স্বাস্থ্য

সর্দি ও মাথা ব্যাথার ঔষধ নাম এবং ওষুধ খাওয়ার নিয়ম দেখুন

শরীর ও মনের এক অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে। শরীর ভালো না থাকলে মনও ভালো থাকে না। যার ফলে কোন কাজে মন বসতে চায় না। শরীর খারাপ থাকলে মানুষ চিন্তিত হয়ে পড়ে। অনেকে শারীরিক বিভিন্ন সমস্যার ওষুধের নাম জানেনা।

মাঝে মাঝে সিজনাল কারণে সর্দি ও মাথা ব্যথা হয়। এছাড়াও নানা কারণে মাথা ঘুরতে পারে। আজকের আর্টিকেলে সর্দি ও মাথা ব্যথার ওষুধের নাম, মাথা ঘুরানোর  ওষুধের নামের তালিকা দেওয়া হয়েছে।

আপনাদের যাদের এ ধরনের সমস্যা রয়েছে তারা চাইলে বাছাই করে ওষুধগুলো নিয়মিত সেবন করতে পারেন। এতে করে সমস্যা কিছুটা কমতে পারে। সুতরাং আমি বলতে পারি আজকে আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একেক সময় একেক কারণে মাথাব্যথা হয়। অনেক সময় বেশি গরম পড়লে গরমের ঘামের কারণেও সর্দি হয়। সর্দি হওয়ার ফলে মাথা অত্যন্ত ব্যথা করে। এ সময় গরম চা, গরম পানি খেয়েও শান্তি পাওয়া যায় না।

আবার অনেক সময় শীতের কারণে সর্দি, কাশি হয়। মাথার চারপাশ কামড়াতে থাকে। মাথায় প্রচন্ড রকমের অশান্তি হয়। কোন কাজে মন বসতে চায়না। ঘুমিয়েও শান্তি পাওয়া যায় না। মোটকথা এই সময় এক ধরনের অস্বস্তি কাজ করে।

ঘরোয়া ওষুধের কারণেও যদি মাথাব্যথা না কমে সেক্ষেত্রে ওষুধ সেবন করা অত্যন্ত জরুরী। আপনাদের মধ্যে অনেকেই সর্দি ও মাথা ব্যথার ওষুধের নাম জানেন না। যার ফলে সামান্য কারণে ডাক্তারের কাছে যেতে হয়।

আজকের আর্টিকেলে সর্দিও মাথা ব্যথার ওষুধের নাম দেওয়া হয়েছে। সর্দিও মাথা ব্যথার অনেকগুলো ওষুধ রয়েছে। যে যেই ওষুধ খেয়ে অভ্যস্ত সেই ওষুধ খেলে তাড়াতাড়ি ফল পাওয়া যায়। পাওয়ারসহ ওষুধের নামের তালিকা দেওয়া হয়েছে।

আপনাদের যাদের যাদের সর্দি ও মাথা ব্যথা হয় তারা চাইলে এখান থেকে বাছাই করে ওষুধ খেতে পারেন। আশা করি আর্টিকেলটি প্রত্যেকের জন্য কার্যকরী ভূমিকা পালন করবে।

মাথা ঘুরানো একটি কমন সমস্যা। মাথা ঘুরে না এমন মানুষ পাওয়া কঠিন। মাথা ঘুরলে মনে হয় মাথার এক পাশ হেলে পড়ছে। শরীরের ভারসাম্য ধরে রাখা কঠিন হয়ে পড়ে। মস্তিষ্কের বিভিন্ন অঙ্গতে সঠিক সংকেত পাঠাতে ব্যর্থ হলে মাথার ভারসাম্য ঠিক থাকে না।

এই সময় মাথা ঘুরতে থাকে। মস্তিষ্কের কোন একটা স্নায়ু কোন কারনে আঘাতপ্রাপ্ত হলেই মাথা ঘুরতে থাকে। মাথা ঘুরলে ভয় পাবার কোন কারণ নেই। কারণ ঘরোয়া উপায়ে মাথা ঘুরানো দূর করা সম্ভব।

এরপরেও যদি মাথা ঘুরানো না কমে তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তার মস্তিষ্কের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা দিয়ে থাকেন। পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ওষুধ খেতে হয়।

তবে মাথা ঘুরানো কম হলে অর্থাৎ অনেকদিন পর পর মাথা ঘুরানো অনুভব  হলে সে ক্ষেত্রে ওষুধ খেলেই মাথা ঘুরানো সেরে যায়। তবে নানা কারণে মাথা ঘুরতে পারে। যেমন অতিরিক্ত পরিশ্রম, অন্তঃকর্ণের প্রদাহ, কানের সমস্যা ইত্যাদি।

আপনারা অনেকেই মাথা ঘুরানোর ওষুধের নাম এর সন্ধান করছেন। আজকের আর্টিকেলে মাথা ঘুরানোর ওষুধের নাম ও পাওয়ার দেওয়া হয়েছে। আপনারা চাইলে ওষুধগুলো ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করতে পারেন। এতে করে মাথা ঘুরানো সেরে যেতে পারে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button