এইচএসসি রেজাল্ট ২০২২

এইচএসসি রেজাল্ট ২০২২ এখান থেকে ফলাফল ডাউনলোড করে নিন

তোমরা কি 2022 সালের এইচএসসি পরীক্ষার্থী? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে এই পোস্টটি তোমাদের জন্য। এইচএসসি 2022 নিয়ে এই পোস্টটিতে বিস্তারিত আলোচনা করব।

2022 সালের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল 2 ডিসেম্বর এবং শেষ হয়েছিল 30 ডিসেম্বর। করোনার জন্য পড়াশোনার ক্ষতি হাওয়ায় পাঠ্যবইয়ের সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছিল।

এই সিলেবাস অনুযায়ী এইচএসসি পরীক্ষা হয়েছিল তিনটি বিষয়ের 6 টি পত্রের ওপর। এই করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করা হয় এবং পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করার ঘোষণা দেওয়া হয়।

এইচএসসি রেজাল্ট ২০২২

যদি করোনা পরিস্থিতির অবনতি হওয়ার কারনে সকল শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় বন্ধ ঘোষনা করা হয়েছে। তাই ২০২১ সালের ফলাফল প্রকাশ করতে কিছুটা বিলম্ব হতে পারে।

২০২০ সালের মার্চ মাসে আমাদের দেশে করোনা মহামারী শনাক্ত হয়। আর এই  করোনা পরিস্থিতির নিয়ন্ত্রণে আনার জন্য দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের পড়াশোনার অনেক ক্ষতি হয়। এজন্য আগামী ২০২১ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়।

এইচ এস সি রেজাল্ট ২০২২ কবে দিবে

গত বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

Check: এইচএসসি রেজাল্ট ২০২২

গতবছরের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। করোনার জন্য ক্লাস করতে না পারায় পাঠ্যবইয়ের সিলেবাস অনেকটাই কমিয়ে দেওয়া হয় এবং এই সিলেবাস অনুযায়ী গ্রুপ ভিত্তিক তিনটি বিষয়ের উপর পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষাগুলো ১০০ নাম্বারের পরিবর্তে ৫০ নাম্বারের পরীক্ষা এবং ৩ ঘন্টার পরিবর্তে দেড় ঘন্টা পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রকাশিত

মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি খারাপ হওয়ার কারণে উত্তরপত্রের কাজ শেষ করতে দেরি হওয়ায় 10 ই ফেব্রুয়ারি মধ্যে ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

এইচএসসি রেজাল্ট ২০২২ মার্কশীট এবং নাম্বার সহ

এই বছর শুধু ৩ টি বিষয়ের উপর পরীক্ষা হওয়ায় ফলাফল খুব তাড়াতাড়ি প্রকাশ করা হচ্ছে। তাই তোমাদের পরীক্ষার ফলাফল পাওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

পরীক্ষার ফলাফলের বিষয়ে সকল আপডেট জানতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট কর। এইচএসসি রেজাল্ট দেখতে হলে নিচের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে http://www.educationboardresults.gov.bd/।

মোবাইল দিয়ে এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন

এটি শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট। এই ওয়েবসাইটে প্রবেশ করে পরীক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নাম্বার, রোল নাম্বার, পাশের সন লিখতে হবে। তাহলেই পরীক্ষার ফলাফল সম্পর্কে জানতে পারবে। এইচএসসি রেজাল্ট প্রকাশের বিষয়ে আমাদের ওয়েবসাইটে আরো কয়েকটি পোস্ট প্রকাশ করা হয়েছে।

সে সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত ভিজিট কর এবং অন্যান্য পোস্টগুলো দেখতে থাকো। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। তোমাদের আন্তরিক সহযোগিতায় আমাদের কাম্য।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button