রকমারি

ক্যাডেট কলেজে পড়ার খরচ (ক্লিক করে) ভর্তির যোগ্যতা ও বয়স দেখুন

আমরা আজকে আমাদের এই পোস্টটিতে আলোচনা করব ক্যাডেট কলেজে পড়ার খরচ নিয়ে। এছাড়াও আমরা এই পোস্টে আলোচনা করব ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা ও ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার গাইড সম্পর্কে।

তাই আপনারা যদি ক্যাডেট কলেজে পড়াশোনা করার চিন্তা করে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আপনারা

ক্যাডেট কলেজে পড়ার খরচ সম্পর্কে জানতে পারবেন। এছাড়া ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমাদের দেশের প্রতিটি সচেতন বাবা-মায়ের প্রথম পছন্দ হচ্ছে ক্যাডেট কলেজ।

প্রতিটি বাবা মা চায় তাদের সন্তানদেরকে উন্নত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করানোর জন্য। আমাদের দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে ক্যাডেট কলেজের শিক্ষার মান খুবই উন্নত হয়ে থাকে।

যার কারণে অধিকাংশ পিতা মাতায় তাদের সন্তানদেরকে ক্যাডেট কলেজে পড়াতে চায়। যারা ভাবছেন যে আপনাদের ছেলে মেয়েদেরকে ক্যাডেট কলেজে পড়াশোনা করাবেন তাহলে আপনি ক্যাডেট কলেজের খরচ সম্পর্কে জেনে নিবেন।

আমরা এই পোস্টে ক্যাডেট কলেজে পড়ার খরচ নিয়ে আলোচনা করেছি। ক্যাডেট কলেজে পড়াশোনার খরচ নির্ভর করে বাবা মায়ের আয়ের ওপর। যেমন-কোন সরকারি চাকরিজীবীর সন্তান যদি ক্যাডেট কলেজে পড়ে

তাহলে তার মাসিক খরচ হচ্ছে সর্বনিম্ন 1500 থেকে সর্বোচ্চ 15000 টাকা। বেসরকারি চাকরিজীবীদের সন্তানদের জন্য ক্যাডেট কলেজে পড়ার মাসিক খরচ হচ্ছে সর্বনিম্ন 1500 থেকে সর্বোচ্চ 22000 টাকা পর্যন্ত।

কোন শিল্পপতি বড় ব্যবসায়ীদের ছেলেমেয়েরা যদি ক্যাডেট কলেজে পড়াশুনা করে তাহলে তাদের মাসিক খরচ হচ্ছে সর্বোচ্চ 25000টাকা পর্যন্ত। এর বেশি কোন বেতন নির্ধারণ করা হয় না।

আপনারা যারা ছেলেমেয়েদেরকে ক্যাডেট কলেজে পড়ানোর চিন্তা করছেন তারা প্রথমে ক্যাডেট কলেজে পড়ার খরচ বহন করার মতন যোগ্যতা আছে কিনা সেটি দেখে নেবেন। বাংলাদেশে মোট 12 টি ক্যাডেট কলেজ রয়েছে।

এই ক্যাডেট কলেজগুলোতে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে থাকে শুধুমাত্র সর্বোচ্চ মেধাবির স্টুডেন্টরা। এছাড়া ও ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য কিছু যোগ্যতা থাকতে হয়। যেমন-আপনারা কেউ যদি  ক্যাডেট কলেজে ভর্তি হতে চান?

তাহলে আপনাদের ষষ্ঠ শ্রেণি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও আপনাদের বয়স হতে হবে 13 বছর 6 মাসের মধ্যে. সেই সাথে ছেলে এবং মেয়ে উভয় শিক্ষার্থীর উচ্চতায় হতে হবে 4 ফুট 8 ইঞ্চি।

ক্যাডেট কলেজে পড়ার খরচ

তাই আপনারা যারা ক্যাডেট কলেজে ভর্তি হতে চান প্রথমে আপনারা দেখে নেবেন যে আপনাদের উক্ত সকল যোগ্যতা আছে কিনা।  আমাদের দেশে প্রতিবছরই ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

প্রতিবছর পরীক্ষার মাধ্যমে ক্যাডেট কলেজের শিক্ষার্থী বাছাই করা হয়ে থাকে। তাই শুধুমাত্র মেধাবী স্টুডেন্টরাই ক্যাডেট কলেজে পড়তে পারে। ক্যাডেট কলেজে পড়াশোনা করার জন্য অনেকে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে থাকে।

তাই আমরা আমাদের ওয়েবসাইটে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার কতগুলো গাইড এর পিডিএফ প্রকাশ করেছি। আপনারা যদি ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার গাইড পড়তে চান?

তাহলে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার গাইড পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে সেই গাইড পড়ে আপনারা ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button