ভর্তি বিজ্ঞপ্তি

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

আপনারা যারা আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে ভর্তি হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তাঁরা আর্টিকেল এর মাধ্যমে যাবতীয় তথ্য পেয়ে যাবেন । আমরা এ আর্টিকেল এর মাধ্যমে আম ফোর্সেস মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি,  গুরুত্বপূর্ণ তথ্য,  ভর্তি যোগ্যতা,  মানবন্টন,  সম্বন্ধে সব তথ্য উপস্থাপন করছি।  তাই আপনারা যারা এই সম্বন্ধে জানতে চান তাহলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন।

 আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এবং ৫টি আর্মি মেডিকেল কলেজের স্থগিত হওয়া ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ৭ মে অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে এ পরীক্ষার অনুষ্ঠিত হবে বলে ২৬ এপ্রিল আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা গেছে, আগামী ৯ এপ্রিল এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে চলতি মাসের শুরুর দিকে করোনা সংক্রমণের বিস্তার রোধে সরকারের সার্বিক কার্যাবলী ও চলাচলে নিষেধাজ্ঞা আরোপের কারণে শেষ মুহুর্তে এসে তা স্থগিত করে দেয় কর্তৃপক্ষ

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি  বিজ্ঞপ্তি ২০২১-২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২।আগামী ২৩ ফেব্রুয়ারি মঙ্গলবারথেকে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত আর্মড ফোর্সেস মেডিকেল ও ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২১-২২ শিক্ষা বর্ষে এমবিবিএস কোর্সে ভর্তির অনলাইন আবেদন-প্রক্রিয়া শুরু হবে।

আর্মি মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ সার্কুলার তাদের ভর্তি বিষয়ক ওয়েবসাইট afmc.teletalk.com.bd তে প্রকাশ করা হবে। এছাড়া আপনাদের সুবিধার জন্য আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে ছবি আকারে প্রকাশ করিছি।  আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন ।

উল্লেখ রয়েছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত সরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের এম সি ক্যাটাগরিতে বেসরকারি মেডিকেল কলেজে অভিন্ন প্রক্রিয়া ২০২১-২২  শিক্ষাবর্ষের প্রথম এমবিবিএস প্রথম বর্ষের ছাত্র ছাত্রী ভর্তি করানো হবে।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  আবেদনের শুরুর তারিখঃ  23 ফেব্রুয়ারি 2021 সকাল দশটা

  • আবেদনের শেষ তারিখঃ 12 ই মার্চ 2021 দুপুর 2 টা

  • যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ: ২ জুন ২০২১

  • ফি প্রদানের শেষ তারিখ: 14 ই মার্চ 2021 দুপুর 2 টা

  • প্রবেশ পত্র ডাউনলোড করার তারিখ: 1 এপ্রিল 2001

  • প্রবেশপত্র ডাউনলোড করার শেষ তারিখ: 9 এপ্রিল 2021

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ 7 ই মে 2021 শুক্রবার সকাল দশটা

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ 7 ই মে 2021

  • রেজাল্ট প্রকাশের তারিখ: ২০ নভেম্বর  ২০২১

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ২৫  নভেম্বর ২০২১

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ২ ডিসেম্বর  ২০২১

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি  ফি কত

বন্ধুরা আপনারা আর্মড ফোর্সেস মেডিকেল  ভর্তি সংক্রান্ত সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করছি।  এ আর্টিকেল এর মাধ্যমে আপনার তথ্যগুলো পুঙ্খানুপুঙ্খভাবে জানতে পারবেন।  আর্মড ফোর্সেস মেডিকেল  আবেদন ফি 1000 টাকা যা সম্পূর্ণ অফারের যোগ্য।

বাংলাদেশের সশস্ত্র বাহিনী কর্তৃক সরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজের ছাত্র ছাত্রী ভর্তি করানো হচ্ছে । এর সম্পূর্ণ তথ্য জানতে চাইলেন আর্মড ফোর্সেস মেডিকেল  অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

তাহলে আপনি সব তথ্য জানতে পারবেন।  আপনাদের সুবিধার্থে আমরা তথ্যগুলো পিডিএফ আকারে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি । আপনার এখান থেকে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার তথ্য গুলো জেনে নিতে পারেন।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে আবেদন করতে হলে আপনাকে শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হবে । আজকে বিষয় নিয়ে আপনাদের সামনে উপস্থাপন করব ।  এসএসসি সমমান পরীক্ষা 2017 – 18 এবং এইচএসসির সমাপনী পরীক্ষা 2019- 20 সালে বিজ্ঞান বিভাগে পাস করা ছাত্র ছাত্রীদের মোট জিপিএ 10 থাকতে হবে।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

