নামাজ

ইকামত শুরু হলে ফজরের সুন্নত আদায় করা যাবে কিনা

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজরের নামায হচ্ছে 4 রাকাত। ফজরের নামাজের হচ্ছে ইসলামের পাঁচটি মূলভিত্তির মধ্যে অন্যতম একটি। পাঁচ ওয়াক্ত নামাজ ছাড়া আল্লাহ তায়ালা মুসলমানদেরকে আরো কিছু সুন্নাত ও নফল নামাজ পড়ার কথা বলেছেন।

পাঁচ ওয়াক্ত নামাজ ছাড়া অন্যান্য নামাজ আদায় না করলেও কোন গুনাহ হয়না। কিন্তু নামাজ আদায় করলে আল্লাহ তায়ালা অনেক খুশি হন। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ যেমন, ফজর, যোহর, আসর,

মাগরিব ও এশা এগুলো আদায় না করলে পরকালে অনেক শাস্তি ভোগ করতে হয়। কারণ আল্লাহ তায়ালা পাঁচ ওয়াক্ত নামাজ প্রত্যেক ব্যক্তির উপর ফরজ করে দিয়েছেন। সুন্নত ও নফল নামাজের চেয়ে ফরজ নামাজের গুরুত্ব অনেক বেশি।

আমার আজকের এই পোস্টে আলোচনা করব ইকামত শুরু হলে ফজরের সুন্নত আদায় করা যায় কিনা, সুন্নত নামাজ পড়ার সঠিক নিয়ম ও যোহরের সুন্নত নামাজ সম্পর্কে।

অনেকেই জানেনা যে ইকামত শুরু হলে ফজরের সুন্নত নামাজ আদায় করা যায় কিনা। তাই আজকে আমরা আলোচনা করব ইকামত শুরু হলে ফজরের সুন্নত নামাজ আদায় করা যায় কিনা সে সম্পর্কে।

ফজরে চার রাকাত নামাজ আদায় করতে হয়। এর মধ্যে দুই রাকাত সুন্নত নামাজ ও দুই রাকাত ফরজ নামাজ। ফজরের নামাজ আদায় করা যায় মধ্যরাতের শেষভাগ থেকে শুরু করে সূর্য উদয়ের আগে পর্যন্ত।

ফরজ নামাজ শুরু করার আগে ইকামত দেওয়া হয়। ইকামত হচ্ছে আযানের ন্যায়।তবে ইকামতের বাক্যগুলো  তাড়াতাড়ি ফড়তে হয় এবং আযানের বাক্যগুলো ধীরস্থিরভাবে পড়তে হয়।  ইকামত দেওয়ার পর সাথে সাথেই ফরজ নামাজ শুরু করতে হয়।

কেউ যদি ইকামতের পর সুন্নত নামাজ আদায় করে তাহলে সে ফরজ নামাজটি পড়তে পারবেনা। তাই ইকামত শুরু হলে সুন্নত নামাজ না পড়ে ফরজ নামাজ আদায় করতে হয়।

সুন্নত নামাজ পড়ার সঠিক নিয়ম অনেকেই জানেনা। সঠিক পদ্ধতিতে নামাজ আদায় করতে না পারলে আল্লাহ তায়ালা সেই নামাজ কবুল করেন না। তাই আমাদেরকে সঠিক পদ্ধতিতে নামাজ আদায় করতে হবে।

আর তাই আমরা আমাদের এই পোস্টে সুন্নত নামাজ পড়ার সঠিক নিয়ম সমন্ধে আলোচনা করব। সুন্নত নামাজ পড়তে হলে প্রথমে জায়নামাজে দাঁড়িয়ে সুন্নত নামাজের জন্য নিয়ত করতে হয়।

সুন্নত নামাজ দুই রাকাত করে বা 4 রাকাত করে পড়া যায়। দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত করার পর তাকবীরে তাহরীমাহ্ বেঁধে ছানা পড়তে হয়। এরপর সূরা ফাতিহা সাথে অন্য সূরা মিলিয়ে পড়তে হয়।

এরপর রুকু ও সেজদাহ্ দিয়ে পুনরায় একই ভাবে সূরা, রুকু, সেজদাহ্ দিয়ে তাশাহুদ, দরুদ শরীফ  দোয়া মাসুরা পড়ে দুই রাকাত সুন্নত নামাজের সালাম ফিরাতে হয়। আর কেউ যদি চার রাকাত সুন্নত নামাজ আদায় করতে চায়

তাহলে তাকে দুই রাকাত পড়ে শুধু তাশাহুদ পড়ে আবার দুই রাকাত পড়ে তাশাহুদ, দুরুদ শরীফ, দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাতে হবে।জোহরের নামাজ হচ্ছে 12 রাকাত। চার রাকাত সুন্নত, চার রাকাত ফরজ,

দুই রাকাত সুন্নত, দুই রাকাত নফল যোহরের নামাজের মধ্যে দুই রাকাত নফল। নফল নামাজ না পড়লেও যোহরে চার রাকাত সুন্নত চার রাকাত ফরজ দুইরাকাত সুন্নত পড়তে হয়।

যোহরের সুন্নত নামাজ না পড়লে কি হয় এই বিষয়ে আমাদের ওয়েবসাইটে  কতগুলো পোস্টে আলোচনা করা হয়েছে। আপনারা যদি যোহরের সুন্নত নামাজ না পড়লে কি হয় এই সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়ুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button