ভর্তি বিজ্ঞপ্তি

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ PDF Download

২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ২০২১-২২ সম্পর্কে আলোচনা করব। এ বছর  ২০২১-২০২২ শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা নেওয়া হবে।করোনার কারণে কোন ভর্তি পরীক্ষাই নির্দিষ্ট সময় হয়নি।গুচ্ছ পদ্ধতি  বিশ্ববিদ্যালয় ভর্তি ‍বিজ্ঞপ্তি  প্রকাশিত হয়েছে।

৯ ডিসেম্বর ২০২০ তারিখে ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের বৈঠকের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক মিজানুর জানিয়েছেন, ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বিত  পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। উক্ত বৈঠকে পরীক্ষা পদ্ধতির এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 তাই আপনারা যারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক। তাই পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে আগে থেকেই ভালো ধারণা থাকা প্রয়োজন। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য পাবেন।  আপনাদের সুবিধার জন্য আমরা আর্টিকেলের  এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব তথ্য আপনাদের সামনে পুরোপুরি এবং নির্ভুল ভাবে উপস্থাপন করব।

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

বন্ধুরা আপনারা নিশ্চয় জানেন যে সাধারণ বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমন্বয়ক ২০ টি  বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় একযোগে একই সময়ে একই দিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে ।

পরীক্ষায় দুপুর 12 টায় শুরু হবে এবং শেষ হবে ১.৩০ এ । প্রতিটি ইউনিটের সর্বোচ্চ 15 হাজার জন পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষার সব ধরনের বিজ্ঞপ্তি,  তথ্য,  মানবন্টন , ভর্তি পরীক্ষার আবেদন করার নিয়মাবলী , সব আমাদের ওয়েবসাইটের মাধ্যমে পেয়ে যাবেন । এছাড়া ওই বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন ।

আশা করি আপনাদের কোন সমস্যা হবে না । যদি কোন সমস্যা হয়ে থাকে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন । আমরা চেষ্টা করব সেগুলো ভালোভাবে সমাধান করে দেয়ার।  তাহলে বন্ধুরা দেরী না করে আসুন শুরু করা যাক। আশা করি ভাল লাগবে।

গুচ্ছ ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  প্রাথমিক আবেদনের শুরুর তারিখঃ ১  এপ্রিল 2022

  • আবেদনের শেষ তারিখঃ ১৫ এপ্রিল  2022

  • চুড়ান্ত আবেদনের শুরুর তারিখঃ ২৪ এপ্রিল ২০২২

  • চুড়ান্ত আবেদনের শেষ তারিখঃ ২০ মে ২০২২

  • ফী প্রদানের শেষ তারিখ: ২০ মে ২০২২

  • ভর্তি কার্ড বিতরণ শুরু: ১ জুন ২০২২

  • ভর্তি কার্ড বিতরণ শেষ: ১০  জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ১৭ অক্টোবর ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ০১ নভেম্বর ২০২২

  • মেধা তালিকা প্রকাশের তারিখ: ৩০  নভেম্বর ২০২২

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ৩০  নভেম্বর ২০২২

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ৫ ডিসেম্বর ২০২২

 তাহলে বন্ধুরা আপনাদের সুবিধার জন্য আমরা পরীক্ষার ভর্তি সংক্রান্ত আবেদনের তারিখ,  শেষ তারিখ,  ফি প্রদানের তারিখ , শেষ তারিখ এবং ভর্তি পরীক্ষা শুরুর তারিখ সম্পর্কে জানিয়ে দিলাম ।

আরো তথ্য জানতে চাইলে মুহূর্তে পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে পারেন । এছাড়া আমাদের ওয়েবসাইট থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য তালিকা ডাউনলোড করে নিতে পারেন পিডিএফ আকারে ছবি আকারে।

গুচ্ছ ভর্তি  ফি কত

বন্ধুরা আপনারা নিশ্চয় জানেন ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য এবার 19 টি পাবলিক বিশ্ববিদ্যালয় উপাচার্যের পক্ষে থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হবে ।

এ ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে মাত্র 500 টাকা।  আপনারা জানেন যে গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য মোট তিনটি ইউনিট রয়েছে।  একটি মানবিক বিভাগ,  ব্যবসায় শিক্ষা বিভাগ এবং বিজ্ঞান বিভাগ।  এই তিনটি বিষয়ের ভর্তি পরীক্ষার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে 500 টাকা।

তাহলে বন্ধুরা আরো সব ধরনের তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটটি পূর্ণভাবে পড়ুন । অফিশিয়াল পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিয়ে সেটা পড়তে পারেন।

