ভর্তি বিজ্ঞপ্তি

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ এইমাত্র প্রকাশ করেছে বুয়েট. www.buet.ac.bd ওয়েবসাইটে। বুয়েট  ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য এই পোস্ট থেকে জানতে পারবেন। বুয়েট  ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত এই পোস্টটি পড়ার পর আপনি জানতে পারবেন  ভর্তি আবেদনের নিয়মাবলী, আবেদনের শর্তসমূহ।

আরও জানতে পারবেন এবার ভর্তি পরীক্ষার জন্য কি কি বিষয় থেকে প্রশ্ন করা হবে।কিভাবে  রেজাল্ট দেখবেনএক কথায়, বুয়েট  ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ এ এই বছরের ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য আমরা দিয়ে দিচ্ছি এই পোস্টে।

দেরি না করে তোমরা আপনাদের  এই পোষ্টের মাধ্যমে পেয়ে যাবেন আপনার  কাঙ্খিত বুয়েট  ভর্তি সব ধরনের তথ্য। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় সব আর্টিকেল আমরা   আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট এর সহায়তা নিতে পারেন।

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

হ্যালো বন্ধুরা , আজকে আমরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তথ্য ভর্তি বিজ্ঞপ্তি . ভর্তি ফি কত ,  ভর্তির যোগ্যতা , ভর্তি পরীক্ষার মানবন্টন,  আবেদন করার নিয়মাবলী , সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব। আপনারা জানেন যে বুয়েটে ভর্তি পরীক্ষার সব তথ্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে।

পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 2018 সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং 2020 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারে  ।

ভর্তি পরীক্ষার আবেদন করার পর সরকার সর্বোচ্চ 10 গুন  শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে  । আরো তথ্য জানতে চাইলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন এবং সেখানকার তথ্য গুলো দেখে নিতে পারেন । এছাড়া সেখান থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

আপনাদের সুবিধার জন্য  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ তথ্যগুলো আমাদের ওয়েবসাইটে আপনাদের সামনে উপস্থাপন করলাম । আশা করি আপনাদের ভালো লাগবে।

  • প্রাথমিক  আবেদনের শুরুর তারিখঃ ৭  এপ্রিল এপ্রিল ২০২২ (১০.৩০ AM)

  • প্রাথমিক আবেদনের শেষ তারিখঃ ১৮  এপ্রিল ২০২২ (১১.৫৯ PM)

  •  প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদন করেন নামের তালিকার তারিখ: 5 মে ২০২২

  •  নির্বাচনী পরীক্ষার তারিখ: ৩১ মে  ২০২২

  • ফী প্রদানের শেষ তারিখ: ০২ জুন  ২০২২

  • ভর্তি কার্ড বিতরণ শুরু  ২৭ জুন ২০২২ (১২ ০০ PM) – ০২ জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ০৬ নভেম্বর ২০২২ ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে  আবেদন করার পরপরই আগামী 16 নভেম্বর 2022 তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন করার জন্য এবং অন্যান্য তথ্য জানার জন্য বুয়েটের অফিসিয়াল ওয়েবসাইটে যোগাযোগ করতে হবে ।

এছাড়া মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান রসায়ন বিষয়ে ফলাফলের ভিত্তিতে আবেদনকারীর প্রথম ২৪০০০ জন প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এমসিকিউ পদ্ধতিতে 100 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে । প্রতিটি ভুল উত্তরের জন্য 0.25 নম্বর কর্তন করা হবে।

বুয়েট  ভর্তি ফি কত

 আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি এবং বিভাগ সমূহের আবেদন ফি কত সেটা আপনাদের সামনে জানিয়ে দেবো।

ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রাথমিক এবং চূড়ান্ত আবেদনের জন্য আবেদন ফি ১০০০/= টাকা এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের জন্য চূড়ান্ত আবেদন এবং প্রাথমিক আবেদনের জন্য ১২০০/= টাকা ।

 তাহলে বন্ধুরা আরও তথ্য জানতে চাইলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন।   বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর অনেক তথ্য জানতে পারবেন।

বুয়েট  ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

এসএসসি:  আবেদনকারীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড থেকে গেলে কমপক্ষে 4.5 পেয়ে  পাস করতে হবে

