রকমারি

ইংরেজি পড়া মনে রাখার উপায় [এখানে থেকে দেখুন] ইংরেজি শেখার টেকনিক

কাউকে যদি বলা হয় যে আপনার কাছে সবচেয়ে পছন্দনীয় সাবজেক্ট কোনটি। প্রায় 90% উত্তর দিবে ইংরেজি। কারণ ইংরেজি বিষয়টি অনেকের কাছে কঠিন বলে বিবেচিত। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে ইংরেজি পড়া কিভাবে আত্মস্থ রাখা যায়।

সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। মুখস্থ করার সময় ইংরেজি শব্দ মনে রাখার প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ পদ্ধতি আপনাকে জানাবো।

কিছু পদ্ধতি অনুসরণ করে ইংরেজি শব্দ এবং ইংরেজি বাক্যগুলো মনে রাখতে পারেন।  আপনি যদি ইংরেজি শব্দগুলো উচ্চারণ করেন। তবে ভেঙ্গে ভেঙ্গে উচ্চারণ করলে যেমন সহজে শব্দের অর্থ পাওয়া যায়

তেমনি ভেঙ্গে ভেঙ্গে শব্দের উচ্চারণ মুখস্থ করলে সহজে মুখস্ত হয়। ছাত্র ছাত্রী আমাদের কাছে প্রশ্ন করেন থাকেন যে, কিভাবে ইংরেজি বিষয় সহ অন্যান্য বিষয় মনে রাখা যায়।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে পড়া মনে রাখার সহজ সাতটি গোপন কৌশল আপনাদের সামনে উপস্থাপন করব। ইংরেজি পড়ার আগে শব্দের অর্থটি অবশ্যই জেনে নিতে হবে।

পড়া মনে রাখার ইসলামিক ও বৈজ্ঞানিক উপায়

ইংরেজি ভাষা শেখার প্রধান শর্ত হলো শব্দের অর্থ জেনে তা বাক্যে প্রয়োগ করা। বুঝে না পড়লে পুরোটাই বিফলে যাবে। সৃজনশীল পদ্ধতিতে ইংরেজি বানিয়ে লেখার চর্চা করা সব থেকে জরুরি।

কারণ পাঠ্যবইয়ের যেকোনো জায়গা থেকে প্রশ্ন আসতে পারে। ইংরেজি শব্দের অর্থভাণ্ডার সমৃদ্ধ হলে কোনো পড়া ভুলে যাওয়ার আশঙ্কা থাকে না। ইংরেজি ভাষা সহ অন্যান্য ভাষায় পারদর্শী হতে হলে চর্চার কোন বিকল্প নেই।

পড়াশোনায় মন বসানোর ৫টি উপায়

ইংরেজি পড়া মনে রাখার উপায়

আজকে আমরা এ পোস্টের মাধ্যমে জানাবো নিত্য প্রয়োজনীয় ইংরেজি শব্দ কিভাবে আত্মস্থ করে রাখা যায়। আপনি ইংরেজি দৈনন্দিন জীবনে ব্যবহার করতে চান। সেগুলো সব সময় একটি কাগজে লিখে রাখবেন।

এছাড়া যেসব প্রয়োজনীয় জিনিস ব্যবহার করেন। সেসব ইংরেজি নাম লিখে রাখতে পারেন। এক্ষেত্রে আপনি যখন চাইবেন তখনি ইংরেজি পড়া হয়ে যাবে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে নিত্য প্রয়োজনীয়

ইংরেজি শব্দ পিডিএফ ফাইল উপস্থাপন করলাম। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। আশা করি আপনাদের যথেষ্ট কাজে দিবে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়

চাকরির পড়া মনে রাখার উপায়

গল্পের ছলে যদি যেকোনো পড়া আত্মস্থ করা যায় সেটা আরও বেশি মনে রাখতে পারে শিশুরা বেশিরভাগ দেখবেন কার্টুন এবং হাতে আঁকা ছবিগুলো বেশি মনে রাখতে পারে সেই ভাবে যদি আমরা অন্য

পাঠ্যসূচি এভাবে পড়তে পারে এক্ষেত্রে তারাও এ বিষয়গুলো ভালোভাবে আত্মস্থ করতে পারবে। মুখস্থ বিদ্যা চিন্তাশক্তি অকেজো করে দেয়, পড়াশোনার আনন্দ মাটি করে দেয়।

কোনো কিছু না বুঝে মুখস্থ করলে সেটা বেশিদিন স্মৃতিতে ধরে রাখা যায় না। কিন্তু তার মানে এই নয়, সচেতনভাবে কোনো কিছু মুখস্থ করা যাবে না। টুকরো তথ্য, যেমন: সাল, তারিখ, বইয়ের নাম, ব্যক্তির নাম ইত্যাদি মনে রাখতে হবে।

কী মনে রাখছেন, এর সঙ্গে অন্যান্য বিষয়ের কী সম্পর্ক তা খুঁজে বের করতে হবে। এ ছাড়া বিজ্ঞানের কোনো সূত্র কিংবা গুরুত্বপূর্ণ বিষয় আয়ত্ত করতে সেটা আগে বুঝে তারপর মুখস্থ করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button