ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

আপনারা জানেন গত ১০ ই মার্চ ২০২২ তারিখে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি তাদের অফিশিয়াল ওয়েবসাইটে https://osaps.bou.edu.bd   স্নাতক (সম্মান)  প্রথম বর্ষ   ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের কাছে পৌঁছে দিব খুব তাড়াতাড়ি। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ এবং বিএসএস (অনার্স) ভর্তি তথ্য  আজ আপনাদের সামনে উপস্থাপন করব। অনেকে জানেন না উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কিভাবে আবেদন করবেন।

আজকে আমরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যাবতীয় তথ্য আলোচনা করব। এখানে প্রাথমিক আবেদন, চূড়ান্ত আবেদন প্রাথমিক আবেদনের যোগ্যতা, প্রাথমিক আবেদনের একজন শিক্ষার্থীকে কিভাবে নেয়া হবে, আসন বিন্যাস, পরীক্ষার মানবন্টন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা আপনারা পাবেন।

আপনারা যারা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্মান প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান তাদের জন্য আজকে আমাদের এই আর্টিকেল। আপনি আমাদের আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।  আশা করি আপনাদের অনেক উপকার হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

সুপ্রিয় শিক্ষার্থী আপনারা জানেন এবছর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য তাদের অফিশিয়াল ওয়েবসাইট https://osaps.bou.edu.bd ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি আমরা আমাদের ওয়েবসাইটের পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি।

 আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়  ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ আকারে এবং ছবি আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য নিচে উল্লেখ করা হলো। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বাংলাদেশের বিভিন্ন আঞ্চলিক স্কুলগুলোতে সংঘটিত হবে।  আপনার জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চাকরি ধীরে ধীরে সব পেশার মানুষ আবেদন করতে পারেন।

  • আবেদনের শুরুর তারিখঃ ০৮ মার্চ ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ৩১ মার্চ ২০২২

  • ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ২১ মে ২০২২

  • ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ১৯ জুন ২০২২

  • ফল প্রকাশের  তারিখঃ ২৫ জুন ২০২২

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪০০/= টাকা। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে https://osaps.bou.edu.bd  এবং আমাদের ওয়েবসাইট এর  মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

  •  মানবিক শাখাঃ বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ (৫ এর মানে) জিপিএ ২.০০ (৪ এর মানে) থাকতে হবে। সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

  •  সামাজিক বিজ্ঞান শাখাঃ রাষ্ট্রবিজ্ঞান ও সমাজতত্ত্ব বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০% নম্বরসহ দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.৭৫ (৫ এর মানে) / জিপিএ ২.২ (৪ এর মানে) থাকতে হবে। সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

এখানে ভর্তি পরীক্ষা প্রশ্ন হয় বাংলা, ইংলিশ ও সাধারন জ্ঞানের উপর। এমসিকিউ পদ্ধতিতে প্রশ্নপত্র করা হয়।

১০০ নম্বরের বহুনির্বাচনী (MCQ)। মানবন্টন: বাংলা- ২৫, ইংরেজিতে- ২৫, গণিতে- ২৫, সাধারণ জ্ঞান- ২৫ (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার প্রকাশিত হয়েছে। ১০ মার্চ ২০২২ তারিখে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইট এবং এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষ পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়। ইতোমধ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি।

আমরা আমাদের দক্ষ কর্মী মাধ্যমে সার্কুলার  প্রকাশ করেছি। আপনারা চাইলে বিনামূল্যে আমাদের ওয়েবসাইট অথবা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে সার্কুলার  ডাউনলোড করে নিতে পারবেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ঢাকা আঞ্চলিক স্কুল গুলোতে ভর্তি পরীক্ষা হয় সিদ্ধান্ত নিয়েছেন আপনারা চাইলে কোন প্রকার কোন সমস্যা হলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট সেকশনে জানিয়ে দিন এবং আমাদের ভেরিফাইড ফেসবুক পেজে জানিয়ে দিন ।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

প্রথমে আপনাকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের  অফিসিয়াল ওয়েবসাইট  https://osaps.bou.edu.bd এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।

Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

আবেদনকারীর স্বাক্ষর (৩০০ ১০০ সাইজ) এবং সদ্য তোলা ছবি (৩০০ X ৩০০ সাইজ) স্ক্যান করুন।

1756-045166 নম্বরে ৪০০/- (চারশত) টাকা (ভর্তির আবেদন ফি) বিকাশ দিয়ে Payment করুন । বিকাশ নম্বর এবং Transaction ID সংরক্ষণ করুন।

 01786-5249175 নম্বরে শিওরক্যাশ এবং DBBL-এ রকেট এর মাধ্যমেও ৪০০/- (চারশত) টাকা + Transaction Charge প্রদান করে ভর্তির আবেদন করা যাবে ।

এক্ষেত্রে কোন সমস্যা পরিলক্ষিত হলে তা Online-এ আবেদন জমা প্রদানের পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে পরিচালক, কম্পিউটার বিভাগ, বাউবি, গাজীপুর-১৭০৫ বরাবর অবহিত করুন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। গত ৩০ শে জুন ২০২২ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট তাদের অফিসিয়াল ওয়েবসাইটে https://osaps.bou.edu.bd প্রকাশ করবে।

পাশাপাশি ভর্তি পরীক্ষার রেজাল্ট এর পিডিএফ ফাইল আমরা আমাদের ওয়েবসাইটে  প্রকাশ করব। আপনারা চাইলেই  বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অথবা আমাদের ওয়েবসাইট থেকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখে নিতে পারেন।

অথবা এসএমএসের মাধ্যমে আপনার কাঙ্খিত রেজাল্ট জানতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যেকোন কার্যাবলী  সংযোজন বিয়োজন সম্পাদনা ও বাতিল করার ক্ষমতা রাখে। কোন প্রকার কোন পরিবর্তন হলে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দিব

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button