রকমারি

জিপিএফ হিসাব দেখার নিয়ম ও করার নিয়ম (জিপিএফ হিসাব ক্যালকুলেটর)

জিপিএফ হচ্ছে মূলত জেনারেল প্রোফিডেট ফান্ড এর সংক্ষিপ্ত রূপ। এটি মূলত সরকারি চাকরিজীবীদের জন্য। সরকারি চাকরিজীবী ছাড়া অন্য কেউ এই ফান্ডে টাকা জমা রাখতে পারবে না অথবা একাউন্ট ওপেন করতে পারবেনা।

জিপিএফ এর মাধ্যমে মূলত একজন সরকারি কর্মকর্তা অথবা কর্মচারী সর্বনিম্ন 5% থেকে সর্বোচ্চ 25% পর্যন্ত বেতন কর্তনের মাধ্যমে সরকারি কোষাগারে জমা রাখতে পারবেন।

পরবর্তীতে সরকারি চাকরিজীবী সেই টাকা উত্তোলন করতে পারবেন। তবে সেই টাকাটি উত্তোলন করতে গেলে অবশ্যই চাকরি শেষে টাকাটি উত্তোলন করতে হবে। এই টাকার ক্ষেত্রে সুদের পরিমাণ সাধারণত 11%, 12% অথবা 13% হয়ে থাকে।

আপনি যদি একজন সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে খুব সহজে সেখানে একাউন্ট ওপেন করতে পারবেন। জিপিএফ হিসাব দেখার নিয়ম সম্পর্কে জানতে চাইলে এই পোস্টটি সম্পূর্ন মনযোগ দিয়ে পড়ুন।

কারণ আমরা আজকে এই পোস্টে জিপিএফ হিসাব দেখার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনি যদি জিপিএফ হিসাব দেখতে চান তাহলে আপনারকে গুগলে যেয়ে জিপিএফ লিখে সার্চ দিতে হবে।

পরবর্তীতে প্রথমেই জিপিএফ এর প্রধান সরকারি ওয়েবসাইটটি চলে আসবে। পরবর্তীতে সেই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন অথবা নিচের লিংকটিতে প্রবেশ প্রবেশ করুন। www.cafopfm.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আপনি তিনটি অপশন দেখতে পারবেন।

সেখান থেকে জিপিএফ ইনফরমেশন অপশনটি পছন্দ করুন। সেখানে ক্লিক হেয়ার বাটন থাকবে সেই ক্লিক হেয়ার বাটনটিতে ক্লিক করুন। পরবর্তীতে সেখানে বেশ কয়েকটি ইনফরমেশন চাওয়া হবে আপনার কাছে।

সেই ইনফরমেশন গুলো হচ্ছে স্মার্ট কার্ড অথবা এনআইডি কার্ডের নাম্বার, মোবাইল নাম্বার ইত্যাদি। এক্ষেত্রে আপনাকে অবশ্যই যেই এনআইডি কার্ডের নাম্বার দিয়ে জিপিএস একাউন্ট ওপেন করা হয়েছিল সেই এনআইডি কার্ডের নাম্বার দিতে হবে

এবং যে মোবাইল নাম্বার দিয়ে জিপিএফ ওপেন করা হয়েছিল সেই মোবাইল নাম্বারটি দিতে হবে। পরবর্তীতে ফিজিকাল এয়ার বাছাই করতে হবে। ফিজিকাল ইয়ার বলতে মূলত বোঝানো হচ্ছে আপনি যেই সালের জিপিএফ ফান্ড দেখতে চাচ্ছেন

সেই সালটি আপনাকে পছন্দ করতে হবে। অর্থাৎ, আপনি যদি 2021- 22 সালের জিপিএ ফার্ম দেখতে চান তাহলে 2021- 22 সিলেক্ট করতে হবে। পরবর্তীতে সাবমিট করলে আপনার মোবাইলে একটি ওটিপি কোড চলে আসবে।

সেই ওটিপি কোডটি টাইপ করে আপনি খুব সহজে সেখান থেকে একাউন্ট  দেখতে পারবেন। আপনি যদি জিপিএফ হিসাবের ক্যালকুলেটর থেকে হিসাব করতে চান তাহলে নিচে লিংকটিতে প্রবেশ করুন।

See: জিপিএফ হিসাব দেখার নিয়ম

লিঙ্কটি হচ্ছে- www.cafopfm.gov.bd/calculator.php। এই লিংকটিতে প্রবেশ করে আপনি জিপিএফ বা সাধারণ প্রফিডেন্ট ফান্ডের এক বছরের স্থিতি ও মাসিক কর্তনের পরিমাণ জানতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে পূর্বের স্থিতি প্রতিমাসের কর্তন অগ্রিম উত্তোলন ইত্যাদি বিষয়গুলো প্রদান করে সাবমিট করতে হবে। তাহলে আপনি জিপিএফ হিসাবের ফলাফল দেখতে পারবেন।

জিপিএফ হিসাব খোলার ক্ষেত্রে আপনাকে বলব সরকারি চাকরিতে যোগদানের দুই বছর পর থেকে বাধ্যতামূলকভাবে মাসিক বেতন এর 5% থেকে সর্বোচ্চ 25% পর্যন্ত বেতন কর্তন করে জেনারেল প্রফিট ফান্ডে রাখা হয়।

আপনি চাইলে দুই বছরের পূর্বে থেকে সেটি জমা দিতে পারবেন। সেক্ষেত্রে জিপিএফ ফান্ডের জন্য ফরম পূরণ করার প্রয়োজন পড়ে। সেই ফরমটির নমুনা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনি চাইলে সেটি আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button