রকমারি

অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম এবং চন্দ্রবিন্দু লেখার নিয়ম [দেখুন]

বর্তমান সময়ে অভ্র কিবোর্ড দিয়ে আমরা সবাই কমবেশি বাংলা লেখা অভ্যস্ত বর্তমান সময়ে বিজয় 52 কিবোর্ড দিয়ে আমরা বেশি পরিমাণে বাংলা টাইপিং করে থাকি। সেটা হোক মোবাইলে অথবা কম্পিউটারে।

অভ্র কিবোর্ড দিয়ে যেকোনো ধরনের অক্ষর লেখার একটি বিশেষত্ব হচ্ছে এটার জন্য আলাদাভাবে কোন ধরনের বাংলা টাইপিং হয় না।  শুধুমাত্র ইংলিশ টাইপিং ভালোভাবে শিখতে পারলে অভ্রতে বাংলা লেখা যায়।

এ কাজটি অত্যন্ত সহজ। আপনারা যে কাজটি সম্পন্ন করতে পারেন খুব কম সময়ের মধ্যে। সুতরাং কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায় চলে যাক। এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের জানাবো কিভাবে অভ্র কিবোর্ড দিয়ে যুক্তবর্ণ লেখা যায়।

 বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। যারা বাংলা টাইপিং করেন। তাদের অধিকাংশ মানুষ অভ্র ব্যবহার করে থাকে। অভ্র সফটওয়্যার এমন একটি সফটওয়্যার যা আপনি ইংরেজিতে টাইপিং করলে সেটা বাংলায় কনভার্ট হয়ে যায়।

বর্তমান সময়ে যারা চ্যাটে যোগাযোগ করে। তার অধিকাংশ বাংলা ও ইংরেজি কথা বলে। বাংলা লেখার সফটওয়্যার এর মাধ্যমে কিভাবে সফটওয়্যার মাধ্যমে যুক্তবর্ণ লেখার নিয়ম জানতে চাচ্ছেন।

তাদের জন্য মূলত আমাদের আজকের এই আর্টিকেল। এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সামনে খুব কম সময়ের মধ্যে জানিয়ে দিবো কিভাবে অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখা যায়।

বিজয় কিবোর্ড দিয়ে আপনাকে একটি লিঙ্ক দিয়ে যুক্তবর্ণ টাইপ করতে হয়। কিন্তু অভ্র কিবোর্ড দিয়ে সে ধরনের কোনো ঝামেলা পোহাতে হয় না। আপনারা চাইলে খুব কম সময়ের মধ্যে হসন্ত চন্দ্রবিন্দু দিতে পারেন অভ্র কিবোর্ড এর মাধ্যমে।

অনেকে হসন্ত দিতে পারে না অভ্র দিয়ে, অনেক সরকারী অফিসেও যারা অভ্র ব্যবহার করে তারাও দেয় না। আপনি দেখবেন ন্যাশনাল আইডি কার্ডে হসন্ত কারোর নামেই নেই।

আইডি কার্ড লেখা হয়েছিল নাকি অভ্র দিয়ে। ইউনিকোড এ আলাদা রেফ ও হসন্ত নেই। আপনারা যারা বাংলায় টাইপ করতে চাচ্ছেন এবং বাংলা টাইপিং করতে চাচ্ছেন। তাদের অবশ্যই জানতে হবে বাংলা টাইপ সম্বন্ধে।

আমরা কমবেশি সবাই বাংলা টাইপ করি মোবাইলে। অনেকেই জানেনা কিভাবে অভ্র কি বোর্ডের মাধ্যমে বাংলা যুক্তাক্ষর গুলো লেখা যায়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য পরিপূর্ণভাবে জানাবো।

আর্টিকেলটি মনোযোগ  সহকারে পড়বেন। তাহলে আপনারা দেখতে পারবেন কিভাবে মোবাইলের মাধ্যমে রিডমিক কিবোর্ড, অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখা যায়। যেমন মনে করুন আপনি দুর্বল বানান লিখবেন,

তাহলে আপনাকে প্রথমে দু, এরপর র+ব (অর্থাৎ র যোগ হসন্ত যোগ পরবর্তী অক্ষর) এবং সবশেষে ল লিখতে হবে। অনেক অভ্র ব্যবহারকারী রয়েছেন যারা নতুন অভ্র সফটওয়্যার ইন্সটল করেছেন। কিন্তু কিভাবে সংযুক্ত করলে তো হয় সে বিষয়ে খুব কম ধারনা রয়েছে।

আজকে আমরা আপনাদের সেই ধারণাটি মুক্ত করে দেবো।এখন আপনাদের দেখাব কিভাবে অভ্র সফটওয়্যার দিয়ে সংযুক্ত অক্ষর লিখতে হয়। আপনাদের সুবিধার্থে নিচে কিছু পিকচার আপলোড করা হলেও সেখানে বিস্তারিত তথ্য দেওয়া আছে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button