বই & গাইড

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা ২০২২ (নবম শ্রেণির বই)

আপনারা যারা অষ্টম শ্রেণী থেকে নবম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছেন। তারা অনেকেই নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের বই গুলো সম্পর্কে জানতে আগ্রহী হবেন। আজকের আর্টিকেলটি পড়ুন এবং দেখে নিন।

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে। চলুন তাহলে শুরু করা যাক। অষ্টম শ্রেণী থেকে যারা নবম শ্রেণীতে উত্তীর্ণ হবেন এবং যারা বিজ্ঞান বিভাগের বিষয় পড়তে আগ্রহী। তাদের জন্য এই পোস্ট।

যা আপনাদের বেশি উপকারে আসতে পারে। নবম শ্রেণির বিজ্ঞান বিভাগ গুলো  সাবজেক্ট গুলো হচ্ছে পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিত। চতুর্থ বিষয় হিসেবে আপনার যেকোনো বিষয়কে নিতে পারেন।

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা পেতে চান। কিন্তু কোথাও পাচ্ছেন না। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে ধারণা আপনাদের সামনে উপস্থাপন করব।

প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। আপনারা জানেন যে বর্তমান সময়ের শিক্ষা কারিকুলাম পরিবর্তন হতে যাচ্ছে। তাই অনেকের মধ্যে দ্বিধা-দ্বন্দ্ব থাকে যে। নবম দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের কোনো পরিবর্তন হবে কিনা।

এরই ধারাবাহিকতায় আমি আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব। আপনি বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের আবশ্যিক বিষয় গুলোর মধ্য থেকে ইংরেজি এবং পড়তে হয়।

এছাড়া পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, সাধারণ গণিত বিষয়ে পড়তে হয়। আশা করি বুঝাতে পেরেছি। নবম শ্রেণির বিজ্ঞান শাখার বই গুলো হচ্ছে পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় জীববিজ্ঞান, উচ্চতর গণিত।

তাছাড়া অন্যান্য যেগুলো কমন বই ক্লাস এইট থেকে এসেছে। নবম শ্রেণিতে বিজ্ঞান শাখার জন্য বইগুলো হলো। যথা- বাংলা, ইংরেজি, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান,

বাংলাদেশ ও বিশ্বপরিচ ইসলাম/হিন্দু/বৌদ্ধ /খ্রিস্টান ধর্ম ও নৈতিক শিক্ষা শারীরিক শিক্ষা ও সাস্থ্য ৪র্থ বিষয়: কৃষি/উচ্চতর গণিত/কম্পিউটার শিক্ষা নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বই কয়টি সম্পর্কে

এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত ধারণা দিতে পেরেছি। নবম শ্রেণির জীববিজ্ঞান পদার্থবিজ্ঞান বাংলাদেশ ও বিশ্বপরিচয় চতুর্থ বিষয় হিসেবে উচ্চতর গণিত নিতে পারেন।

সুপ্রিয় বন্ধুরা  নবম শ্রেণীর বিজ্ঞান বই এবং নবম শ্রেণীতে কোন কোন বিষয় রয়েছে। সেসব বিষয় নিয়ে আলোচনা করব। নবম শ্রেণীতে ওঠার পরপরই শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে পড়তে হয়।

নবম শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের বাংলা ইংরেজি এবং তথ্য প্রযুক্তির পাশাপাশি পদার্থবিজ্ঞান রসায়ন এবং জীববিজ্ঞান এবং উচ্চতর গণিত পড়তে হয়। এছাড়া বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ব্যবস্থাপনা,

হিসাব বিজ্ঞান বিষয়ে পড়তে হয় এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের মূল বইয়ের পাশাপাশি ভূগোল, ইতিহাস, অর্থনীতি, যুক্তিবিদ্যা বই পড়তে হয়।আশা করি এই পোষ্টের মাধ্যমে

আমি আপনাদের সামনে কিছুটা হলেও এ বিষয়ে সম্পর্কে ধারণা দিতে পেরেছি। আর যদি কোনো তথ্য পেতে চান। আমাদের ওয়েবসাইটে আসুন এবং বিস্তারিত তথ্য জেনে নিন।

আমরা চেষ্টা করছি আপনাদের সামনে সকল বিষয়গুলো কোনভাবে আপনাদের সামনে তুলে ধরার। এছাড়া আমরা অনন্যা পোষ্টের মাধ্যমে জানাচ্ছি একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন কোন বিষয় পড়তে হয়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button