মোবাইল ব্যাংকিং

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 2022 (সেভিংস, স্টুডেন্ট এবং স্যালারি একাউন্ট)

বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংক রয়েছে। বর্তমানে বাংলাদেশে ৬১ টি ব্যাংক রয়েছে। তার মধ্যে ডাচ বাংলা একটি। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

কারণ আমরা আজকে আলোচনা করব ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। তাই দেরি না করে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তি অনেক উন্নত হওয়ায় আপনি ঘরে বসে যে কোন রকমের লেনদেন করতে পারবেন।

তবে এজন্য আপনাকে অবশ্যই ইন্টারনেট ব্যাংকিং এর আওতায় থাকতে হবে। আপনি যদি ডাচ বাংলা ব্যাংক অথবা ইসলামী ব্যাংকের মতো যেকোন ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা প্রাপ্ত ব্যাংক একাউন্ট খুলেন

তাহলে খুব সহজেই ঘরে বসে সেই একাউন্ট থেকে টাকা লেনদেন করতে পারবেন। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে প্রথমে বেশ কিছু কাগজপত্র নিয়ে আপনি যেই শাখায়

একাউন্ট খুলতে চাচ্ছেন আপনাকে সেই শাখায় যেতে হবে। সেজন্য আপনাকে অবশ্যই আপনার বাসার বা ঠিকানার পার্শ্ববর্তী কোন শাখাতে যেতে হবে। কেননা আপনার একাউন্টে যে কোন সমস্যার জন্য পরবর্তীতে আপনাকে

সেই শাখাতে উপস্থিত হতে হবে। এখন বিষয় হচ্ছে কি কি ডকুমেন্ট প্রয়োজন পড়বে। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট ওপেন করতে চান তাহলে প্রথমত আপনাকে একজন ইন্ট্রুডিউসার এর ব্যবস্থা করতে হবে।

অর্থাৎ, যিনি আপনাকে চিনেন এমন একজন ব্যক্তির প্রয়োজন পড়বে। কেননা, আপনার একাউন্ট খোলার ক্ষেত্রে তার সিগনেচার এবং একাউন্ট নাম্বার প্রয়োজন পড়বে।

পরবর্তীতে ব্যাংকে যাওয়ার সময় আপনাকে আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি, আপনার ছবি, আপনি যেখানে থাকেন বা আপনার বাড়ির পানির বিল, কারেন্ট বিল অথবা গ্যাসবিলের ফটোকপি।

আপনি যদি ছাত্র অথবা কর্মরত ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনার আইডি কার্ডের ফটোকপি এবং আপনার নমিনীর ফটোকপি, নমিনীর ভোটার আইডি কার্ডের ফটোকপি ইত্যাদি যাবতীয় কাগজপত্র নিয়ে যেতে হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে ডাচ বাংলা ব্যাংকের কাস্টমার কেয়ারে কল দিন। তাদের কাস্টমার কেয়ারের নাম্বার হচ্ছে 16216।

আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট ওপেন করতে চান তাহলে আপনার অবগতির জন্য জানাচ্ছি ডাচ বাংলা ব্যাংকের সেভিংস একাউন্টের জন্য আলাদাভাবে কোন চার্জ কেটে নেওয়া হয় না।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

তবে আপনি এটিএম কার্ড ব্যবহার করলে সেটার জন্য চার্জ কাটবে। তাছাড়া আপনার মোবাইলে যদি এসএমএস সার্ভিস এক্টিভ থাকে তাহলে এর জন্য আলাদাভাবে চার্জ কাটা হবে।

একটি ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ডের চার্জ হচ্ছে 460 টাকা এবং মোবাইলে এসএমএস এলার্ট সার্ভিস চালু এর জন্য 50 টাকা বা তার কিছু বেশি পরিমাণ টাকা কেটে নেওয়া হবে।

এই বিষয়ে আরো বিস্তারিত জানতে প্রবেশ করুন www.dutchbanglabank.com এই ওয়েবসাইটটিতে। ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার জন্য উপরোক্ত কাগজপত্র প্রয়োজন পড়বে। তাছাড়া আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে সেলারি একাউন্ট ওপেন করতে চান?

তাহলে আপনি যেই প্রতিষ্ঠানে চাকরি করেন সেই প্রতিষ্ঠানের কিছু ডকুমেন্ট আপনাকে উপস্থাপন করতে হবে। সেই ডকুমেন্ট উপস্থাপন করলে আপনি খুব সহজে একটি সেলারি একাউন্ট ওপেন করতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button