প্রশ্ন ব্যাংক

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF Download

প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয় এ অধ্যয়ন করার। প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় এ ভর্তি পরীক্ষা হয়ে থাকে।শিক্ষার্থীদের মেধা তালিকা অনুযায়ী তাদের আসন সংখ্যা নির্ধারিত থাকে। সুতরাং যে যত বেশি প্রস্তুতি নিতে পারবে তার উত্তীর্ণ হবার সম্ভাবনা বেড়ে যাবে।

খুব শীঘ্রই ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুতরাং আমার মতে শিক্ষার্থীদের উচিত এখন থেকেই প্রস্তুতি নেওয়া। যেকোনো পরীক্ষার প্রস্তুতি নিতে অবশ্যই বিগত বছরের প্রশ্ন গুলো এনালাইজ করা জরুরি।

আজকের পোষ্টে ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রতিটি ইউনিটের বিগত বছরের প্রশ্ন ব্যাংক পিডিএফ আকারে দেয়া হয়েছে। শিক্ষার্থী বন্ধুরা চাইলে এখান থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে প্রস্তুতি নিতে পারে। এতে করে সময় নষ্ট হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

প্রতিবছর ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়া হয়। যারা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয় কেবল তারাই ভর্তি হওয়ার সুযোগ পায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট পাঁচটি ইউনিটের পরীক্ষা হয়ে থাকে। প্রত্যেকটি ইউনিট প্রতিটি বিভাগের জন্য ভাগ করা থাকে।

যেহেতু শিক্ষাব্যবস্থায় মোট তিনটি বিভাগ রয়েছে।সুতরাং বিভাগ অনুসারে ইউনিটগুলো ভাগ করা থাকে।বিজ্ঞান বিভাগের জন্য মূলত ক ইউনিট এর পরীক্ষা হয়ে থাকে। যারা মানবিক বিভাগের শিক্ষার্থী তারা খ ইউনিটে পরীক্ষা দিতে পারে।আর যারা ব্যবসা-বাণিজ্য বিভাগের শিক্ষার্থী তারা গ ইউনিটে পরীক্ষা দিতে পারে।

ঘ-ইউনিটে সবাই পরীক্ষা দিতে পারে।অর্থাৎ এটি কমমাইন্ড ইউনিট। এছাড়াও চারুকলা নামের একটি ইউনিট আছে যেখানে শুধু চারুকলার শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে। আমাদের ওয়েবসাইটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নগুলো পিডিএফ আকারে দেয়া হয়েছে। আপনারা চাইলে এখান থেকে সংগ্রহ করে নিতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০১৯-২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয় এ বিভিন্ন ইউনিটের পরীক্ষা হয়ে থাকে। সর্বমোট পাঁচটি ইউনিট আছে। সীমিত আসন বরাদ্দ থাকে শিক্ষার্থীদের জন্য।ঢাকা বিশ্ববিদ্যালয় এর ক ইউনিট মূলত বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন ব্যাংক

এখানে বিজ্ঞান শাখার সব বিষয়ে অধ্যয়ন করার সুযোগ রয়েছে। মেধা তালিকা অনুসারে শিক্ষার্থী তাদের পছন্দের বিষয় চয়েজ করতে পারে। যেহেতু সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সুতরাং অনেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের বিগত বছরের প্রশ্নগুলো সন্ধান করছে।

যারা  প্রশ্নগুলো খুঁজে পাচ্ছে না তারা চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে খুব সহজেই ক ইউনিটের প্রশ্ন সংগ্রহ করে নিতে পারে। এতে করে প্রস্তুতি নিতে আরো সুবিধা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক খ ইউনিট

প্রতিটি শিক্ষার্থীর জন্য এইচএসসি খুবই গুরুত্বপূর্ণ পরীক্ষা কারণ এর পরেই ভর্তি পরীক্ষা শুরু হয়ে যায়। যে পরীক্ষা দ্বারা একজন শিক্ষার্থীর ভবিষ্যত নির্ধারিত।কাজেই ভর্তি পরীক্ষার প্রস্তুতি যত ভালো করে নেওয়া যাবে ততই সাফল্য পাওয়া সম্ভব হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন ব্যাংক

প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় এ ভর্তি পরীক্ষা হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য বিগত বছরের প্রশ্নগুলো এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত খ ইউনিট মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য নির্ধারিত।

যারা খ ইউনিটের বিগত বছরের প্রশ্ন সন্ধান করছেন তারা নিচের লিংকে ক্লিক করে সহজেই প্রশ্ন ব্যাংক এর পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন ব্যাংক pdf

ভর্তি পরীক্ষা প্রত্যেক শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং আমাদের আজকের পোস্টটি শিক্ষার্থীদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ হবে, কারণ এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বিগত বছরের প্রশ্ন পিডিএফ আকারে দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন ব্যাংক

সাধারণত বিগত বছরের প্রশ্নের প্যাটার্ন এ পরীক্ষাগুলো হয়ে থাকে। বিগত বছরের প্রশ্ন সমাধান করা গেলে অনেকটা জোরালো প্রস্তুতি হয়ে যায়।

যাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের বিগত বছরগুলোর প্রশ্ন লাগবে তারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন ঘ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট একটি কম্বাইন্ড ইউনিট। অর্থাৎ এখানে সকল বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারে।এখানে আসন সংখ্যাও বেশি থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন ব্যাংক

বিগত বছরের প্রশ্নের আলোকে প্রশ্নগুলো অনুসরণ করা হয়ে থাকে। মাঝে মাঝে বিগত বছর থেকেই রিপিট হয়ে থাকে। যার ফলে বিগত বছরের প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।

সুতরাং যাদের ঢাকা বিশ্ববিদ্যালয় এর ঘ ইউনিট এর প্রশ্নব্যাংক দরকার তারা চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।এতে প্রস্তুতি নেওয়া আরো সহজ হয়ে যাবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button