ভর্তি বিজ্ঞপ্তি

চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

প্রিয় শিক্ষার্থীগণ, আপনারা জানেন, গত 2 ফেব্রুয়ারি 2022 চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  তাদের  স্নাতক প্রথম বর্ষ  ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আপনারা যারা চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান তাদের জন্য আজকে আমাদের আর্টিকেল মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

আপনারা চাইলে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট  www.cuet.ac.bd এবং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  আবেদন করতে পারবেন। আপনাদের সুবিধার্থে আমরা আজকের আর্টিকেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব তথ্য উপস্থাপন করেছি। চলুন দেখে নিই কিভাবে আপনি আপনার প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

হ্যালো বন্ধুরা আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । আপনারা যারা চুয়েটে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং চুয়েটের শিক্ষার্থী হওয়ার স্বপ্ন দেখছেন।

তাদের জন্য আমাদের এই আর্টিকেল। আপনারা জানেন যে  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 2022 শিক্ষাবর্ষে ভর্তি প্রার্থীরা 24 এপ্রিল 2022 সকাল 10 টা থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন।  এছাড়া আপনারা চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট www.cuet.ac.bd তে গিয়ে ভর্তি বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন ।

এছাড়া আপনি যদি এর অনন্য তথ্য জানতে চান।  এমনকি ভর্তি বিজ্ঞপ্তি,  গুরুত্বপূর্ণ তথ্য , ভর্তি পরীক্ষার যোগ্যতা,  মানবন্টন আবেদন করার নিয়ম সম্বন্ধে জানতে চান।  তাহলে আপনার এই আর্টিকেলটি করে জেনে নিতে পারেন।

চুয়েট ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  আবেদনের শুরুর তারিখঃ ২৪ এপ্রিল 2022

  • আবেদনের শেষ তারিখঃ ০৮ মে 2022

  • ফী প্রদানের শেষ তারিখ: ০২ মে ২০২২(11.59 PM)

  • ভর্তি কার্ড বিতরণ শুরু: ১ জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ  ১৩ নভেম্বর ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ১৩ নভেম্বর ২০২২

  • মেধা তালিকা প্রকাশের তারিখ: ৩০  নভেম্বর ২০২২

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ৩০  নভেম্বর ২০২২

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ৫ ডিসেম্বর  ২০২২

এছাড়া আরো অন্যান্য তথ্য চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট  www.cuet.ac.bd পাবেন । আরো তথ্য জানতে চাইলে ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। এছাড়া আমাদের ওয়েবসাইট থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য তালিকা ডাউনলোড করে নিতে পারেন পিডিএফ আকারে।

চুয়েট ভর্তি ফি কত

 আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে চ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য উপস্থাপন করব। এর মাধ্যমে  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত সেই তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব ।  চট্টগ্রাম প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা 890 এবং সংরক্ষিত আসন সংখ্যা  ৫ টি এখানে দুইটি ইউনিট আছে।

ক ইউনিট এ  ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ।  খ ইউনিটে ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ । ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ভর্তি ফি 900/=  টাকা ।

ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের ভর্তি ফি ১০০০/=  টাকা তাহলে বন্ধুরা আমরা আর্টিকেল এর মাধ্যমে তথ্যগুলো আপনাদের সামনে উপস্থাপন করলাম । আশা করি আপনাদের ভাল লেগেছে।

চুয়েট ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

 চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে হলে আগে জানতে হবে এখানে আবেদন করার যোগ্যতা কি কি আছে।  আজকে আমরা  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন যোগ্যতা সম্পর্কে আপনাদের তুলে ধরব ।

  •  প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

  •  প্রার্থীকে 2022 সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা সেপ্টেম্বর ২০১৯ এর আগস্ট 2020 এর মধ্যে জিসিএলের সনদপ্রাপ্ত হতে হবে ।

  • বাংলাদেশের যেকোনো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা বোর্ড/ কারিগরি বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ও 2017-18 সালের মাধ্যমিক এবং সমমান  পরীক্ষায় কমপক্ষে জিপিএ 4.50 অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেট পেতে হবে।

