রকমারি

মেয়েদের নামের তালিকা অর্থসহ (মেয়েদের আধুনিক নাম)

আপনারা কি আপনাদের মেয়ে শিশুদের জন্য সুন্দর সুন্দর নাম খুজছেন? যদি আপনারা আপনাদের মেয়ে শিশুদের জন্য সুন্দর সুন্দর নাম খুজে থাকেন তাহলে আপনারা আমাদের এই পোস্টের সাথে থাকুন।

কারণ আমরা আজকে আমাদের এই পোস্টে আলোচনা করব মেয়েদের সুন্দর সুন্দর নামের তালিকা নিয়ে। এছাড়াও  আলোচনা করব কুরআন থেকে মেয়েদের নাম নিয়ে। আপনারা যারা কোরআন থেকে মেয়েদের নাম রাখতে চান

তারা আমাদের এই পোস্টটি পড়তে পারেন। এছাড়া আমরা ম দিয়ে মেয়েদের নামের তালিকাও প্রকাশ করব। তাই দেরি না করে এখনি আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ে ফেলুন।

এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা উক্ত সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। একজন নবজাতক শিশুর সুন্দর সুন্দর একটি নাম রাখা নিয়ে সবার মনে অনেক আনন্দ থাকে। কারণ শিশু জন্মের পর তার একটি নাম রাখতে হয়।

আপনারা যারা আপনাদের মেয়ে সন্তানদের নাম খুঁজছেন তারা আমাদের এই পোস্টটি পড়তে পারেন। কারণ আমরা এই পোস্টটিতে মেয়েদের নামের তালিকা অর্থসহ প্রকাশ করেছি।

যেমন, কতগুলো নাম হচ্ছে – অজিফা-এ নামটির অর্থ হচ্ছে মজুরি বা ভাতা, ওহিদা নামটির অর্থ হচ্ছে অদ্বিতীয় অথবা অনুপমা, আজরা সাদিয়া এই নামটি খুবই সুন্দর একটি নাম।

এই নামটির অর্থ হচ্ছে কুমারী সৌভাগ্যবতী, আতকিয়া আজিজা এই নামটির অর্থ হচ্ছে ধার্মিক সম্মানিতা, ইভা নামটির অর্থ হচ্ছে শ্রদ্ধা, সম্মান বা গর্ব, ইয়াসমিন  জামিলা নামের অর্থ হচ্ছে সুগন্ধি ফুল সুন্দর, জাইফা নামের অর্থ হচ্ছে অতিথিনি,

জোহরা হামিদা নামের অর্থ হচ্ছে প্রকাশ্য প্রশংসাকারিনী। তানজিম নামের অর্থ হচ্ছে তারকা, তাইবা নামের অর্থ হচ্ছে পবিত্র, ফারিয়া নামের অর্থ হচ্ছে সুখী, বুকাইরা নামটির অর্থ হচ্ছে প্রাচীন ঐতিহ্য বর্ণনাকারী একটি জনপ্রিয় রেফারেন্স,

মানসুরা নামের অর্থ হচ্ছে যে সব সময় সাহায্যের হাত বাড়িয়ে দেয় সবাইকে। অনেকেই আছেন যারা তাদের সন্তানদের নাম কুরআন থেকে রাখতে চান। তাই আমরা কুরআন থেকে সুন্দর সুন্দর কতগুলো নাম এই পোস্টটিতে প্রকাশ করেছি।

আর এই নামগুলো হচ্ছে- হামিদা এই নামটির অর্থ হচ্ছে প্রশংসিত, নাজমা নামটির অর্থ হচ্ছে দামি, এই নামগুলো কুরআনের নাম। জাকিয়া নামটির অর্থ হচ্ছে পবিত্র, ইসরাত ইসরাত নামটি খুব সুন্দর একটি নাম।

এই নামটির অর্থ হচ্ছে সাহায্য, আইদা নামের অর্থ হচ্ছে বাড়ি ফিরে আসার পুরস্কার, লুবাবা নামটির অর্থ হচ্ছে খাঁটি, সাবিহা নামের অর্থ হচ্ছে রূপসী, রামিসা নামটির অর্থ হচ্ছে নিরাপদ, হাবিবা নামটির অর্থ হচ্ছে প্রিয়া,

তাসনিয়ার অর্থ হচ্ছে প্রশংসিত, তাবাসসুম নামটির অর্থ হচ্ছে মুচকি হাসি। এই সকল নামগুলো কুরআন থেকে নেওয়া হয়েছে। আপনারা যদি কুরআন থেকে নাম রাখতে চান তাহলে আপনারা উপরিউক্ত নামগুলো রাখতে পারেন।

মেয়েদের নামের তালিকা অর্থসহ

অনেক পিতা-মাতা আছেন যারা তাদের সন্তানদের নাম তাদের নামের সাথে মিলিয়ে অর্থাৎ যাদের নাম ম দিয়ে শুরু হয় তারা তাদের মেয়ে সন্তানদের ম দিয়ে নাম রাখতে চান তারা আমাদের এই পোস্টটি পড়তে পারেন।

কারণ আমরা এই পোস্টটিতে ম দিয়ে মেয়েদের নামের তালিকা প্রকাশ করেছি। ম দিয়ে মেয়েদের নাম গুলোর মধ্যে রয়েছে -মাইসোনা।এই নামটি খুব সুন্দর একটি নাম। এই নামের অর্থ হচ্ছে এক সুন্দর নারী যে সুন্দর দৈহিক গঠনের অধিকারী,

মাওহিবা নামটির অর্থ হচ্ছে যিনি সৃষ্টি কর্তা প্রদত্ত উপহার, মাকারীমা নামটির অর্থ হচ্ছে যে খুবই ভালো চরিত্রের মানুষ, মাইমুনা নামটির অর্থ হচ্ছে ভাগ্যবতী, মাজেদা নামের অর্থ হচ্ছে সম্মানীয়, মাহেদা নামের অর্থ হচ্ছে প্রশংসা।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button