প্রশ্ন ব্যাংক

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

এইচএসসি পরীক্ষার পর পর ভর্তি পরীক্ষা শুরু হয়ে যায়।প্রতিটি শিক্ষার্থীর জীবনে ভর্তি পরীক্ষা হল বীজ বপনের সময়। অর্থাৎ এ সময় যে যত ভালো প্রস্তুতি নিতে পারে তার ভবিষ্যৎ ততই সুন্দর হয়।যারা সময়কে কাজে লাগিয়ে ঠিকমতো পড়াশোনা করতে পারে তারাই বিশ্ববিদ্যালয়ে চান্স পায়।

সুতরাং বলা যায় প্রত্যেকটি শিক্ষার্থীর জীবনে ভর্তি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ সময়। ভর্তি পরীক্ষার জন্য  মূল বই পড়ার পাশাপাশি বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা উচিত।কারণ বিগত বছর অনুসরণ করেই প্রশ্ন করা হয়ে থাকে। বিগত বছরের প্রশ্ন সমাধান করে গেলে প্রস্তুতি অনেকটা সহজ হয়ে যায়।

অনেকেই অনলাইনে বিগত বছরের প্রশ্নগুলো সন্ধান করে থাকে। তাদের জন্য এই পোস্টটি। নিচে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এর বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে।আশা করা যায় পোস্টটি দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

বাংলাদেশের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় অন্যতম স্থান দখল করে আছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় এ অনেকগুলো ইউনিক রয়েছে।শিক্ষার্থীরা তাদের বিভাগ অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। বিভাগ অনুযায়ী বিভিন্ন ইউনিটের পরীক্ষা হয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ক ইউনিট বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য।

এই ইউনিটে অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে না।খ ইউনিট মানবিক শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য। খ ইউনিটে সর্বমোট 450টি আসন রয়েছে।আসন সংখ্যা খুব কম হলেও অসংখ্য শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে থাকে।গ ইউনিট ব্যবসা-বাণিজ্য শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য।

এই ইউনিটে মাত্র 240টি আসন রয়েছে। ব্যবসা বাণিজ্য শাখার শিক্ষার্থীরা ঘ ইউনিটেও পরীক্ষা দিতে পারে।পরীক্ষার প্রস্তুতি  আরো ভালো হতে হলে বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা প্রয়োজন। নিচে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক এ ইউনিট

যারা বিজ্ঞান শাখার শিক্ষার্থীর তারাই এ ইউনিটে পরীক্ষা দিতে পারে। এ ইউনিটের আসন সংখ্যা তুলনামূলক বেশি থাকে। যার ফলে এই ইউনিটে প্রতিযোগিতাও বেশি হয়ে থাকে। ইউনিট এ তে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, ফার্মেসি, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফর্মেশন কমিউনিকেশন টেকনোলজি ইত্যাদি বিষয়গুলো রয়েছে।

যেহেতু সামনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষা কাজেই শিক্ষার্থীদের উচিত পরীক্ষার আগে একবার করে হলেও বিগত বছরের প্রশ্ন সমাধান করে যাওয়া। প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে জানলে বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া অনেকটা সহজ হয়ে যায়। কারণ যে কোন বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে প্রশ্নের ধরন জানা প্রয়োজন।

আজকের পোষ্টে এ ইউনিটের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা খুব সহজেই ডাউনলোড বাটনে ক্লিক করে বিগত বছরের প্রশ্ন সংগ্রহ করতে পারবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক বি ইউনিট

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট মানবিক শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।এই ইউনিটে পরীক্ষা দিতে হলে শিক্ষার্থীকে এসএসসি এবং  এইচএসসি তে চতুর্থ বিষয় সহ নূন্যতম 6.00 পেতে হয়।

এই ইউনিটে আর্কিওলজি, হিস্টরি, ইকোনমিক্স, ইংলিশ ইত্যাদি বিষয় রয়েছে। যেহেতু সামনে ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে সুতরাং শিক্ষার্থীদের উচিত বিগত বছরের প্রশ্নগুলো অনুধাবন করে যাওয়া।

এতে করে প্রস্তুতি গ্রহণ অনেকটা  জোরালো হয়। নিচে বি ইউনিটের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। আশা করি শিক্ষার্থীরা উপকৃত হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক সি ইউনিট

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট ব্যবসা বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। এই ইউনিটে ব্যবসা বাণিজ্য শাখার সব বিষয় রয়েছে।এই ইউনিটে পরীক্ষা দিতে হলে শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি তে ন্যূনতম 6 পয়েন্ট পেতে হবে। খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

সুতরাং আমার মতে শিক্ষার্থীদের উচিত হবে বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করে নেওয়া। এতে করে প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা পাওয়া যাবে ।প্রস্তুতি ভালোভাবে নিতে হলে বিগত বছরের প্রশ্ন সমাধান করে যাওয়া কোন বিকল্প নেই।

নিচে সি ইউনিটের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে শিক্ষার্থীরা তাদের মোবাইলে বা কম্পিউটারে প্রশ্ন গুলো সংগ্রহ করতে পারবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button