উৎসব

আশুরা ও কারবালার ইতিহাস [বিস্তারিত এখানে দেখুন]

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে আশুরা এবং কারবালার ঐতিহ্যবাহী ঘটনা আপনাদের সামনে তুলে ধরবে এবং আশুরার তাৎপর্য বিশ্লেষণ আপনাদের সামনে তুলে ধরব।

আশুরা হচ্ছে পবিত্র ও ধর্মীয় গুরুত্বপূর্ণ দিবস। সে হিসাবে শিয়া অনুসারীরা কারবালার ঘটনা বলে থাকে। তবে সুন্নিদের ভিন্নতা রয়েছে। শিয়া মতবাদ অনুযায়ী কারবালার ঘটনার দিন হচ্ছে শোকের দিন।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে আশুরা এবং ঐতিহাসিক কারবালার ঘটনা আপনাদের সামনে তুলে ধরব। মহরম মাসের দশ তারিখ কারবালার হৃদয় বিদারক ঘটনা।

আহলে বাইতের মহব্বত ও আহলে বাইত পরিচিতি এবং হিজরি নববর্ষ একেকটি স্বতন্ত্র বিষয়। এর প্রতিটি বিষয় অন্যগুলোর সম্পূরক, কোনোটিই অন্যটির বিপরীত বা সাংঘর্ষিক নয়।

সৃষ্টির আদি থেকে ইতিহাসের বিভিন্ন পর্যায়ে আশুরার তাৎপর্য স্বীকৃত। হিজরি সন প্রবর্তন মহররম মাসকে আরও বেশি স্মরণীয় করেছে। কারবালার হৃদয়বিদারক মর্মান্তিক ইতিহাস আশুরা ও মহররমের ইতিহাসে

নবচেতনার উন্মেষ ঘটিয়েছে এবং মহিমান্বিত ও অবিস্মরণীয় করে রেখেছে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে আশুরায় এবং কারবালার ঘটনা আপনাদের সামনে তাৎপর্য ভাবে তুলে ধরব।

সাধারনত শিয়া সম্প্রদায়ের লোকজনের আশুরাকে ইতিহাসে কারবালার ঘটনার কে মনে করে হিজরি সনের প্রথম মাস মহরম। আর এই মাসের 10 তারিখে বলা হয় আশুরা। ইসলামের ইতিহাসে আশুরার দিন যত গুরুত্বপূর্ণ।

কারণ এটি সঙ্গে জড়িয়ে আছে আলোড়ন সৃষ্টি কারি ঐতিহাসিক শত শত ঘটনা। কোরআন হাদিস এবং ইসলামের ইতিহাস অনুসারে আসমান যমীন সৃষ্টি হয়েছে মহরম মাসের দশ তারিখে।

এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সামনে আশুরা এবং কারবালার ঘটনা তুলে ধরব। আশা করি ভালো লাগবে। আপনার অনেকে আশুরা এবং কারবালার কাহিনী জানতে চান। সেই সম্পর্কে আমরা আমাদের ওয়েবসাইটে

আশুরার কারবালার কাহিনী এর পিডিএফ ফাইল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। যেটা আপনারা অফলাইনেও নিজের মোবাইল অথবা অন্যান্য ডিভাইস থেকে পড়তে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

হযরত আয়েশা সিদ্দীকা রাদিয়াল্লাহু তা’আলা আনহা থেকে বর্ণিত হাদীস প্রমাণ করে নবীজি মক্কায় থাকতে কুরাইশদের অনুসরণে আশুরার রোজা রেখেছেন। যখন মদিনায় হিজরত করেন তখন সেখানকার

বনু কুরাইজা বনু নযীর ও বনু কায়নুকার ইহুদীদের রোজা রাখতে দেখুন।এই আশুরার দিন গুলোতে পবিত্র কোরআন শরীফ এবং হাদিসে কি কি আমলের কথা বলা হয়েছে। সে সকল তথ্য এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব।

কারবালার ইতিহাস একটি মুসলিমগণের জন্য মর্মান্তিক ইতিহাস। যে যুদ্বে মুসলিমগণ তাদের একজন শ্রেষ্ঠ তথা হুসায়নকে হারান।এই যদ্বু তৎকালীন নিষ্ঠুর শাসক ইয়াজীদ ও মুহাম্মদসাঃ এর দৌহিত্র হুসায়ন এর সাথে সংঘটিত হয়।

এই যুদ্ব বিভিন্ন কারণে সঙ্ঘটিত হয় যে সম্পর্কে নিম্নে আলোচনা। আমাদের উচিত এ মাসে সংঘটিত অতীত ঘটনা ও ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আগামী দিনের কর্মপরিকল্পনা নির্ধারণ করে দৃঢ় পদে কাজ করে যাওয়া।

কোনো হারানোর বেদনায় হা-হুতাশ ও আপসোস না করে সত্যের ওপর অবিচল থাকা। আশা করি এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে কারবালার ঘটনার কারণ

এবং তার ফলাফল সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা আপনাদের সামনে দিতে পেরেছি। আরও কোন তথ্য যদি পেতে চান আমাদের ওয়েবসাইটে ভিজিট করে জানার অনুরোধ রইল।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button