আমলাতন্ত্রের জনক কে (আধুনিক এবং ভারতবর্ষের)

আমলাতন্ত্রের জনক কে (আধুনিক এবং ভারতবর্ষের)

আমরা আজকে আমাদের এই পোস্টে আমলাতন্ত্রের জনক কে এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়া আমরা এখানে আমলাতন্ত্রের বৈশিষ্ট্যগুলো কি কি আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ কি এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনারা যারা এই সকল বিষয়ে জানতে চাচ্ছেন তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ দেখুন। আশা করি পোস্টটি দেখলে আপনারা আমলাতন্ত্র সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জানতে পারবেন। আমলাতন্ত্রের একটি আভিধানিক অর্থ রয়েছে।

আমলা হচ্ছে সরকারের একটি অংশ। যারা অনির্বাচিত, কারণ তারা কোন ভোটে বা নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হন না। আমলা ঐতিহাসিকভাবে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকান্ড গুলোকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করে থাকেন।

আমলা কোন ভোটের মাধ্যমে নির্বাচিত হয় না বলে বা কোন জনপ্রতিনিধি নয় বলে রাজনৈতিক সরকার যখন পরিবর্তিত হয় তখন আমলাদের কোন পরিবর্তন হয় না বা আমলাদের পথ পরিবর্তিত হয় না।

আমলাতন্ত্র এর একজন জনক রয়েছেন। অনেকে আমলাতন্ত্রের জনক কে সেই বিষয়ে জানতে চান। তাই আমরা আপনাদেরকে এ বিষয়ে জানাবো। আমলাতন্ত্রের জনক হচ্ছেন ম্যাক্স ওয়েবার। তাকে আমলাতন্ত্রের জনক বলা হয়।

আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে বুরোক্রেসি। বুরোক্রেসি শব্দটি সর্বপ্রথম ১৮১৭সালের ইংরেজি ভাষার শব্দের ব্যবহারে প্রমাণ পাওয়া যায়। বুরোক্রেসির শব্দটির মূল উৎপত্তি হচ্ছে ফরাসি শব্দ থেকে।

আমলাতন্ত্রের জনক ছাড়াও আমাদের ওয়েবসাইটে আমরা আমলাতন্ত্র সম্পর্কিত আরো বিভিন্ন বিষয়ে কতগুলো পেস্ট প্রকাশ করেছি। আমলাতন্ত্র ছাড়াও আমাদের ওয়েবসাইটে আমরা আরো অন্যান্য বিষয়ে

যেমন- গণতন্ত্র, রাজতন্ত্র সম্পর্কিত বিভিন্ন বিষয়েও কতগুলো পোস্ট প্রকাশ করেছি। আপনারা এই সকল বিষয়ে জানতে চাইলে আমাদের অন্য পোস্টগুলো দেখুন। আমলাতন্ত্রের বৈশিষ্ট্য গুলো কি কি বা আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ জানতে আমাদের এই পোষ্টের বাকি অংশটুকু পড়ুন

আমলাতন্ত্রের কতগুলো বৈশিষ্ট্য রয়েছে। অনেকে সেই সকল বৈশিষ্ট্য গুলো সম্পর্কে জানতে চান। আমলাতন্ত্রের যে সকল বৈশিষ্ট্যগুলো রয়েছে সেগুলোর মধ্যে প্রধান বৈশিষ্ট্য হচ্ছে পদের স্থায়িত্ব।

কারণ আমলা হচ্ছে স্থায়ী পদের অধিকারী তাদের একটি নির্দিষ্ট সময়সীমা থাকে সেই সময়সীমা অব্দি তারা তাদের পদে আসীন থাকে। সরকার পরিবর্তন হলেও তাদের পদের কোন নড়চড় হয় না। এছাড়াও তাদের অন্য আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে নিরপেক্ষতা।

আমলাতন্ত্রের জনক কে

তারা কখনো দলীয় রাজনীতির সঙ্গে যুক্ত নয়। এটি তাদের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। এছাড়াও আরো তাদের আরো কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে। যেমন-দায়িত্বশীলতা, নিয়মানুবর্তিতা, অজ্ঞাতনামা থাকা,

নিরবচ্ছিন্নতা, স্তরভেদ, নিয়োগ, পদোন্নতি ও কার্যকাল ইত্যাদি। আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ কি এ বিষয়ে অনেকে জানতে চান। তার জন্য তারা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করেন। তাই আপনার যেন এ বিষয়ে জানতে পারেন

এর জন্য আমাদের ওয়েবসাইটের অন্য পোস্টগুলোতে আমরা আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ কি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে আমাদের অন্য পোস্টগুলো দেখুন।

আমলাতন্ত্র ছাড়াও আপনারা যদি আরো অন্যান্য বিভিন্ন ধরনের শব্দের ইংরেজি প্রতিশব্দ পড়তে চান বা দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন এবং আমাদের পোস্টগুলোতে চোখ রাখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।