রকমারি

বাস্তব জীবন নিয়ে কিছু কথা & ভালোবাসা নিয়ে বাস্তব কিছু কথা

জীবনটা অল্প সময়ের বলেই মাঝে মাঝে সবকিছু এতো সুন্দর মনে হয়৷ আমরা বেশি দিন ভালোবাসতে পারি না বলেই ভালোবাসার জন্য এতো হাহাকার |কেউ যদি কাউকে হাসাতে পারে,সে তাকে বিশ্বাস করবে এবং পছন্দও করতে শুরু করবে৷

হৃদয়ের গভীরে যে বসবাস করে, তাকে সব কিছু বলতে হয় না৷ অল্প বললেই সে বুঝতে পারে৷ মানুষের বাস্তব জীবন খুবই কঠিন আবেগ দিয়ে জীবন কখনোই পরিচালনা করা যায় না। বাস্তবতার মুখোমুখি হলে আবেগ কোন সময় কাজ করে না।  জীবন অনেকটা আয়নার মত।  আপনি যদি হাসি খুশি থাকেন সবসময়, জীবন আপনাকেও খুব হাসিখুশি জীবন উপহার দিবে৷

তাই সবসময় ভালো থাকুন এবং চেষ্টা করুণ বাস্তবতা কে সামনে রেখে চলতে এবং আবেগকে কন্ট্রোল করে চলতে।  তাহলে আপনিই পারবেন আপনার জীবনের সব চাইতে সুখী মানুষ হতে৷  মোহের কাছে কখনো পরাজিত হওয়া ঠিক নয়।  তবে অনেক মানুষ আছে যারা মোহ কে জয় করে বাস্তবতাকে সামনে রেখে জীবনে জয়ী হয়।

বাস্তব জীবন নিয়ে কিছু কথা

কিছু বাস্তব কথা ও উক্তি নিয়ে লেখা এই পোস্ট। এই কথা আর উক্তি গুলো আমাদের সবার পড়া উচিৎ। আমাদের কল্পনা আর বাস্তবতা কখোনই এক হয় না।

তাই আমরা যা কল্পনা করি বাস্ততে তা না হলেই আমরা কষ্ট পাই। কিন্তু আমাদের বুঝা উচিত যে, কল্পনা আর বাস্তবতা এক না। দুই টা সম্পূর্ণ দুই জিনিস । জীবন নিয়ে আমাদের অনেক চিন্তা করতে হবে।

জীবনকে বুঝতে হবে, তা না হলে আমরা কষ্ট পেয়েই যাবো, কোন দিন সুখের খোজ পাবো না। আজকাল আমরা আমাদের নিজেদের নিয়ে চিন্তা করি না । আর চিন্তা করার সময় কই এই ব্যস্ততার শহরে । যাহোক কয়েকজন মনিষীর কিছু বাস্তব উক্তি এখানে দেয়া হলো ।

সমাজের কিছু বাস্তব কথা

মানুষ সামাজিক জীব৷  আমরা ছোটবেলা থেকেই এ কথা জানি।  বিভিন্ন ধরনের আচার-ব্যবহার সৌন্দর্য মানুষ সমাজ থেকেই শিখে থাকে৷  এমন কোনো মানুষ নেই যারা কখনো একাকী বাঁচতে পারে অথবা সমাজ ছাড়া বাঁচতে পারে।  তাই মূল্যবোধের উন্নতির জন্য সমাজের গুরুত্ব অপরিসীম।  আপনার সমাজ  যদি খুব শিক্ষিত এবং মূল্যবোধ প্রিয় হয়,  তাহলে আপনিও একজন ভাল মানুষ রূপে বেড়ে উঠতে পারবেন সেই সমাজের সাথে সাথে।

বাবা-মা হচ্ছে সন্তানের প্রথম শিক্ষক।  তার পরবর্তীতে যে শিক্ষকদের অবস্থান সেগুলো হচ্ছে সমাজের মানুষজন।  সমাজের মানুষগুলো ছোটদের সাথে যেরকম ব্যবহার করবে ঠিক সেরকম ভাবেই মানুষ বেড়ে উঠবে৷  তাই আমাদের উচিত সমাজের মানুষগুলোকে  শিক্ষিত করা এবং ছোট ছোট শিশু-কিশোরদের ভালো ভাবে বেড়ে ওঠার সুযোগ দেওয়া৷

তাই প্রথমত আমাদেরকে শিক্ষিত হতে হবে এবং সমাজের প্রত্যেকটি মানুষকে শিক্ষিত করতে উদ্বুদ্ধ করতে হবে । তাহলে  সেই সমাজ থেকে মানুষ ভালোভাবে শিক্ষিত হয়ে দেশ ও পৃথিবীর উন্নয়নে কাজে লাগবে।

ভালোবাসা নিয়ে বাস্তব কিছু কথা

মস্তিষ্কের ডোপামিন হরমোন রয়েছে।  সেই হরমোনের মাধ্যমে মানুষের সব ধরনের আবেগ অনুভূতি রাগ কান্না হাসি খুশি সব প্রকাশ পায়।  ভালোবাসার বহিঃপ্রকাশ হচ্ছে ডোপামিন নামক হরমোনের নিঃসরণ।  মানুষের মস্তিষ্ক থেকে যখন ডোপামিন হরমোন নিঃসৃত হয় তখন মানুষ হাসিখুশি এবং ভালোবাসা অনুভব করে।

হতে পারে এই ভালোবাসার মানুষ থেকে মানুষের প্রতি। অথবা বাবার প্রতি অথবা সহধর্মিনীর প্রতি এবং বন্ধু-বান্ধবদের প্রতি।  একজন ভিত্তিতে এবং আত্মীয়তার বিচার করে ভালোবাসা একেক রকম হয়ে থাকে।

কিছু বাস্তব সত্য কথা

আমরা শুধুমাত্র ভালোবাসা বলতে প্রেমিক-প্রেমিকাদের ভালোবাসায় বোঝাই।  কিন্তু তা নয়৷  ভালোবাসা হতে পারেন এক প্রাণী থেকে আরেক প্রানীর৷ মানুষ থেকে কোন প্রাণীর ভালোবাসা হতে পারে এবং স্নেহ থাকতে পারে।

ভালোবাসার মাধ্যমেই একজন মানুষ প্রকৃতরূপে সমাজে বেড়ে উঠতে পারে।  আর আমাদের উচিত সেই সুযোগ মানুষদেরকে তৈরি করে দেয়া৷

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button