রকমারি

সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২২ [ক্লিক করে সরকারি ক্যালেন্ডার PDF ডাউনলোড করুন]

সরকারি ক্যালেন্ডার 2022 সম্বন্ধে জানতে আপনারা অনেকেই আগ্রহী। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে 2022 সালের সরকারি ক্যালেন্ডার এর ছবি এবং সরকারি ছুটির তালিকাসহ 2022 সালের ক্যালেন্ডার এর ছবি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

২০২২ সালের সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ এবং নির্বাহী আদেশে ছুটি থাকবে ০৮ দিন। তো এখন চলুন দেখে নেই সরকারী ছুটির তারিখ গুলো। নিচে ২০২২ সালের ছুটির তালিকা দেওয়া হল।

সুপ্রিয় বন্ধুরা আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 2012 সালের সরকারি ক্যালেন্ডার এবং সরকারি ছুটির তালিকা দেখতে পারবেন। আশা করি আপনাদের সকল ধরনের সমস্যার সমাধান হয়ে যাবে,

সরকারি ছুটির ক্যালেন্ডার নিয়ে আমাদের এই পোস্ট। পোষ্টের মাধ্যমে আজকে আমরা সরকারি ছুটির ক্যালেন্ডার সহ সরকারি ক্যালেন্ডার এর ছবি আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য জানতে পারবেন।

2022 সালের ক্যালেন্ডার ছুটির তালিকা অনুযায়ী এবার 14 দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ছুটি থাকবে। এর মধ্যে তিন দিন ধরে ছয় দিন পড়েছে সাপ্তাহিক ছুটি। আমাদের ওয়েবসাইট থেকে সাধারণ ছুটি নির্বাহী আদেশে ছুটি

ঐচ্ছিক ছুটি হিন্দু পর্ব,  ঐচ্ছিক ছুটি ইসলাম পর্ব,  ঐচ্ছিক ছুটি খ্রিস্টান পর্ব সম্বন্ধে জানতে পারবেন। এছাড়া পার্বত্য চট্টগ্রাম এলাকায় এবং এর বাইরে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ছুটির মধ্যে রয়েছে।

12 ও 15 এপ্রিল বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী গুলো সামাজিক উৎসব। সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা আপনার অনেক আগ্রহী। এরই ধারাবাহিকতায় আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সরকারি,

বেসরকারি বিদ্যালয় প্রাথমিক ছুটির তালিকা উপস্থাপন করব। আশা করি আপনাদের ভালো লাগবে এ বছর মোট 85 দিন। সরকারি ছুটির তালিকা প্রণয়ন করা হয়েছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে

সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা গুলো দেখে নিতে পারেন। এ ছুটির তালিকা অন্যান্য বছরের মতো এ বছরও 85 দিন ছুটি কার্যকর হয়েছে অনেকেই হয়তো ভেবেছিলেন 2022 সাল

থেকে শুক্র ও শনিবার ছুটি কার্যকর করা হবে। কিন্তু তা এবার করা হয়নি। হয়ত 2023 সালে থেকে শুক্র এবং শনিবার সরকারি ছুটি নির্ধারণ করা হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা জানতে আপনার অনেকেই আগ্রহী।

আজকে আপনার পোষ্টের মাধ্যমে আপনাদেরকে সকল তথ্য জানাবো। বাংলাদেশের ছুটির সাধারনত দুই ধরনের হয়ে থাকে। একটি হচ্ছে ভ্যাকেশন ডিপার্টমেন্ট ছুটি। সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভ্যাকেশন ডিপার্টমেন্ট ছুটি পেয়ে থাকে।

অন্যান্য ডিপার্টমেন্ট গুলো ভাকেশন ছুটি পেয়ে থাকে। এতে শিক্ষা প্রতিষ্ঠান মনোমালিন্য সৃষ্টি হয়। কারণ শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির কারণে তাদের কিছুদিনের ছুটি কম হয়। অন্যান্য ডিপার্টমেন্টের ছুটি কিছুদিন বেশি হয়।

এছাড়া শনিবার অন্য ডিপার্টমেন্টে থাকার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা শনিবার ছুটি ভোগ করতে পারে না। তাই আপনাদের সামনে আমরা আমাদের ওয়েবসাইটে 2022 সালের সরকারি ছুটির তালিকা নিয়ে হাজির হয়েছে। পিডিএফ ফাইল হিসেবে প্রকাশ করেছে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button