এএফএমসি ক্যাডেট ক্যাটাগরি ও অন্যান্য 5 টি আর্মি মেডিকেল কলেজের ক্যাডেট পরীক্ষার 2017- 18 এবং এইচএসসি 2019- 20 শিক্ষাবর্ষে বিজ্ঞান বিভাগে পাস করা ছাত্র ছাত্রীদের ন্যূনতম জিপিএ ৯.০০ থাকতে হবে । শুধুমাত্র উপজাতি ও কোটামুক্ত আসনের প্রার্থীদের ক্ষেত্রে জিপিএ এর যোগফল ন্যূনতম ৮ .০০ থাকতে হবে । তবে কোনো পরীক্ষায় জিপিএ 3.50 গ্রহণযোগ্য করা হবে না।  উল্লেখ্য যে সকল ক্ষেত্রে এসএসসি সমমান পরীক্ষার জীববিজ্ঞান এর নূন্যতম 3.5 হতে হবে।

এছাড়া পুরুষদের ন্যূনতম উচ্চতা 5 ফুট 4 ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ৫  ফুট ২ ইঞ্চি থাকতে হবে । পুরুষের ওজন 45.45 কেজি এবং মহিলাদের ওজন 40.  90 কেজি হতে হবে।  বুকের মাপ পুরুষদের ক্ষেত্রে 76 এবং মহিলাদের ক্ষেত্রে 71 সেন্টিমিটার হতে হবে।  কিন্তু কোন প্রকার কালার ব্রাউন গ্রহণযোগ্য হবে না । শ্রবণশক্তি গ্রহণযোগ্য সীমার মধ্যে থাকতে হবে । তাহলে বন্ধুরা আজকে আর্টিকেল এর মাধ্যমে সব তথ্য জানিয়ে দিলাম।  আরো তথ্য জানতে চাইলে আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি পরীক্ষার অফিশিয়াল ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি  পরীক্ষার মানবন্টন

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি পরীক্ষায় কোন ধরনের mcq পরীক্ষা তো হবে। ভর্তি লিখিত পরীক্ষা ঢাকা সেনানিবাস  রংপুর সেনানিবাসে আগামী 9 এপ্রিল 2021 তারিখের শুক্রবার সকাল 10 টা থেকে 11 টায় অনুষ্ঠিত হবে। প্রার্থীকে প্রবেশপথে উল্লেখিত সেনানিবাসে নির্দিষ্ট কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

Download: AFMC Admission Circular 2022 PDF

লিখিত পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে 100 নম্বরের থাকবে । বিষয়ভিত্তিক নম্বর বিভাজন হচ্ছে পদার্থবিজ্ঞানের 30 , রসায়নবিদ্যা 30,  ইংরেজিতে ৫  এবং সাধারন জ্ঞান 5 । এইচএসসি সমমানের সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

উল্লেখ্য যে লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য 0.25 নম্বর কর্তন করা হবে । লিখিত পরীক্ষায় 100 নম্বরের মধ্যে ন্যূনতম 40 পেতে হবে । এসএসসি এবং এইচএসসি সমমানের জিপিএ  এর উপরে মোট 300 নম্বরের মেধা তালিকা প্রণয়ন করা হবে।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি  সার্কুলার ২০২২ Download

বন্ধুরা আপনাদের সুবিধার জন্য আর্মড ফোর্সেস মেডিকেল সার্কুলার টি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ আকারে ভর্তি সার্কুলার ডাউনলোড করে নিতে পারবেন।

আরও তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দিন। আমরা যথাসাধ্য চেষ্টা করব সেগুলো সমাধান করে দেওয়ার।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি আবেদন করার নিয়ম

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে ভর্তি হতে হলে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।  তারপর সেখানে সব তথ্য দিয়ে এবং ছবি আপলোড করতে হবে । উল্লেখ্য যে সদ্যতোলা 300 পিক্সেল এর ছবি ১০০  কিলোবাইট এর মধ্যে জেপিজি ফরমেটে থাকতে হবে ।

৩০০*৮০  পিক্সেল এর স্বাক্ষর ৮০  কিলো বাইটের মধ্যে জেপিজি ফরমেটে হতে হবে । প্রার্থী আবেদনপত্র পূরণের 48 ঘণ্টার মধ্যে নির্ধারিত পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ার আনুষঙ্গিক খরচ বাবদ 1000 টাকা টেলিটক মোবাইল সংযোগের মাধ্যমে পাঠাতে হবে । অন্যথায় আবেদন গ্রহণযোগ্য হবে না ।

প্রার্থীকে টাকা প্রদান প্রক্রিয়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পছন্দের সেনানিবাস এসএমএসের মাধ্যমে সম্পন্ন করতে হবে । আমরা আর্টিকেল এর মাধ্যমে সেনানিবাসের সর্বোচ্চ পরীক্ষার্তী  ধারণ ক্ষমতা সংক্রান্ত তথ্য আমাদের আর্টিকেল প্রকাশ করলাম।

আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি রেজাল্ট ২০২২

আপনি যদি আর ফোর্সেস মেডিকেল কলেজের ভর্তির রেজাল্ট সম্বন্ধে জানতে চান তাহলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। এছাড়া আর ফোর্সেস মেডিকেল কলেজ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

এছাড়া এসএমএসের মাধ্যমে আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট জেনে নিতে পারেন।  তাহলে বন্ধুরা আপনাদের সামনে সব তথ্য গুলো পুনরায় উপস্থাপন করলাম আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button