রকমারি

আজকে কি দিবস ২০২২ বাংলাদেশ (কোন দিন কি দিবস pdf)

আপনারা কি বিভিন্ন দিবস সম্পর্কে জানতে চাচ্ছেন? যদি আপনারা আজকে অর্থাৎ 12 ই নভেম্বর কি দিবস এ বিষয়ে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন। কারণ আমরা আজকে আমাদের এই পোস্টে আলোচনা করব

12ই নভেম্বর কি দিবস এবং কোন দিন কি দিবস এবং 21 সেপ্টেম্বর কি দিবস এই সকল বিষয়ে। আমাদের এই পোস্টটি পড়লে আপনারা বিভিন্ন দিবস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমাদের দেশসহ বিশ্বের বিভিন্ন

দেশে বিভিন্ন ঐতিহাসিক ঘটনা ঘটে থাকে। আর এই সকল ঘটনাগুলো মনে রাখার জন্য বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের দিবস পালিত হয়ে থাকে। আমাদের দেশে প্রতিবছর কতগুলো জাতীয় দিবস পালন করা হয়ে থাকে।

জাতীয় দিবস ছাড়াও আমাদের দেশে বিশ্ব বা আন্তর্জাতিক দিবস ও পালন করা হয়ে থাকে। 12ই নভেম্বর আমাদের দেশের অর্থাৎ বাংলাদেশের কোন জাতীয় দিবস নেই। তবে 12ই নভেম্বর বিশ্ব নিউমেনিয়া দিবস পালন করা হয়ে থাকে।

এটি হচ্ছে একটি আন্তর্জাতিক দিবস। অনেকেই বিভিন্ন কারণে জানতে চান যে আজকে কি দিবস অর্থাৎ 12 ই নভেম্বর কি দিবস। 12ই নভেম্বর হচ্ছে বিশ্ব নিউমোনিয়া দিবস। নিউমোনিয়া হচ্ছে একটি

ভাইরাস দ্বারা সৃষ্ট ফুসফুসের সংক্রমণ। এই সংক্রমণটি সাধারণত 60 বছরের উর্ধ্বে এবং 2 বছর বয়সের নিচে শিশু বেশি হয়ে থাকে। যাদের রোগ সংক্রমণ ক্ষমতা কম তাদেরকে এই ভাইরাসটি আক্রমণ করতে পারে।

এই রোগের কতগুলো উপসর্গ বা লক্ষণ রয়েছে। যেমন- কেউ যদি নিউমোনিয়ায় আক্রান্ত হয় তাহলে তার মাত্রাতিরিক্ত জ্বর হয়, বুকে ব্যথা হয়, শ্বাস নিতে কষ্ট হয়, ডায়রিয়া হয়, সর্দি এবং কাশি হয়, ক্লান্তি ও দুর্বলতা অনুভব করে

এবং বমি বমি ভাব বা বমি হয়ে থাকে। সামান্য অবস্থাতে যদি আপনারা নিউমোনিয়া রোগের চিকিৎসা না করান সেক্ষেত্রে অনেক বড় সমস্যা হতে পারে। এই নিউমোনিয়ার কারণে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

তাই কারো যদি নিউমোনিয়ার ভাইরাস এর উপসর্গ দেখা দিয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আর এই কারণেই মানুষকে সচেতন করার জন্য প্রতিবছর বিশ্বে 12ই নভেম্বর বিশ্ব নিউমোনিয়া দিবস পালিত হয়।

আমাদের দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন কারণে বা বিভিন্ন দিনকে স্মরণীয় করে রাখার জন্য বিভিন্ন দিবস পালন করা হয়ে থাকে। অনেকেই কোন তারিখে বা কোন দিনে কি দিবস এই বিষয়ে জানতে খুবই আগ্রহী থাকেন।

তাই আমরা আমাদের ওয়েবসাইটে কোন দিন কি দিবস এই বিষয়ে একটি পিডিএফ প্রকাশ করেছি। আপনারা চাইলে এই পিডিএফ টি আপনাদের মোবাইলে ডাউনলোড করে রাখতে পারবেন।

আজকে কি দিবস ২০২২

আপনারা যদি বিভিন্ন দিবস সম্পর্কে জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য পোস্টগুলো পড়ুন। অনেকেই জানতে চান যে 21 সেপ্টেম্বর কি দিবস।

আর এর জন্য আমরা আমাদের এই পোস্টে 21 সেপ্টেম্বর কি দিবস এ বিষয়টি প্রকাশ করেছি। 21 সেপ্টেম্বর হচ্ছে আন্তর্জাতিক শান্তি দিবস আন্তর্জাতিক শান্তি দিবস হচ্ছে জাতিসংঘ ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস।

যেটি প্রতি বছরের 21 সেপ্টেম্বর পালিত হয়ে থাকে। দিবসটি সর্বপ্রথম 1981 সালে উদযাপিত হয়। বর্তমান সময়ে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রগুলো এই দিবসটি পালন করে থাকে।

বিশ্ব শান্তি দিবস ছাড়াও আমরা আমাদের ওয়েবসাইটে আরো বিভিন্ন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি অন্যান্য দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button