ইসলামিক

কোরবানির গরু দিয়ে কি আকিকা হয় (কুরবানীর সাথে আকীকা)

কুরবানির গরু দিয়ে আকিকা দেওয়া যাবে কি না এ বিষয়ে আপনি যদি জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্যই। আমরা আজকে এই বিষয়ে আলোচনা করব। তাছাড়া আপনি যদি এই পোস্টটি সম্পন্ন মনোযোগ দিয়ে পড়েন

তাহলে ছেলে সন্তানদের ক্ষেত্রে আকিকা দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাছাড়া এই পোস্টটি পড়লে জন্মের কতদিন পর সন্তানের আকিকা দিতে হয় এ বিষয়ে জানতে পারবেন।

তাই দেরি না করে পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। আমরা অধিকাংশ মানুষ আকিকা দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানিনা। তাই সঠিকভাবে আকিকা দিতে পারি না। সেই সকল মানুষদের জন্য আজকের এই পোস্টটি।

আপনি যদি আকিকা দেওয়ার সঠিক সম্পূর্ণ সম্পর্কে জানতে চান তাহলে দেরি না করে পোস্টটি এখনই পড়ুন। সন্তান জন্মের পর আকিকা দেওয়া বাবার জন্য দায়িত্ব হয়ে পড়ে। সন্তানের জন্মের পরপরই আকিকা দিতে হয়।

আকিকা দেওয়া পিতা মাতার জন্য সন্তানের হক হয়ে পড়ে। পিতা মাতার উপর এটি সন্তানের হক। তাই সন্তানের হক স্বরূপ পিতা-মাতার উচিত আকিকা দেওয়া এবং আমাদের উচিত সঠিক সময় মত এবং নিয়ম মত আকিকা দেওয়া।

কুরবানির গরু দিয়ে আকিকার দেওয়া যায় কিনা এ বিষয়ে অনেক আলেমদের মতামত রয়েছে। কিছু আলেমগণ বলে থাকেন, কোরবানির গরু দিয়ে আকিকা দেওয়া যায়। তবে কিছু আলেমগণ এ বিষয়ে নিষেধ করে থাকেন।

তাদের মতামত হচ্ছে, কুরবানীর গরু দিয়ে আকিকা দিতে গেলে কুরবানীর ঈদের সময় আকিকা দিতে হয়। তবে আকিকা দেওয়ার সঠিক নিয়ম হচ্ছে সন্তান জন্মের 7 দিন অথবা 14 দিন অথবা 21 দিনের দিন আকিকা দিতে হয়।

তার মধ্যে সবচেয়ে উত্তম হচ্ছে সাত দিনের দিন আকিকা দেওয়া। আপনি যদি কোরবানির গরুর সাথে আকিকা দিতে চান সে ক্ষেত্রে আকিকা দেওয়ার এই সময়টি আপনি পালন করতে পারবেন না।

তাই অধিকাংশ আলেমগণের মতে কোরবানির গরুর সাথে আকিকা না দেওয়ায় উত্তম। তাই আপনার যদি সম্ভব হয় সন্তান জন্মের 7 দিনের দিন আকিকা দেওয়া উত্তম। সাত দিনের দিন আকিকা দিতে না

পারলে 14 দিন অথবা 21 দিনের দিন আকিকা দিতে হবে। সন্তান জন্মের সাত দিনের দিন আকিকা দিতে হয় সাত দিনের দিন সম্ভব না হলে 14 দিন অথবা 21 দিনের দিন আকিকা দিতে হয়।

অধিকাংশ আলেমগণ এই বিষয়ে মতামত দিয়েছেন। আপনি যদি আকিকা নিয়ম সম্পর্কে আরো জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো দেখুন। অথবা আপনি চাইলে আপনার

এলাকার বড় বড় আলেমগণের সাথে কথা বলেও এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। ছেলেদের আকিকা দেওয়ার বিষয়ে আলেমগণ বলে থাকেন, ইসলামে বলা আছে সন্তান জন্মের ক্ষেত্রে আকিকা দিতে হবে। ছেলের সন্তানের জন্মের ক্ষেত্রে দুটি পশু দিতে হয়

এবং মেয়ে সন্তান জন্মের ক্ষেত্রে একটি পশু দিতে হয়। আকিকা দেওয়ার ক্ষেত্রে 4 পা বিশিষ্ট গৃহপালিত পশু উত্তম। তবে ছাগল দিয়ে আকিকা দেওয়া সবচেয়ে উত্তম। তাই আপনার উচিত ছাগল দিয়ে আকিকা দেওয়া।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button