম্পর্কে আপনাদের জানাবো। যে নামে পরিচিত 1971 সালের 25 মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের দেশের উপর হামলা চালায়। তারা আমাদের দেশকে দখল করতে চায়।

 তাই 26 শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সবাই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তাই আজকের এই ভূখণ্ডকে আমরা কিভাবে পেলাম সে সম্পর্কে জানা আমাদের অত্যন্ত জরুরী। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে জানাবো 26 শে মার্চের ইতিহাস সম্পর্কে।

হ্যালো পাঠক, কেমন আছেন আপনারা সবাই 26 শে মার্চের ইতিহাস সম্পর্কে আপনারা অনেকেই জানতে আগ্রহী। এরই ধারাবাহিকতায় আমরা আমাদের ওয়েবসাইটে ছাব্বিশে মার্চের ইতিহাস এবং তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ নিয়ে আলোচনা করব।

২৬ শে মার্চ এর বক্তব্য

২৬ শে মার্চ এর তাৎপর্য

২৬ শে মার্চ এর ছবি

আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। ১৯৭১ সালের ২৫শে মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনী ঘুমন্ত নিরস্ত্র বাঙালির ওপর আধুনিক যুদ্ধাস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল৷ বাংলাদেশিদের স্বাধীকার আন্দোলন,

এমনকি জাতীয় নির্বাচনের ফলাফলের আইনসঙ্গত অধিকারকেও রক্তের বন্যায় ডুবিয়ে দিতে পাকিস্তানি হানাদার বাহিনী শুরু করেছিল সারাদেশে গণহত্যা৷ 26 শে মার্চ মহান স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে

কারণ এই সময়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে মহান স্বাধীনতার জন্য। তাই আমরা যে বর্তমান ভূখণ্ডে বসবাস করছি। এই ভূখন্ড কিভাবে আসলো এবং কিভাবে স্বাধীনতা দিবসে সম্পর্কে জানা আমাদের খুবই জরুরী

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস

২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ এর কবিতা

এবং অত্যাবশ্যকীয়। আপনারা কে স্বাধীনতা দিবসের তাৎপর্য সম্বন্ধে জানতে চান। তাহলে আপনাদের জন্য আমাদের এই পোস্ট। 25 মার্চ রাতে হানাদাররা ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল শিক্ষকদের বাসা,

পিলখানা সদর দপ্তর, রাজারবাগ পুলিশ লাইনে একযোগে নৃশংস হত্যাযজ্ঞ চালিয়ে হত্যা করে দেশের শ্রেষ্ঠ সন্তানদের। পাকিস্তানি হানাদার বাহিনী বিশ্ববিদ্যালয় এলাকায় একাধিক গণকবর করে।

সেখানে শত শত লাশ মাটি চাপা দিয়ে তার উপর বুলডোজার চালায়। নগরীর বিভিন্ন স্থানে সারারাত ধরে হাজার হাজার লাশ মাটি চাপা দেয়া হয়। পুরন ঢাকার বুড়িগঙ্গা ফেলে দেয়া হয় নিহতদের লাশ।

২৬ শে মার্চ ২০২২ কত তম স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কি দিবস

আমরা শুধুমাত্র যুদ্ধ দিয়েই এই ভূখণ্ডে পাইনি। ত্রিশ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে এবং রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের স্বাধীনতা। স্বাধীনতা দিবস কি? কেন আমরা এই দিবসটি পালন করবে

এই সকল বিষয় সহ এই স্বাধীনতা দিবসের ইতিহাস টুকু আপনাদের সামনে তুলে ধরব। একজন বাঙালি হিসেবে স্বাধীনতা দিবস সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। অনেকে ভেবে থাকে 26 শে মার্চ কেন স্বাধীনতা দিবস বলা হয়।

২৬ শে মার্চ এর ব্যানার ডিজাইন

২৬ মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কখন

আমরা বলব আপনি যদি এই প্রশ্নটি তোলেন। তাহলে আপনারা 26 শে মার্চ এর ইতিহাস সম্বন্ধে অবগত নন।তাই আপনাদের মনের মধ্যে প্রশ্ন 26 শে মার্চ কেন স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের ইতিহাস নিয়ে আলোচনা করবো। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button