উৎসব

বিজয় দিবস নিয়ে কিছু কথা

মহান বিজয় দিবস আমাদের অহংকার। বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয় । প্রতি বছর 16 ডিসেম্বর বাংলাদেশের দিনটি বিশেষ ভাবে পালিত হয়ে থাকে । এ উপলক্ষে প্রতিবছর বাংলাদেশে যথার্থভাবে ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ উদ্দীপনার সাথে পালিত হয় ।

১৬ ডিসেম্বর তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা ঘটে জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠিত সম্মিলিত সামরিক কুচকাওয়াজ বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা যোগ দেন । কুচকাওয়াজে অংশ হিসেবে সালাম গ্রহণ করেন দেশটির প্রধান রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রী।  দেখার জন্য প্রচুর সংখ্যক মানুষ জড়ো হয় ।

16 ই নভেম্বর বাংলাদেশের 50 তম বিজয় বার্ষিকী পালন করা হবে । সারা বাংলাদেশে খুব ঘটা করে এর সাথে 100 তম মুজিব বর্ষ পালিত হবে। আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে আমাদের মহান বিজয় দিবস নিয়ে কিছু তথ্য এবং মনের কথা গুলো আপনাদের সাথে শেয়ার করবো । আশা করি আপনারা আমাদের ওয়েবসাইটে সঙ্গ দিবেন।

বিজয় দিবস নিয়ে কিছু কথা

১৯৭১ খ্রিস্টাব্দে 9 মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্তানি বাহিনী এই দিনে যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়।  সেদিন ঢাকার কেন্দ্রস্থলে রেসকোর্স ময়দানে পাকিস্তানের পক্ষে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজী।

তিনি যৌথ বাহিনীর প্রধান জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে আত্মসমর্পণ করেন । এ আত্মসমর্পণ অনুষ্ঠানে উপস্থাপনা করেন ক্যাপ্টেন আব্দুল করিম খন্দকার।

পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে 9 মাসব্যাপী স্বাধীনতা যুদ্ধের সমাপ্তি ঘটে ।  বাংলাদেশ নামক একটি ভূখণ্ডের পৃথিবীর বুকে সৃষ্টি হয় । জাতিসংঘের অন্তর্ভুক্ত পরিষদের স্বাধীনতার মাসে বাংলাদেশকে স্বীকৃতি দেয়.।

বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন

১৯৭২  সাল থেকে বাংলাদেশের বিজয় দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করা হয়।  বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা,  চলচ্চিত্র কবিতা নিবন্ধন গণমাধ্যমে তাদের বিভিন্ন ভাবে ফুটিয়ে তোলা হয়।

 এই দিন উপলক্ষে বাংলাদেশ সামরিক বাহিনী জাতীয় প্যারেড স্কয়ারে বিজয় দিবসের কুচকাওয়াজের আয়োজন করে থাকে । এছাড়া দেশের প্রতিটি উপজেলায় বিজয় দিবসের কুচকাওয়াজ বিশেষ আলোচনা অনুষ্ঠান,

মতবিনিময় , সভা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাহলে বন্ধুরা আজকে আমরা এ নিবন্ধনের মাধ্যমে আপনাদের সামনে মহান বিজয় দিবস উপলক্ষে মনের কিছু কথা শেয়ার করলাম । আমাদেরকে সঙ্গ দেয়ার জন্য আপনাদেরকে যথেষ্ট ধন্যবাদ।

১৬ ডিসেম্বর বিজয় দিবসের ভাষণ

হাটি হাটি পাপা করে ধ্বংসস্তূপ থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ করেছে আমাদের এই বাংলাদেশ । 2021 সালে বাংলাদেশের ৫০  তম মহান বিজয় দিবস উদযাপন হবে । ১৯৭১  সালের 16 ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয় ।  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম সংবিধান প্রকাশ করার ১৯৭১  সালের 16 ডিসেম্বর ।

15 ডিসেম্বর বাংলাদেশ গেজেট এর মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয় খেতাব ঘোষণা করা হয় । ১৯৭১  সালে প্রথম 25 বছর পূর্তি উৎসব পালন করা হয়। এই সময় দেশের প্রধান সড়কগুলোতে জাতীয় পতাকা দিয়ে সাজানো হয় ।

এই দিনে ঢাকার সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিশেষ সম্মান প্রদর্শন করা হয়। জাতীয় প্যারেড গ্রাউন্ডে 27 হাজার জন স্বেচ্ছাসেবী বাংলাদেশের জাতীয় পতাকার লাল এবং সবুজ ব্লক নিয়ে একত্রে জড়ো হয়ে বিশ্বের বৃহত্তম মানব পতাকার বিশ্বরেকর্ড গড়ে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button