৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা উত্তর ২০২২

নবম শ্রেণীর ছাত্র ছাত্রীরা, আশা করি তোমরা সকলে ভালো আছো। তোমরা কি তোমাদের নবম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয়, তা নিয়ে নিয়ে উদ্বিগ্ন? কিংবা এর সম্পর্কে ধারণা নিতে চাও? তাহলে বলবো তোমরা সঠিক জায়গায় এসেছো। আমরা আজকে নবম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য নিয়ে আলোচনা করা হয়।

তোমরা হয়তো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নোটিশ ধারা জানতে পেরেছো যে আগামী 6 জন 2022 তারিখে শিক্ষা অধিদপ্তরের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটে (www.dshe.gov.bd) নবম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়টির অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করা হবে। উক্ত এসাইনমেন্টটি সম্পন্ন করে তোমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে তা  জমা দিতে হবে।

অন্য কোথাও এসাইনমেন্টে খুঁজতে গিয়ে তোমাদের যেন সমস্যায় পড়তে না হয়, তাই আমরা আমাদের ওয়েবসাইটটিতে আগামী  6 ই জুন, 2022 তারিখে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের সমাধান প্রকাশ করবো। আমাদের সাইটটি ভিজিট করে তোমরা এসাইনমেন্ট এর সমাধান পেতে পারো।

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের জ্ঞানের পাশাপাশি তাত্ত্বিক ও জাগতিক বিভিন্ন সম্পর্কে ধারণা থাকা আবশ্যক। দেশের ও আন্তর্জাতিক ইতিহাস, বর্তমান ঘটনা কিংবা আলোচিত বিভিন্ন তথ্যাদি সম্পর্কেও জ্ঞান রাখা উচিত। শুধু পাঠ্যপুস্তকে জ্ঞান দ্বারা একটি শিক্ষার্থী নিজেকে পরিপূর্ণ ভাবে গড়ে তুলতে পারে না। সিলেবাসের গণ্ডির পড়াশোনার পাশাপাশি প্রয়োজন হয় পারিপার্শ্বিক বিভিন্ন তথ্য উপাত্ত জানা। যা প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য অপরিহার্য।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়টি মূলত দেশের ইতিহাস এবং আন্তর্জাতিক বিভিন্ন তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এর মাধ্যমে তোমরা দেশের ও আন্তর্জাতিক ইতিহাস সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। উদাহরণস্বরূপ বলা যায়, পলাশীর যুদ্ধ থেকে শুরু করে সিপাহী বিদ্রোহ ,পাকিস্তান ও ভারত বিচ্ছিন্ন হওয়া,  পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের ইতিহাস এবং বাংলাদেশের গড়ে ওঠা রাজনৈতিক বিভিন্ন প্রেক্ষাপট।

তাই শিক্ষার্থীদের এই বিষয়টির উপর গুরুত্ব আরোপ করা আবশ্যক। উক্ত জ্ঞান লাভ করার মাধ্যমে শিক্ষার্থীরা বিষয়টির উপর একটি সুন্দর ও মার্জিত এসাইনমেন্ট তৈরি করতে সক্ষম। কিংবা তোমরা এই সম্পর্কে ধারণা পেতে আমাদের ওয়েবসাইট থেকেও তথ্য গ্রহণ করতে পারো। তাই প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করো এবং আমাদের পাশে থাকো।

নবম শ্রেণীর ইতিহাস বাংলাদেশের  ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট সমাধান

তোমরা শুনে খুশি হবে, তোমাদের সুবিধার্থেই মূলত আমাদের ওয়েবসাইটটি অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা পরিচালনা করা হয়। তোমাদের সকল সমস্যার সমাধান এবং সকল প্রশ্নের উত্তর দেয়ার জন্য আমাদের নির্দিষ্ট টিম সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।

যাতে করে তোমরা তোমাদের পাঠ্য পুস্তকের বিষয়সমূহ গুলো খুব সহজেই নিজেদের আয়ত্তে আনতে পারো। তেমনি নবম শ্রেণীর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর সমাধানও আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এসাইনমেন্ট ডাউনলোড করে নিয়ে বাসায় পড়াশোনা করে বিষয়টিকে নিজের আয়ত্তে আনতে পারবে। তাই আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করার মাধ্যমে আপডেট সমূহ জেনে নাও।

নবম শ্রেণীর ইতিহাস অ্যাসাইনমেন্ট ১৮তম সপ্তাহ

নবম শ্রেণীর জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পূর্বে সপ্তাহের ক্লাসগুলো অর্থাৎ প্রথম থেকে পঞ্চম অধ্যায়ের প্রত্যেকটি ক্লাসের আপডেট আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ঠিক তেমনি ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টও আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা উত্তর

তাই অ্যাসাইনমেন্ট এর সমাধান মিস করতে না চাইলে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করো এবং আমাদের পাশেই থাকো।

১। ‘বিশ্বসভ্যতা বিকাশে গ্রিক ও রোমান সভ্যতার ভুমিকা’- শীর্ষক একটি প্রতিবেদন রচনা কর।

2। বিশ্বসভ্যতার অগ্রগতি সাধনে মিশরীয় ও সিন্ধুসভ্যতার অবদান সংক্রান্ত তথ্য ও ছবি সংগ্রহ করে উভয় সভ্যতার আর্থ – সামাজিক অবস্থার উপর একটি প্রতিবেদন তৈরি কর

৯ম  শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা PDF Download

নবম শ্রেণির  বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতার এসাইনমেন্ট এর উত্তর পত্র আমরা আমাদের ওয়েবসাইটে 6  ‍জুন 2022 তারিখের প্রকাশ করবো পিডিএফ ফাইল আকারে ।

সবার আগে এসাইনমেন্ট এর উত্তর পেতে, এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

তোমরা ‍আমাদের ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে ফাইলটি পিডিএফ বা ফোটা আকারে ফাইলটি ডাউনলোড করে নিতে পারবে এবং এক্ষেত্রে তোমাদের কোন চার্জ প্রদান করতে হবে না।

তোমরা ফাইলটি সম্পূর্ণ ‍ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবে। সেজন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করো।

আরো দেখুন…

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর ২০২২

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর ২০২২

৮ম শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর ২০২২

৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর ২০২২

Leave a Reply

Your email address will not be published.

Back to top button