উৎসব

১৬ ডিসেম্বর বিজয় দিবসের ভাষণ

রাত পোহালেই আমাদের দেশ 50 বছরে পদার্পণ করবে । ১৯+৭১  সালের 16 ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপিত হয় ।১৯৭১  সালের 16 ডিসেম্বর আমাদের দেশ রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পৃথিবীর বুকে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জন্ম দেয়। পশ্চিম পাকিস্তানের শোষণ-বৈষম্য যখন অতিষ্ঠ হয়ে উঠেছিল পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের মানুষ ।

এসব বৈষম্য শোষণের বিরুদ্ধে প্রতিবাদ জানায় দেশের মানুষেরা।  এরপর শুরু হয় একের পর এক ঘটনা । 52 ভাষা আন্দোলন,  যুক্তফ্রন্ট গঠন,  ৬৯০এর  গণঅভ্যুত্থান,  ৭০ নির্বাচন ইত্যাদি।  ১৯৭১ এর ৭  মার্চ বঙ্গবন্ধু পাকিস্তান থেকে স্বাধীন হয়ে যাওয়ার ঘোষণা দেন।

এরপর 25 মার্চ রাতে পাক হানাদার বাহিনীর জঘন্য এক গণহত্যা চালায় । যারা অপারেশন সার্চলাইট নামে পরিচিত । এরপর শুরু হয় মুক্তিযুদ্ধ । যুদ্ধ শেষের দিকে তখন মুক্তিবাহিনীরা ভারতীয় সহযোগিতায় গড়ে তোলে যৌথবাহিনী।

১৬ ডিসেম্বর বিজয় দিবসের ভাষণ

মুক্তিযুদ্ধের চেতনায় আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে 16 ডিসেম্বর বিজয় ভাষণের কিছু পিডিএফ ফাইল আপনাদের সামনে দিব । আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ো।

তাহলে আপনারা বেশকিছু 16 ডিসেম্বর বিজয় দিবসের ভাষণ দেখতে পাবেন । আপনারা জেনে খুশি হবেন যে,  আমরা এইসব ভাষণগুলো ছাত্র-ছাত্রী দ্বারা তৈরি করেছি।  আপনারা এই বিজয় দিবসের বক্তৃতা গুলো কপি করে বিভিন্ন অনুষ্ঠানে ভাষণ দিতে পারবেন।  এতে আপনারা যেমন মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালোভাবে জানতে পারবে।

তেমনি জাতির কাছে আপনারা মুক্তিযুদ্ধ সম্পর্কে সব তথ্য জানাতে পারবেন। বাংলাদেশের বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বোচ্চ পালন করা হয়।  প্রতি বছর 16 ডিসেম্বর বাংলাদেশের তিনটি বিশেষ ভাবে পালিত হয়ে থাকে।

বিজয় দিবসের বক্তব্য pdf

প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালিত হয়। ১৬ই ডিসেম্বর ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা ঘটে। জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠিত সম্মিলিত সামরিক কুচকাওয়াজে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী এবং

বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা যোগ দেন। কুচকাওয়াজের অংশ হিসেবে সালাম গ্রহণ করেন দেশটির প্রধান মাননীয় রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রী। এই কুচকাওয়াজ দেখার জন্য প্রচুরসংখ্যক মানুষ জড়ো হয়।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে ঢাকার অদূরে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা-কর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করে থাকেন।

বিজয় দিবসের স্লোগান 2021

আপনাদের সুবিধার জন্য বিজয় দিবসের বক্তব্য পিডিএফ ফাইল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে আপনারা নিম্নোক্ত লিংকগুলোতে ক্লিক করে বিজয় দিবসের বক্তব্য পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে নিতে পারেন।

রাত পোহালেই 16 ডিসেম্বর । আপনারা বিভিন্ন ধরনের বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা বন্ধুবান্ধব সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দিয়ে থাকেন এবং প্রকাশ করে থাকেন । তাই এরই ধারাবাহিকতায় আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে বিজয় দিবসের শুভেচ্ছা,  কবিতা , উক্তি আপনারা সামনে দিব।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। 16 ডিসেম্বর এ দিনটিকে সবাই শুভেচ্ছা বিনিময় মাধ্যমে পালন করে থাকে । আপনি হয়তো ফেসবুকে অথবা সোশ্যাল মিডিয়া 16 ই ডিসেম্বর শুভেচ্ছা বার্তা ছড়িয়ে দিতে চান । তাই আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button