সিলেবাস

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার সিলেবাস ২০২৩ ডাউনলোড করুন (ক্লিক করে)

আমাদের দেশে অনেক সচেতন বাবা-মা রয়েছেন যারা তাদের সন্তানদেরকে উন্নত বা ভালো স্কুলে পড়াতে চান। উন্নত স্কুলে পড়ানোর জন্য  সচেতন বাবা মার প্রথম পছন্দ হচ্ছে ক্যাডেট কলেজ।

ক্যাডেট কলেজের পড়াশোনার মান আমাদের দেশের অন্যান্য স্কুলগুলোর তুলনায় খুবই ভাল হয়ে থাকে। ক্যাডেট কলেজগুলোতে শুধুমাত্র সর্বোচ্চ মেধাবী স্টুডেন্টরাই পড়ার সুযোগ পেয়ে থাকে।

তাই আমরা আজকে আমাদের এই পোস্টে আলোচনা করব ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার সিলেবাস 2023 নিয়ে। এছাড়া আমরা এই পোস্টে আলোচনা করব ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023 এবং ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন নিয়ে।

আপনারা যদি ক্যাডেট কলেজে ভর্তি হতে ইচ্ছুক হন তাহলে আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে পারেন। এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়লে আশা করি আপনাদের অনেক উপকারে আসবে।

ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার আগে ভর্তি পরীক্ষার মাধ্যমে মেধাবীদের যাচাই করে ভর্তি করানো হয়ে থাকে। ক্যাডেট কলেজে তিনটি ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। একটি হচ্ছে লিখিত পরীক্ষা,

একটি মৌখিক পরীক্ষা এবং অন্য আরেকটি হচ্ছে স্বাস্থ্য পরীক্ষা। লিখিত পরীক্ষা সাধারণত 300 নাম্বারের হয়ে থাকে। এর মধ্যে গণিত পরীক্ষায় থাকে 100 নাম্বার। ইংরেজিতে 100 নাম্বার।

বাংলায় পরীক্ষা হয়ে থাকে 60 নাম্বারে এবং 40 নাম্বার এর সাধারণ জ্ঞান পরীক্ষা হয়ে থাকে। আপনারা যারা মনে করেন যে ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার সিলেবাস খুবই কঠিন হয়ে থাকে তাহলে আপনারা ভুল ভাবছেন।

ক্যাডেট কলেজে ভর্তি করানো হয় সাধারণত যারা ষষ্ঠ শ্রেণীর অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তাদেরকে। ক্যাডেট কলেজ পরীক্ষার প্রশ্নগুলো করা হয়ে থাকে সাধারণত পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণীর বইগুলো থেকে।

তাই আপনারা যদি পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণীর বাংলা ব্যাকরণ, ইংরেজি ব্যাকরণ, গণিত এগুলো ভালোভাবে পড়ে থাকেন তাহলে আপনাদের ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষা খুবই সহজ হবে।

আমাদের দেশে প্রায়12 টি ক্যাডেট কলেজ রয়েছে। এ কলেজগুলো বিভিন্ন জেলা এবং বিভাগে অবস্থিত। প্রতিবছরই আমাদের দেশে ক্যাডেট কলেজে শিক্ষার্থীদের ভর্তি করা হয়ে থাকে। আর এর জন্য প্রতিবছরই ক্যাডেট কলেজ

www.cadetcollege.army.mil.bd এই অফিসিয়াল ওয়েবসাইটটিতে ক্যাডেট কলেজ ভর্তির বিজ্ঞপ্তি দিয়ে থাকে। ক্যাডেট কলেজ 2023 সালের ভর্তি বিজ্ঞপ্তি ও প্রকাশ করেছে। আপনারা যারা আপনাদের সন্তানদেরকে

ক্যাডেট কলেজে পড়াতে ইচ্ছুক তারা 1 নভেম্বর 2022 থেকে 7 ডিসেম্বর 2022 বিকাল 5 টা পর্যন্ত অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে আবেদন করার জন্য আপনাদের কিছু যোগ্যতা থাকতে হবে।

যেমন- আপনাদেরকে ষষ্ঠ শ্রেণি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং আপনাদের উচ্চতা অবশ্যই 4.8 ফুট হতে হবে এবং আপনাদের বয়স সীমা হতে হবে 13 বছর 6 মাস এর মধ্যে।

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার সিলেবাস ২০২৩

আপনাদের যদি এই সকল যোগ্যতা না থাকে তাহলে আপনারা ক্যাডেট কলেজের জন্য আবেদন করতে পারবেন না। আপনারা ক্যাডেট পরীক্ষার ফলাফল এবং ভর্তির তারিখগুলো ক্যাডেট কলেজের ওয়েবসাইটটি থেকে পেয়ে যাবেন।

অনেকে আছেন যারা ক্যাডেট কলেজে ভর্তি হতে ইচ্ছুক থাকেন বা ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষা দিতে চান যার জন্য অনেকে ই ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার বিভিন্ন ধরনের প্রশ্ন দেখতে চান যে পরীক্ষা প্রশ্ন গুলো কিভাবে করা হয়ে থাকে তাই

আমরা আমাদের ওয়েবসাইটে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার  প্রশ্নের pdf প্রকাশ করেছি আপনারা আপনারা আমাদের ওয়েবসাইট থেকে বিভিন্ন বছরের ভর্তি পরীক্ষার প্রশ্ন গুলো দেখতে পারবেন এবং আপনারা চাইলে সেগুলো ডাউনলোড করতে পারবেন

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button