প্রশ্ন ব্যাংক

ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক PDF

শিক্ষার্থীর জন্য ভর্তি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ সময়। এই সময়ের উপর নির্ভর করে একজন শিক্ষার্থীর ভবিষ্যৎ। যে এই সময়কে যথাযথ কাজে লাগাতে পারে সেই সফলতা অর্জন করতে পারে। লাখ লাখ শিক্ষার্থীর মধ্যে টিকে থাকা সহজ নয়।

এর জন্য কঠোর পরিশ্রম করতে হয়। সাধারণত মেডিকেল পরীক্ষার পরে ডেন্টাল পরীক্ষা শুরু হয়। যেহেতু সামনে ভর্তি পরীক্ষা কাজেই অনেকে বিগত বছরের প্রশ্নগুলো সন্ধান করছে। তাদের জন্য এই পোস্টটি করা হয়েছে।

আজকের পোষ্টে ডেন্টাল ভর্তি পরীক্ষার বিগত বছরের প্রশ্নের লিংক নিচে দেওয়া হয়েছে। সুতরাং আশা করা যায় পোস্টটি দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে। আমি বলতে পারি আজকের পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডেন্টাল প্রশ্ন ব্যাংক PDF

বাংলাদেশে অনেকগুলো ডেন্টাল কলেজ রয়েছে। প্রতিবছর ডেন্টাল কলেজগুলোতে পরীক্ষা হয়ে থাকে।পরীক্ষায় অসংখ্য শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে। সর্বমোট 100 নম্বরের পরীক্ষা হয়ে থাকে।তারমধ্যে বায়োলজিতে থাকে 30 নম্বর, কেমিস্ট্রিতে থাকে 25 নম্বর, ফিজিক্সে 20 নম্বর, ইংলিশে 15 নম্বর, সাধারণ জ্ঞানে থাকে 10 নম্বর।

প্রতিটি ভুল উত্তরের জন্য. 25 কাটা হয়ে থাকে। ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসিতে বায়োলজি বিষয়ে 3.5 করে পেতে হয়। ডেন্টাল ভর্তি পরীক্ষায় ভালো প্রস্তুতি নিতে হলে বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা প্রয়োজন।

কারণ বিগত বছরের আলোকে প্রতিবছর প্রশ্ন করা হয়। এছাড়াও মাঝে মাঝে প্রশ্ন রিপিট হয়ে থাকে। সামনে ডেন্টাল ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। যারা ডেন্টাল ভর্তি পরীক্ষা বিগত বছরের প্রশ্নের সন্ধান করছে তারা খুব সহজেই নিচের লিংকে ক্লিক করে প্রশ্ন সংগ্রহ করতে পারবে।

রেটিনা ডেন্টাল প্রশ্ন ব্যাংক pdf

অনলাইনে এবং অফলাইনে ডেন্টাল ভর্তি পরীক্ষা বিগত বছরের অনেকগুলো গাইড পাওয়া যায়। তবে এসব গাইড এর মধ্যে সঠিক উত্তর নিশ্চিত করা কঠিন। কারণ গাইডে  অনেক সময় ভুল পাওয়া যায়। কিন্তু রেটিনা প্রশ্নব্যাংক বইটিতে সবসময় নির্ভুল উত্তর থাকে। বেশির ভাগ শিক্ষার্থী রেটিনা প্রশ্নব্যাংক বই পড়ে থাকে।

এই বইটিতে ডেন্টাল ভর্তি পরীক্ষার বিগত 10 বছরের প্রশ্নের উত্তর ও ব্যাখ্যা দেয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন অধ্যায়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন যোগ করা হয়েছে। নিজেকে যাচাই করার জন্য 15 টি মডেল টেস্ট দেয়া হয়েছে।

সুতরাং বলা যায় ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রেটিনা প্রশ্নব্যাংক বইটি। আজকের পোস্ট এ রেটিনা প্রশ্ন ব্যাংক এর পিডিএফ ফাইলটি নিচে দেওয়া হয়েছে। সুতরাং বলা যায় পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্ন pdf

মেডিকেল ভর্তি পরীক্ষার পর শুরু হয় ডেন্টাল ভর্তি পরীক্ষা। প্রতিবছর অক্টোবর মাসের শেষের দিকে অথবা নভেম্বর মাসের শুরুর দিকে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বমোট 200 নম্বরে পরীক্ষা হয়। এরমধ্যে 100 নির্ভর করে জিপিএ এর উপর।

বাকি 100 নম্বর mcq পরীক্ষা দ্বারা নির্ধারণ করা হয়। প্রতিটি ভুল উত্তরের জন্য.  25 নম্বর কাটা হয়। পরীক্ষার সময় থাকে মাত্র 1 ঘন্টা। যেহেতু সামনে ডেন্টাল ভর্তি পরীক্ষা কাজেই শিক্ষার্থীদের উচিত বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করে নেওয়া।

এতে করে প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আজকের পোস্টে ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নের পিডিএফ লিংক দেওয়া হয়েছে। আশাকরি শিক্ষার্থীরা পোস্ট এর মাধ্যমে উপকৃত হবে।

ডেন্টাল ভর্তি প্রশ্ন সমাধান ২০২১

গত 10 সেপ্টেম্বর 2021 সালে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এ পরীক্ষায় অসংখ্য পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। যেহেতু ডেন্টাল ভর্তি পরীক্ষা শেষ হয়েছে সুতরাং অনেকেই 2021 সালের ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান এর সন্ধান করছে।

বিশেষ করে যারা আগামীতে ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা প্রশ্নের সমাধান খুঁজছে। কারণ বিগত বছরের আলোকেই প্রতি বছর প্রশ্ন করা হয়।

আমাদের ওয়েবসাইটে 2021 সালের ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান দেয়া হয়েছে। নিচে প্রশ্নের সমাধানের লিংক দেয়া হয়েছে। আশা করি লিংকে ক্লিক করে শিক্ষার্থীরা খুব সহজে প্রশ্নের সমাধান সংগ্রহ করতে পারবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button