রকমারি

মেয়েদের সুন্দর নাম অর্থসহ (মেয়েদের নামের তালিকা)

প্রতিটি পিতা-মাতাই চান তাদের সন্তানের সুন্দর সুন্দর নাম রাখতে। যার জন্য অনেক পিতা-মাতা আছেন সন্তান জন্মের আগে থেকেই সন্তানের সুন্দর সুন্দর নাম ঠিক করে রাখেন। আবার অনেকে সন্তান জন্মের পর নাম ঠিক করেন।

আপনারা যারা আপনাদের নবজাতক শিশু সন্তানদের সুন্দর সুন্দর নাম রাখতে চান তারা আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে পারেন। কারণ আমরা আজকে আমাদের এই পোস্টে মেয়েদের সুন্দর সুন্দর কতগুলো নাম প্রকাশ করেছি।

এছাড়াও আমরা এই পোস্টটিতে হাদিস অনুযায়ী মেয়েদের নাম প্রকাশ করেছি এবং সৌদির মেয়েদের সুন্দর সুন্দর কতগুলো ইসলামিক নাম প্রকাশ করেছি। আপনারা যদি আপনাদের মেয়েদের সুন্দর নাম রাখতে চান তাহলে এই পোস্টের সাথে থাকুন।

একজন পিতা-মাতা হিসেবে তাদের নবজাতক সন্তানের সুন্দর একটি নাম রাখা হচ্ছে পিতা-মাতার খুব বড় একটি কর্তব্য। যার জন্য অনেকেই তাদের মেয়েদের সুন্দর সুন্দর নাম রাখতে চান।

আর তাই অনেকে অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করে মেয়েদের সুন্দর সুন্দর নামের অনুসন্ধান করে থাকে। তাই আমরা এই পোস্টে মেয়েদের সুন্দর সুন্দর কতগুলো নাম প্রকাশ করেছি।

যেমন- আতিকা- এই নামটি খুবই সুন্দর একটি মেয়ে শিশুর নাম। এই নামটির অর্থ হচ্ছে সুন্দরী। আনিফা নামটির অর্থ হচ্ছে রূপসী, আফিয়া মুতাহার অর্থ হচ্ছে পূর্ববর্তী পবিত্র, আফরা বসিয়া এই নামের অর্থ হচ্ছে সাদা উজ্জ্বল।

ইলিজা নামের অর্থ হচ্ছে বহুমূল্য অথবা সবচেয়ে আলাদা বা মূল্যবান, ইভা নামের অর্থ হচ্ছে শ্রদ্ধা, সম্মান অথবা গর্ব, সাবিহা নামের অর্থ হচ্ছে প্রভাব, জাকিয়া নামের অর্থ হচ্ছে পবিত্র, জেসমিন নামের অর্থ হচ্ছে এটি একটি ফুলের নাম,

জেবা ওয়াসীমা এর বাংলা অর্থ হচ্ছে যথার্থ সুন্দর। একজন মুসলমান হিসেবে প্রতিটি পিতা-মাতার উচিত তাদের সন্তানদের হাদিস অনুযায়ী বা কুরআন থেকে সুন্দর সুন্দর ইসলামিক অর্থসহ নাম রাখা।

কারণ আল্লাহ তাআলা প্রত্যেক পিতা-মাতাকে তাদের সন্তানদের ইসলামিক অর্থসহ সুন্দর সুন্দর নাম রাখতে বলেছেন। তাই আমরা এই পোস্টটিতে হাদিস অনুযায়ী মেয়েদের কতগুলো নাম প্রকাশ করেছি।

আকিলা এর অর্থ হচ্ছে বুদ্ধিমতী, আজরা আদিলা এর বাংলা অর্থ হচ্ছে কুমারী ন্যায় বিচারক, ইসতার সানজিদা এর অর্থ হচ্ছে সতী চিন্তাশীল, ইয়াসিয়া এর অর্থ হচ্ছে আরাম বা সচ্ছন্দ, ইরানা নামের অর্থ হচ্ছে বিশ্বাসী।

অনেক পিতা-মাতা আছেন যারা তাদের মেয়ে সন্তানদের নাম সৌদি মেয়েদের ইসলামিক নাম অনুসারে রাখতে চান। যার কারণে অনেকে গুগলের সৌদি মেয়েদের ইসলামিক নাম লিখে সার্চ দিয়ে থাকে।

মেয়েদের সুন্দর নাম অর্থসহ

তাই আমরা আমাদের এই পোস্টে সৌদি মেয়েদের সুন্দর সুন্দর কতগুলো ইসলামিক নাম প্রকাশ করেছি। এই নামগুলোর মধ্যে রয়েছে অরনিতা- এই নামটির অর্থ হচ্ছে উজ্জ্বল সূর্যকিরণ এর মত, আয়েশা নামের অর্থ হচ্ছে সমৃদ্ধিশীল,

আমিনা নামের অর্থ হচ্ছে বিশ্বাসী, আনজুমা নামের অর্থ হচ্ছে তারা, আরিফা নামের অর্থ হচ্ছে প্রবল বাতাস, আসিয়া এই নামটির অর্থ হচ্ছে শান্তি, ইকরা এই নামটির অর্থ হচ্ছে পড়া বা পাঠ করা,

উম্মে সালমা এই নামটির অর্থ হচ্ছে শান্তির মা, উম্মে আতিয়া নামটির অর্থ হচ্ছে দানশীল, রাহিমা নামের অর্থ হচ্ছে সৎ অথবা দয়ালু এমন এক মনের মহিলাকে বোঝানো হয়েছে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button