রকমারি

দরখাস্ত লেখার নিয়ম ২০২২ (চেয়ারম্যানের, এমপির, প্রধান শিক্ষকের কাছে, অফিসে ছুটির)

বিভিন্ন সময় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন চাকরি প্রতিষ্ঠান  আবেদন পত্র বা দরখাস্ত লেখার প্রয়োজন পড়ে। উদাহরণস্বরূপঃ  শিক্ষা প্রতিষ্ঠানে অথবা কর্মস্থলে বিভিন্ন ছুটির জন্য অথবা বেতন বৃদ্ধির বা হ্রাস

এর জন্য আমাদের দরখাস্ত লেখার প্রয়োজন পড়ে। আমাদের মধ্যে অনেকে আছে যারা দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জানেনা। আজকে আমরা এই পোস্টে দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আলোচনা করব।

আপনি যদি দরখাস্ত লেখার সঠিক নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে এই পোস্টটি সম্পন্ন মনোযোগ দিয়ে পড়ুন। আপনি যদি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির জন্য অথবা বেতন মওকুফের জন্য অথবা জরিমানা মওকুফের জন্য আবেদন করতে চান?

তাহলে আপনাকে দরখাস্ত লিখতে হবে। সেই ক্ষেত্রে আপনি প্রথমে প্রধান শিক্ষক বরাবর দরখাস্ত লিখবেন অথবা প্রিন্সিপাল বরাবর  দরখাস্ত লেখবেন। এক্ষেত্রে উপরের অংশটুকু খুবই গুরুত্বপূর্ণ।

কার বরাবর দরখাস্ত লিখছেন সেটি খুবই জরুরী। তাই দরখাস্ত লেখার ক্ষেত্রে যে প্রতিষ্ঠান  বরাবর দরখাস্ত লিখবেন সে প্রতিষ্ঠানের প্রধান বরাবর আপনাকে দরখাস্ত লিখতে হবে। অন্যথায় আপনার আবেদনটি গৃহীত হবে না।

আপনি যদি শিক্ষা প্রতিষ্ঠানের দরখাস্ত লেখেন সেক্ষেত্রে প্রথমে আপনাকে বরাবর, প্রধান শিক্ষক উল্লেখ করতে হবে। পরবর্তীতে শিক্ষা প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা উল্লেখ করতে হবে।

এরপর আপনাকে বিষয় লিখে আপনি যে কারণে দরখাস্ত লিখছেন সেই বিষয়টি উল্লেখ করতে হবে। উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি ছুটির জন্য দরখাস্ত লেখেন তাহলে আপনাকে উল্লেখ করতে হবে ‘ছুটি মঞ্জুরের জন্য আবেদন’।

অথবা আপনি যদি জরিমানা মওকুফের জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে লিখতে হবে ‘জরিমানা মওকুফের জন্য আবেদন ‘। তারপর জনাব লিখতে হবে। পরবর্তীতে আপনি আপনার বিষয়ে

দুই একটি লাইন লিখে কিসের জন্য জরিমানা মওকুফ করতে চাচ্ছেন অথবা কিসের জন্য ছুটি নিতে চাচ্ছেন সেই বিষয়টি উল্লেখ করতে হবে। এখানে আপনি আপনার নিজের মত করে গুছিয়ে বেশ কয়েকটি লাইনের মাধ্যমে লিখতে হবে।

পরবর্তীতে দরখাস্ত লেখার পর শেষে আপনাকে উল্লেখ করতে হবে আপনার শ্রেণী এবং রোল নাম্বার। আপনি যদি আপনার চাকরিরত প্রতিষ্ঠানে আবেদন করতে চান সেক্ষেত্রে প্রতিষ্ঠানের প্রধানের পদবি

এবং আপনার পদবিসহ আপনার সিরিয়াল নাম্বার উল্লেখ করতে হবে। আপনি যদি বিশ্ববিদ্যালয় দরখাস্ত লিখতে চান সেই ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রধান বরাবর অর্থাৎ উপাচার্য বরাবর আপনাকে লিখতে হবে।

দরখাস্ত লেখার নিয়ম ২০২২

এছাড়া বাকি সকল নিয়ম উপরের মতই। উপরোক্ত নিয়ম অনুসারে আপনি চাইলে বিশ্ববিদ্যালয়ের দরখাস্ত লিখতে পারেন। আপনি যদি বিশ্ববিদ্যালয় দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান?

তাহলে আমাদের ওয়েবসাইটে এই বিষয় এর কয়েকটি ফটো প্রকাশ করা হয়েছে। আপনি চাইলে সেই ফটো বা ছবির মাধ্যমে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে আইডিয়া নিতে পারবেন।

দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে আমাদের ওয়েবসাইডে বেশ কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। আপনারা চাইলে সেই ছবিগুলো দেখতে পারেন। সেই ছবিগুলো দেখলে আপনি খুব সহজে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে আইডিয়া নিতে পারবেন।

তাই দেরি না করে দরখাস্ত লেখার ছবি দেখতে চাইলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্ট গুলো দেখুন। আমাদের ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক বিভিন্ন আপডেট তথ্য প্রকাশ করা হয়। আপনি চাইলে সেগুলো দেখতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button