রমজান ২০২২

ফিতরা কি দিয়ে আদায় করতে হয় এবং কি দ্বারা আদায় করা উত্তম [ক্লিক করে দেখুন]

আজকে আমরা এই পোস্টে ফিতরা নিয়ে আলোচনা করব। তাই আপনি যদি ফিতরা সম্পর্কে সঠিক ধারণা এবং তথ্য পেতে চান তবে আমাদের পোস্টটি আপনাদের জন্য।

বর্তমানে পবিত্র রমজান মাস চলছে চাঁদ দেখার উপর নির্ভর করে। তবে দুই অথবা 3 মার্চ ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রমজান মাস শেষ হওয়ার আগেই ফিচার আদায় করতে হয়। তাই এখন অনেকেই জানেনা ফিতরা কি দিয়ে আদায় করতে হয়, সেই বিষয় নিয়ে আলোচনা করব।

যেহেতু আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন ফিতরা কি দিয়ে আদায় করতে হয়। তবে তাদের জন্য মূলত আমাদের আজকের এই পোস্টটি করা হয়েছে।

ফিতরা কি দিয়ে আদায় করতে হয়

যাতে করে আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে আপনি ফিতরা কি দিয়ে আদায় করবেন সে বিষয়ে সঠিক ধারণা পান। তাই আমি বলব আমাদের পোস্টে মনোযোগ দিয়ে পড়েন।

আপনার যদি সাড়ে সাত তোলা স্বর্ণ এবং শারে 52 তোলা রুপার সম পরিমাণ সম্পদ থাকে। তাহলে আপনার ফিতরা আদায় করা ওয়াজিব হবে তাই আপনি কি আদায় করতে পারেন।

তবে এখন সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে ফিতরা কি দিয়ে আদায় করতে হয়। তবে আপনাদের উদ্দেশ্যে বলে রাখি যে ফিতরা সাধারণত গরীব-মিসকিনদের দিতে হবে।

ফিতরা দেওয়ার নিয়ম ২০২২

ফিতরা কত টাকা ২০২২

তবে এই ফিতরা টাকা অথবা আপনার সম্পদ দিয়ে দিতে পারেন এবং কীভাবে আপনি এটি আদায় করবেন। সে বিষয়ে আমাদের আজকের এই পোস্টে পুরোপুরি আলোচনা করা হয়েছে।

ইতিমধ্যে আপনারা জানেন যে এই বছর সর্বোচ্চ 2310 টাকা এবং সর্বনিম্ন 75 টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে 9 এপ্রিল 2022 সালে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে।

সুতরাং আমি বলব যে আপনার যদি সাড়ে সাত তোলা স্বর্ণ অথবা সাড়ে 52 তোলা রুপার পরিমাণ সম্পদ থেকে থাকে। তাহলে আপনি গরীব মিসকিনদের ফিতরা দিতে পারবেন।

এছাড়া আপনার এই ফিতরার টাকা আপনার সমাজেও দিতে পারবেন। কারণ সমাজে এই ফিতরার টাকা কালেকশন করে গরীবদের মধ্যে বন্টন করে।

তবে বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই ফিতরা টাকা দিয়ে আদায় করে। কারণ টাকা দিয়ে খুব সহজেই ফিতরা আমরা কিভাবে আদায় করতে হবে সেই বিষয়টা খুব ভালোভাবে বুঝে থাকে।

তবে আপনি চাইলে সম্পত্তিও আপনার ফিতরা আদায় করতে পারেন। তবে সাধারণত সম্পদ দিয়ে ফিতরা আদায় করার বিষয়টা বেশ জটিল। তাই অনেকেই বোঝে না।

এছাড়া রমজান মাস উপলক্ষে আমরা একে অপরকে দান-খয়রাত করতে উদ্বুদ্ধ করব। কারণ অন্যান্য মাসের থেকে এই মাসে দানের 70 গুণ বেশি সওয়াব।

এছাড়া আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে যাকাত, রমজান এবং ফিতরা সংক্রান্ত সকল বিষয়ে জানতে পারবেন। আমাদের ওয়েবসাইটে এই বিষয়ে আলোচনা করা হয়েছে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button