গুচ্ছ ভর্তি  যোগ্যতা ২০২১-২০২২

  • মানবিক শাখা:  এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি সমমান ও এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ 3.50 সহ সর্বমোট জিপিএ 7 থাকতে হবে।
  • ব্যাবসায় শাখা: এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.50  সহ সর্বমােট জিপিএ 7.50 থাকতে হবে।
  • বিজ্ঞান শাখা: এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ 3.50  সহ সর্বমোট জিপিএ 8.00 থাকতে হবে।

 আপনার যদি উপরোক্ত ভর্তির যোগ্যতা গুলো থেকে থাকে । তাহলে আপনি গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হবেন। তাহলে বন্ধুরা আর্টিকেলে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।  গুচ্ছ ভর্তি পরীক্ষার যোগ্যতা সম্বন্ধে জানার জন্য অনুরোধ করা হলো।

গুচ্ছ ভর্তি  পরীক্ষার মানবন্টন

যেকোনো ভর্তি পরীক্ষায় ভালো করার জন্য সবচেয়ে প্রথমে যেটা জানতে হবে সেটা হচ্ছে মানবন্টন । আপনি যদি পরীক্ষার প্রশ্নের মানবন্টন সম্বন্ধে না জানেন তাহলে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন না এবং আশানুরূপ সাবজেক্ট পাবে না। তাই এটা জানা খুবই জরুরী।

মানবিক শাখার জন্য বাংলা ইংরেজি এবং তথ্যপ্রযুক্তি বিষয়ের উপর পরীক্ষা হবে । এর মধ্যে বাংলায় 40,  ইংরেজিতে 35,  ভার্সিটিতে 25 নম্বরের পরীক্ষা হবে। বাণিজ্য বিভাগের জন্য ব্যবসায় শিক্ষা হিসাববিজ্ঞান 25 নম্বর,  ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা 25 নম্বর,  ভাষায় 25 নম্বর , এবং আইসিটিতে 25 নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান শাখার জন্য 20  নম্বরের মধ্যে বাংলায় 20  ও ইংরেজিতে 10  নম্বর), রসায়ন ২০ নম্বর . পদার্থ ২০ নম্বর,  এবং আইসিটি, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হবে। এর মধ্যে আইসিটি, গণিত ও জীববিজ্ঞানের মধ্যে যেকোনো দুটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। যার প্রতিটির নম্বর হবে ২০ করে। .

গুচ্ছ ভর্তি  সার্কুলার ২০২২ Download

হ্যালো বন্ধুরা , আজকে আমরা গুচ্ছ পদ্ধতির ভর্তি সার্কুলার নিয়ে  আলোচনা করতে চাচ্ছি ।  তাই আপনারা যারা গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার সম্বন্ধে জানতে চান।  তাহলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল ।

আপনারা জানেন যে বাইরে সর্বপ্রথম ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে।  মানবিক ব্যবসায় সংগঠন এবং বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য আলাদা আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

এছাড়া আপনি অন্যান্য তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন এবং অন্যান্য তথ্য গুলো জেনে নিতে পারেন।

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন করার নিয়ম

আপনাকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের জন্য ভর্তি পরীক্ষার আবেদন সম্বন্ধে জানতে হবে  । আপনি যেকোনো কম্পিউটার থেকে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে পারেন । এজন্য আপনাকে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে 500 টাকা। মাত্র ৫০/১০০ টাকার বিনিময় যেকোনো কম্পিউটারের দোকান থেকে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করে নিতে পারেন ।

এজন্য আপনাকে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার অফিসের ওয়েবসাইট ভর্তি ফরম পূরণ করতে হবে।  সব ধরনের তথ্য  যেমন পিতা-মাতার নাম,  রোল নাম্বার , রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ছবি আপলোড এবং স্বাক্ষর আপলোড করতে হবে ।

এরপর সব ধরনের ইনফরমেশন দিয়ে রকেট এবং বিকাশের মাধ্যমে ভর্তি ফি বাবদ 500/=  টাকা প্রেরণ করতে হবে।  এভাবে আপনি আপনার ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

করোনার করণে ভর্তি পরীক্ষার তারিখ এখনও নির্ধারিত হযনি।আমাদের দেশে করোনা তেমন মহামারি আকার ধারন করেনি তাই আশা করা হচ্ছে অবিলম্বে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত  হবে। এছাড়া আপনারা গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট এসএমএস এবং ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারেন

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button