টেকনোলজি

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২২ (ক্লিক করে) সঠিক পদ্ধতি দেখুন

যারা ড্রাইভ করে দেশের বাইরে যেতে চান। তাদের ক্ষেত্রে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স থাকাটা জরুরি। এখন আপনি যদি ড্রাইভ করে দেশের বাড়ি জানতে চান সেক্ষেত্রে আপনাকে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স পারমিট পাওয়ার পূর্বশর্ত হচ্ছে বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

আপনি যদি মোটরযান চালানোর বাস্তব জ্ঞান থাকে। তাহলে আপনাকে আর কোন পরীক্ষা দিতে হবে না। কিভাবে আপনার এ কাজটি সম্পন্ন করবেন। আসুন এ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেই।

আশা করি আপনাদের খুবই কাজে লাগবে। ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য এই পোস্টের মাধ্যমে জানাচ্ছি। ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স আবেদন করার জন্য যা যা প্রয়োজন।

সেগুলো হচ্ছে চার কপি ছবি একটি পাসপোর্ট সাইজের ছবি, তিন কপি স্ট্যাম্প সাইজের ছবি। বিআরটিএ কর্তৃক ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত কপি। পাসপোর্ট সাইজের ফটোকপি।

আবেদন ফি 2500 টাকা। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আপনাকে ডিজিটাল স্মার্ট কার্ড প্রদান করা হবে। এছাড়াও ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য বেশ কিছু নিয়ম-কানুন রয়েছে।

বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল লাইসেন্স পাওয়ার আগে আপনাকে অবশ্যই একটি লাইসেন্স পেতে হবে। তারপর আপনি যে দেশে গাড়ি চালাবেন সেই দেশে ছয় মাস ট্রেনিং এরপর আপনাকে ইন্টারন্যাশনাল লাইসেন্স প্রদান করা হবে।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে কিছু তাহলে ধারণা দিতে পেরেছি। আশা করি ভালো লাগছে। ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করতে চান। কিন্তু জানেনা এটা আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স করতে কি কি প্রয়োজন হয়।

বিদেশ ভ্রমণের ইচ্ছে সবারই থাকে। এর মধ্যে কিছু মানুষ নিজের দুই চাকার বাহন টির সঙ্গে নিতে চান। কিন্তু ব্যক্তিগত মোটরযান নিয়ে দেশের বাইরে যেতে চাইলে আপনার কাছে আন্তর্জাতিক

ড্রাইভিং লাইসেন্স (পারমিট) থাকতে হবে। আপনাকে প্রথমে আন্তর্জাতিক ড্রাইভিং পারমিটের আবেদন পত্র সংগ্রহ করতে হবে। আবেদনপত্রটি ‘দ্য অটোমোবাইল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’

থেকে সরাসরি গিয়ে সংগ্রহ করতে পারবেন। এছাড়া বিআরটিএ-এর ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে নিতে পারেন। আশা করি বোঝাতে পেরেছি ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স

দিয়ে কোন কোন দেশে গাড়ি চালানো যাবে আপনাদের যদি ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স থাকে। অনেকের মনে প্রশ্ন ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে কোন কোন দেশে ভ্রমণ করা যাবে।

আজকের এই পোস্টের মাধ্যমে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আবেদন করুন। ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে কোন কোন দেশে গাড়ি চালানো যাবে সে পদ্ধতি গুলো আপনারা জানতে চান এবং সেই তথ্যগুলো জানতে চান।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে কোন কোন দেশে ভ্রমণ করা যাবে সেই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাচ্ছি। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন।

বাংলাদেশ থেকে যে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয় সেটা প্রায় দশটি দেশের ব্যবহারযোগ্য। মানে আপনারা দশটি দেশে এই ড্রাইভিং লাইসেন্স দিয়ে বিনা বাধায় ভ্রমণ করতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button