রকমারি

বেকার জীবন নিয়ে কিছু কথা, কবিতা, গল্প [দেখতে এখানে ক্লিক করুন]

বেকারত্ব মানুষকে ধীরে ধীরে হতাশার সাগরে ডুবিয়ে দেয়। দুনিয়াতে কেউ বেকার থাকতে চায় না। বেকার থাকতে না চাইলেও অনেকের বেকার হয়েই থাকতে হয়। কোন কর্মক্ষম ব্যক্তি যদি কোন কাজকর্ম না করে তাহলে তাকে একজন বেকার ব্যক্তি হলে।

বেকার ব্যক্তিকে সমাজের কাছ থেকে অনেক কটু কথা শুনতে হয়। আজকে আমরা আমাদের এই পোস্টে আলোচনা করব বেকার জীবনের কিছু কথা নিয়ে, চাকরি না পাওয়ার কষ্ট ও বেকারত্ব জীবনের কষ্ট নিয়ে।

আপনারা যারা বেকার জীবনের কিছু কথা, চাকরি না পাওয়ার কষ্ট ও বেকারত্ব জীবনের কষ্ট সম্পর্কে জানতে চান তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। আমাদের দেশে বেকারের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

আমাদের এই পোস্টে বেকার জীবন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা বেকার জীবন সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। একজন বেকার ব্যক্তি জীবনের খুব কঠিন একটা সময় পার করে থাকে।

একজন বেকার ব্যক্তি সমাজে কখনো জোর গলায় কথা বলতে পারেনা। সমাজে একজন বেকার ব্যক্তিকে সবসময় নীচু হয়ে চলতে হয়। একজন বেকার ব্যক্তির বেকারত্ব দূর করার জন্য অনেক সময় আত্মহত্যার পথ বেছে নেই।

একজন বেকার ব্যক্তির বেকারত্বের কারণে অনেক মানসিক চাপ সৃষ্টি হয়। তাই তাদের মনের দুঃখগুলো প্রকাশ করার জন্য বেকার জীবন নিয়ে কিছু কথা তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই আমরা এই পোস্টে বেকার জীবন নিয়ে কিছু কথা উল্লেখ করেছি।

১. বেকারত্বের চাঁদের মোড়ানো মুখগুলো বাকশক্তিহীন কোথাও মেলেনা মনোবল চাহনিতে পরিহাস সবশেষে অন্ধকারে মা একমাত্র আশ্বাস।২. বেকার ছেলের জীবন ভাঙা কাঁচের মতন যতই জোড়া লাগাও না কেন থেকে যায় ক্ষত।

৩. শূণ্য বিকেলে চেনা রাস্তায় বাড়ি ফেরার আগে শিক্ষিত বুকে মাথা রেখে রোজ বেকারত্ব কাঁদে। অনেক পড়াশোনা করার পরও কোন চাকরি না পেলে সমাজের ওই ব্যক্তিকে অনেক কথা শুনতে হয়।

চাকরি না পাওয়ার কষ্ট মানুষকে মানসিক যন্ত্রণার মধ্যে ফেলে দেয়। অনেক পড়াশোনা করার পরেও চাকরি না পাওয়ার কারণে অনেক সময় তারা অনেক খারাপ পথ বেছে নেয়। চাকরি না পাওয়ার কষ্ট কতটুক একজন চাকরিহীন ব্যক্তি তা বোঝে।

চাকরি না পাওয়ার কষ্ট সম্পর্কে আমাদের ওয়েবসাইটে আনন্য কতগুলো পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা চাকরি না পাওয়ার কষ্ট সম্পর্কে বিস্তারিত জানতে চান বা পড়তে চান?

তারা আমাদের ওয়েবসাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। আমাদের ওয়েবসাইটে অন্য সকল পোস্ট পড়ার মাধ্যমে আপনারা চাকরি না পাওয়ার কষ্ট বাদেও আরো অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

বেকারত্ব জীবনের কষ্ট বেকার ছাড়া অন্য কেউ বুঝতে পারেন না। বেকারদের আমাদের সমাজ সহজভাবে গ্রহণ করে না। সমাজের প্রতিটা স্তরে তাদেরকে অবহেলা করা হয়, ছোট করে দেখা হয়।

আমরা একটা বিষয় ভাবিনা যে, বেকারত্ব সমস্যায় শুধু ঐ ব্যক্তির না দেশেরও দায়বদ্ধতা রয়েছে এর প্রতি। তাই আমাদেরকে এসকল ভুল থেকে দূরে থাকতে হবে। সেজন্য আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button