  •  বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় শিক্ষা বোর্ড / মাদ্রাসা বোর্ড / কারিগরি বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক আলিম ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের গণিত , পদার্থবিজ্ঞান , রসায়ন ও ইংরেজি বিষয়ের প্রত্যেকটি আলাদা ভাবে গ্রেড পয়েন্ট 5 পেতে হবে ।

  • উল্লেখ্য যে যোগ্য আবেদনকারী মধ্য হতে এইচএসসি বা সমমান পরীক্ষায় গণিত ,পদার্থবিজ্ঞান , রসায়ন এবং ইংরেজি বিষয়ের মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে 30000 প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে ।

তাহলে বন্ধুরা আজকে আমরা  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করলাম আশা করি ভালো লেগেছে।

চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

আপনারা জানেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য দুইটি ইউনিট রয়েছে । গণিত,  পদার্থবিজ্ঞান , রসায়ন এবং ইংরেজি প্রশ্ন হবে । প্রতিটি বিষয়ের প্রশ্ন সংখ্যা 25 টি সর্বমোট নাম্বার 500 ।

ইউনিট খ এর জন্য গণিত , পদার্থবিজ্ঞান,  রসায়ন , ইংরেজি এবং মুক্তহস্ত অংকন এর উপর পরীক্ষা হবে । গণিতের 25 টি পদার্থবিজ্ঞানে 25 , ইংরেজি 25 , এবং মুক্তহস্ত অংকন চারটি প্রশ্ন থাকবে । গণিতে 150 নম্বর , পদার্থবিজ্ঞান 150,  রসায়ন 150,  ইংরেজিতে 50 এবং মুক্তহস্ত অংকন 200 নম্বর থাকবে।

সর্বমোট ৭০০  নম্বরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে । তাহলে বন্ধুরা আর্টিকেল এর মাধ্যমে  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন আপনাদের সামনে উল্লেখ করলাম।  আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

চুয়েট ভর্তি সার্কুলার ২০২২ Download

 বন্ধুরা কেমন আছেন আপনারা সবাই ? আজকে আপনাদের জন্য  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  ভর্তি সার্কুলার পিডিএফ আকারে আপনাদের সামনে উপস্থাপন করছি। আপনারা অনেকেই জানেন না  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার টি কিভাবে ডাউনলোড করবেন।

তাই আপনাদের সুবিধার জন্য  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে এবং ছবি আকারে আপনাদের সামনে নিয়ে এসেছি।

আপনারা এভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া চট্টগ্রাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন।

চুয়েট আবেদন করার নিয়ম

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার দিক নির্দেশনা চট্টগ্রাম চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে। এছাড়া আমরা এ আর্টিকেল এর মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়মাবলী আপনাদের সামনে উপস্থাপন করছি।

  •  প্রথমে আপনাকে  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং এপ্লাই নাও  বাটনে ক্লিক করতে হবে।

  •  তারপর উচ্চ মাধ্যমিক মাধ্যমিক পরীক্ষার রোল নাম্বার, পাশের সন , সব তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

  • তারপর প্রোফাইলের নির্দিষ্ট অংশকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে।

  • আবেদনকারীকে রকেট, শিওরক্যাশ, বিকাশের মাধ্যমে আবেদনকারীকে ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।

  •  উল্লেখ্য যে আবেদনের সময় যে মোবাইল নাম্বার ব্যবহার করা হবে, তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নাম্বার হতে হবে। ভর্তি পরীক্ষার সকল নোটিফিকেশন নাম্বারে প্রদান করা হবে।

চুয়েট  ভর্তি রেজাল্ট ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। আপনারা চাইলে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.cuet.ac.bd এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। এবং এসএমএসের মাধ্যমে আপনি  চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়   ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়  ভর্তি পরীক্ষার রেজাল্ট আমাদের ওয়েবসাইটে ছবি আকারে এবং পিডিএফ আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে বিনামূল্যে ফাইলটি ডাউনলোড করে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button