এইচএসসি: এবং 2020 সালের এইচ এস সি পরীক্ষার বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড থেকে গণিত , পদার্থবিজ্ঞান,  রসায়ন,  এবং ৩০০  নম্বরের মধ্যে ২৭০ পেতে হবে।

 উচ্চ মাধ্যমিক এবং আলিম সমমানের পরীক্ষায় পাস অথবা বিদেশি শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে। তবে উল্লেখ্য যে আপনি যদি দেরিতে এপ্লাই করেন তাহলে প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।  কারণ আবেদনকারীর ভেতর থেকে প্রথম 24000 কে প্রাথমিক ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

বুয়েট  ভর্তি পরীক্ষার মানবন্টন

আপনারা যারা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন সম্বন্ধে জানতে চাচ্ছেন এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিতে পারেন।

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

 গ্রুপ কঃ  ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য গণিত পদার্থবিজ্ঞান এবং রসায়ন বিভাগের উপর পরীক্ষা হবে সেখানে গণিতের 14 পদার্থবিজ্ঞান এবং রসায়ন 13 টি প্রশ্ন সংখ্যা থাকবে। যার পূর্ণমান 400 এবং সময় 2 ঘন্টা অর্থাৎ 130 মিনিট।

 গ্রু খঃ  ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের জন্য গণিত পদার্থবিজ্ঞান, রসায়ন, বিভাগের উপর পরীক্ষা হবে। সেখানে মুক্তহস্ত অংকন এবং দৃষ্টিক স্থানিক ওপর যথাক্রমে তিন থেকে চারটি প্রশ্ন থাকবে । যার পূর্ণমান 250 এবং সময় 90 মিনিট।

বুয়েট  ভর্তি সার্কুলার ২০২২ Download

 বন্ধুরা আপনাদের সুবিধার জন্য আমরা বুয়েটের 2022 সালের ভর্তি সার্কুলার আপনাদের সামনে উপস্থাপন করছি। এছাড়া আপনারা বুয়েটের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বুয়েটের ভর্তি সার্কুলার পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

এছাড়া আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে বুয়েট ভর্তি সার্কুলার পিডিএফ আকারে আপনাদের সামনে উপস্থাপন করছি। আপনারা আমাদের এখান থেকেও খুব কম সময়ে বুয়েটের ভর্তি সার্কুলার ডাউনলোড করে নিতে পারেন।

বুয়েট   আবেদন করার নিয়ম

  • প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ এইমাত্র প্রকাশ করেছে বুয়েট. www.buet.ac.bd ওয়েবসাইটে । বুয়েট  ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য এই পোস্ট থেকে জানতে পারবেন । বুয়েট  ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত এই পোস্টটি পড়ার পর আপনি জানতে পারবেন  ভর্তি আবেদনের নিয়মাবলী, আবেদনের শর্তসমূহ।

  •  এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে। সব তথ্য দেয়ার পর শিক্ষার থেকে পুনরায় নিতে হবে।।

  • ‘Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

  •  এরপর নির্দিষ্ট সাইজের ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে এবং বিকাশ রকেট এর মাধ্যমে টাকা জমা দিতে হবে । এরপর আপনাকে একটি অ্যাপ্লিকেশন সিরিয়াল নাম্বার প্রদান করা হবে । এই নাম্বারে বিপরীতে সোনালী ব্যাংক অনলাইন পোর্টাল , সোনালী ব্যাংক ই-সেবা মোবাইল অ্যাপ,  নেক্সাস পে এর মাধ্যমে আবেদন ও ভর্তি ফি বাবদ টাকা জমা দিতে হবে ।

  • আবেদন ফরম অনলাইনে * সংক্রান্ত যেকোন সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় শুক্রবার ব্যতীত যে কোনদিন যোগাযোগ করা যাবে।

বুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

 আপনার অনেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট সম্বন্ধে জানতে চাচ্ছেন । এ আর্টিকেল এর মাধ্যমে সব তথ্য আপনাদের সামনে দিয়ে দিব ।

 বুয়েটের ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে চাইলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।  এসএমএসের মাধ্যমে বুয়েটের ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে চাইলে নিচের পদ্ধতি অনুসরন করুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button