রকমারি

সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২২ (ক্লিক করে দেখুন)

দেখতে দেখতে আবার এসএসসি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে এসএসসি পরীক্ষা। শেষ হওয়ার পরপরই শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য আবেদন পত্র সংগ্রহ করা হবে। তাই আপনার অনেক সময় সরকারি কলেজে ভর্তি হওয়ার নিয়মাবলী

এবং সরকারি কলেজের মাসিক বেতন কত। সে সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন. আজকে আমরা এই পোস্টের মাধ্যমে সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য মাসিক বেতন কত টাকা নির্ধারণ করা হয়েছে।

বলা যায় প্রাইভেট কলেজ এর এক মাসের বেতন সরকারি কলেজের সারাদেশে বছরের বেতনের সমান হয়। তবে বাংলাদেশের বিভিন্ন সরকারি কলেজগুলোতে প্রতি মাসে 50 টাকা থেকে 100 টাকা পর্যন্ত বেতন দিতে হয়।

আজকে অসমে সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। সরকারি কলেজের মাসিক বেতন কত। সে সম্পর্কে পোষ্টের মাধ্যমে আবেদন আপনাদের জানাবো। পাবনা সরকারি কলেজের আবেদন ফি 150 টাকা।

এই কলেজে ভর্তি ফি 650 টাকা এবং একেক রকম হতে পারে। বিভিন্ন কলেজ ভেদে  মাসিক বেতন 12.70 টাকা শেষ হতে 200 টাকা। আর অন্যান্য কলেজে একই রকম টাকা নির্ধারিত হতে পারে তবে বেসরকারি কলেজের বেতন তুলনামূলক কম।

অনেক ধারণা করা হয় এমন বেসরকারি কলেজের এক মাসের বেতন সরকারি কলেজের বেতনের সমান। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনার সামনে কিছুটা হলেও স্পষ্ট ধারণা দিতে পেরেছি।

সরকারি কলেজের ভর্তি ফি কত এ সম্পর্কে আপনারা ইন্টারনেটে অনুসন্ধান করে থাকেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য আলোচনা করব।

একাদশ শ্রেণিতে সরকারি কলেজের ভর্তি ফি কত টাকা নির্ধারণ করা হয়েছে। সে সম্পর্কে এই পোষ্টের মাধ্যমে জানাচ্ছি।রাজধানীর ইংরেজি মাধ্যমে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি হয়েছে সঞ্চারি উন্নয়ন ফি

সহ ইংরেজি ভার্সনে 8500 টাকা এবং বাংলা মাধ্যমের 7500 টাকা সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। নন-এমপিও এবং আংশিক এমপিওভুক্ত কলেজের জন্য। কেমন লাগলো আজকে আর্টিকেল।

অবশ্যই গুরুত্বপূর্ণ মতামত জানাবেন। এছাড়া ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত কলেজ গুলোর ক্ষেত্রে শিক্ষার্থী ভর্তিতে 5000 টাকা বেশি আদায় করা যাবে না। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে।

সরকারি কলেজের শিক্ষার্থীদের বেতন সম্পর্কে আপনারা ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন। এরই ধারাবাহিকতায় আমি আপনাদের সঙ্গে সরকারি কলেজের শিক্ষার্থীদের ভর্তির কত টাকা নির্ধারণ করা হয়েছে।

সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চট্টগ্রাম সরকারি কলেজে একাদশ শ্রেণির একজন শিক্ষার্থীর মাসিক বেতন মাত্র ২০ টাকা। চট্টগ্রাম সরকারি কলেজের মতোই চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ,

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ, সরকারি সিটি কলেজসহ সবকয়টি সরকারি কলেজেই মাসিক বেতনের এই হার একই ২০ টাকা। কিন্তু চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজের একই শ্রেণিতে মাসিক বেতন ৮০০ টাকা।

কেবল এই একটিই নয়, মহানগরসহ বৃহত্তর চট্টগ্রামে মোট ৩১টি কলেজ রয়েছে; যেগুলোতে বেতন-ফি’র হার চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজের মতোই।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button