রকমারি

কলেজের আসন তালিকা (কোন কলেজে কত আসন খালি আছে ২০২২)

যেহেতু সবার এসএসসি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। কয়েকদিনের মধ্যে এসএসসি পরীক্ষা শেষ হয়ে যাবে। পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে শিক্ষার্থীরা কোন কলেজে ভর্তি হবে। সেটা নিয়ে দুশ্চিন্তা এবং দ্বিধা দ্বন্দ্বে ভোগেন।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিভিন্ন কলেজের আসন তালিকা আপনাদের সামনে উপস্থাপন করব। এছাড়া ঢাকা শহর এবং উপশহর গুলোতে সরকারি ও বেসরকারি কলেজগুলোর আসন তালিকা

এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে বিস্তারিত তথ্য জানতে পারবেন। সুতরাং বন্ধুরা, শেষ পর্যন্ত সাথে থাকার জন্য অনুরোধ রইল।

আমরা চেষ্টা করছি 2022 শিক্ষাবর্ষের কলেজের আসন সংখ্যার খসড়া তালিকা আপনাদের সামনে তুলে ধরার। তাহলে বন্ধুরা, চলুন শুরু করা যাক। কলেজের আসন তালিকা এ পোস্টের মাধ্যমে আপনাদের

সামনে উপস্থাপন করতে যাচ্ছি। 2020 2021 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজ আসনের তালিকা।এছাড়া বিভিন্ন বোর্ডের বিভিন্ন কলেজের এবং রাজধানী সেরা কলেজের তালিকা

এবং একাদশ শ্রেণিতে ভর্তির আসন সম্পর্কে বিস্তারিত তথ্য এর মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব। ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজে আসন রয়েছে 2367।মেয়েদের এই কলেজে বিজ্ঞান ও বাংলা মাধ্যমে 1667 টি

এবং ইংরেজী ভার্সনে 160 ব্যবসায় শিক্ষায় 301 এবং মানবিক বিভাগে 249 আসন রয়েছে। এখানে বিজ্ঞানের gpa-5, ব্যবসায় শিক্ষায় 4.50 এবং মানবিক এ ফোর পয়েন্ট লাগবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোন কলেজে কতটি আসন রয়েছে। সে সম্পর্কে আপনাকে জানতে অনুগ্রহ করেছিলেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেসব সরকারি

এবং বেসরকারি কলেজের সকল কলেজগুলোর সিট সংখ্যা আপনাদের সামনে তুলে ধরব। প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে সবচাইতে বেশি সরকারি তিতুমীর কলেজ।

কিন্তু তিতুমীর কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় বর্তমান সময়ে সবচাইতে বেশি আসন রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রাজশাহী কলেজের। রাজশাহী কলেজের আসন রয়েছে প্রায় 23 হাজার একটু বেশি।

আপনারা যারা মাস্টার্স এর ভর্তি হতে চাচ্ছেন আমাদের ওয়েবসাইটে এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে 2021 শিক্ষাবর্ষের বিভিন্ন কলেজের আসন সংখ্যা তালিকা আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে আশা করি এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে পারবেন। রাজশাহী কলেজে সায়েন্স বিভাগের জন্য 270 টি আসন মানবিক বিভাগের জন্য 100 টি আসন

এবং বাণিজ্য বিভাগের জন্য 100 টি আসন রয়েছে সারা দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা ২ হাজার ২৬৮ টি। যার মধ্যে ২৮০০ শো কলেজ অনার্স ও মাস্টার্স কোর্স করানো হয়।

এসব কলেজের স্নাতক পাস/স্নাতক কারিগরি ও সমমান পর্যায়ের আসন সংখ্যা ৮ লাখ ৭২ হাজার ৮১৫ টি। আশাকরি পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে আরও বিস্তারিত তথ্য জানিয়ে দিতে পেরেছি আরও যদি কোনো তথ্য পেতে চান?

আমাদের ওয়েবসাইট ভিজিট করে জেনে নিতে পারেন আমরা চেষ্টা করছি আপনাদের সামনে বিভিন্ন কলেজের আসনভিত্তিক আসনগুলোর সংখ্যা আপনাদের সামনে তুলে ধরার।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button