বই & গাইড

একাদশ শ্রেণির ব্যবসায় শাখার বই তালিকা ২০২২ (ব্যবসায় শাখার বিষয় সমূহ)

এসএসসি পরীক্ষা দিয়ে আসার পর পর শিক্ষার্থীদের মনে একটা চিন্তা কাজ করে। সে শিক্ষার্থীরা কোন বিষয়ে পড়বে এবং কোন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করবে। অনেক শিক্ষার্থী রয়েছে যারা বিজ্ঞান

এবং বানিজ্য বিভাগ থেকে মানবিক বিভাগে শিফট হয়। সম্প্রতি যারা এসএসসি পরীক্ষা দিয়ে পাস করবেন তারা তাদের কাছে আজকের পোস্টটি সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ অনেক অনেক শিক্ষার্থী আছে

এসএসসি পরীক্ষা দেওয়ার পর কোন কোন বিষয় নিয়ে পড়বে। সে বিষয় নিয়ে অনেক দ্বিধা দ্বন্দ্বের মধ্যে থাকে। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে একাদশ শ্রেণির ব্যবসায় শাখার বই এর তালিকা পিডিএফ আকারে

এবং ইমেজ ফাইল আকারে আপনাদের সামনে তুলে ধরব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন এবং দেখুন।   পরিক্ষা দিয়ে আসার পর পর শিক্ষার্থীদের মনে একটি

দ্বিধাদ্বন্দ্ব কাজ করে মযে একাদশ শ্রেণিতে কোন বিষয়ের উপর পড়াশোনা করবে। একাদশ শ্রেণির যারা ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তি হতে চান  অবশ্যই আপনাদের একাদশ শ্রেণির ব্যবসায় শাখার বইয়ের তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য প্রথম পত্র দ্বিতীয় পত্র থাকতে হয়। একাদশ শ্রেণির প্রথম পত্র দ্বাদশ শ্রেণীতে দ্বিতীয় পত্র পড়তে হয় এক্ষেত্রে আপনার যদি হিসাববিজ্ঞান প্রথম পত্র একাদশ শ্রেণীতে পড়েন।

হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র দ্বাদশ শ্রেণিতে পড়তে হবে। এছাড়া ব্যবসায় সংগঠন সহ অন্যান্য বিষয় রয়েছে একাদশ শ্রেণিতে এবং দ্বাদশ শ্রেণীতে পড়তে হয়। আশাকরি পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে কিছুটা হলেও ধারনা দিতে পেরেছি।

আমি নতুন একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছি এবং আমি ব্যবসায় শিক্ষা বিভাগ নিয়ে পড়ছি। কিন্তু বই কয়টি ও কি কি জানিনা। তাই আমি বই কয়টি ও কি কি জানতে চাই।

এরকম প্রশ্ন গুলো আমাদের অনেকেই করে থাকেন তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে একাদশ শ্রেণির ব্যবসায় শাখার বইয়ের তালিকা আপনাদের সামনে উপস্থাপন করব।

কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগের বই মোট ৭টি। এর মধ্যে ৬টি বিষয় বাধ্যতামূলক এবং ১টি বিষয় ঐচ্ছিক। এই বিষয়গুলো হচ্ছে বাংলা-ইংরেজি, ব্যবসায় সংগঠন ব্যবসায় উদ্যোগ এবং ফিনান্স।

একাদশ শ্রেণির কমার্সের বই ৪টি। প্রতিটি বিষয়ের পত্র আছে ২টি। বিষয় হলো মোট ৪টি, পত্রসহ বই ৮টি। আজকে আমরা জানবো, কমার্সের সাবজেক্ট গুলো কি কি।

তিনটি শাখা বা বিভাগের মধ্যে কমার্স অন্যতম একটি বিভাগ। আজকের পোস্টটি মূলত কমার্সের সাবজেক্ট গুলো কি কি সে সম্পর্কে।ফিন্যান্স ও ব্যাংকিং প্রথম পত্র,ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান প্রথম পত্র,

হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র, বিপণন ও উৎপাদন, ব্যবস্থাপনা প্রথম পত্র, বিপণন ও উৎপাদন ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button