নামাজ

যোহরের নামাজের নিয়ত আরবি এবং বাংলায় [দেখতে এখানে ক্লিক করুন]

নামাজ হচ্ছে ইসলামের পাঁচটি মূল ভিত্তির মধ্যে একটি। আল্লাহ তায়ালার অন্যান্য ফরজ ইবাদত গুলোর মধ্যে নামাজ অন্যতম। আল্লাহ প্রত্যেক মুসলমানের উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন

এবং এই পাঁচ ওয়াক্ত নামাজের জন্য দিনরাত পাঁচটি সময় নির্ধারণ করে দিয়েছেন। আল্লাহ তায়ালার নির্ধারিত পাঁচ ওয়াক্ত নামাজ গুলো হচ্ছে ফজর, যোহর, আসর, মাগরিব ও এশা।যে ব্যক্তি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় না করে,

মৃত্যু পর আল্লাহ তাকে কঠিন শাস্তি দিয়ে থাকেন। কেউ যদি আল্লাহর প্রকৃত মুমিন বান্দা হতে চাই তাহলে তাকে অবশ্যই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। কেউ যদি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় না করে

যোহরের নামাজের নিয়ত আরবি

আল্লাহর অন্যান্য ইবাদত করে তাহলেও সে কখনো জান্নাতে প্রবেশ করতে পারবে না। কারণ নামাজ হচ্ছে জান্নাতের চাবি। কেউ যদি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে তাহলে আল্লাহ তায়ালা তাকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করেন।

আল্লাহ তায়ালা পাঁচ ওয়াক্ত নামাজের জন্য যেমন সময় নির্ধারণ করে দিয়েছেন তেমনি নামাজ আদায় করার জন্য কতগুলো নিয়মও নির্ধারণ করে দিয়েছেন। আল্লাহর নির্ধারিত নিয়ম মেনেই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়।

কেউ যদি সঠিক নিয়মে নামাজ আদায় না করে তাহলে তার নামাজ আল্লাহ কবুল করেন না। প্রতি রাকাত নামাজ আদায় করতে হলে প্রথমে নামাজের জন্য জায়নামাজে দাঁড়িয়ে নিয়ত করতে হয়।

যোহরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ম

কিন্তু অনেকেই জানেনা যে কিভাবে নামাজের জন্য নিয়ত করতে হয়। তাই আমরা এই পোস্টে আলোচনা করব কিভাবে যোহর নামাজের নিয়ত করতে হয়। নামাজের নিয়ত আরবিতে ও বাংলায় দুইভাবে করা যায়।

আরবিতে যোহরের নামাজের নিয়ত করতে হলে জায়নামাজে দাঁড়িয়ে বলতে হবে “নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা’আলা রাক’আতাই সালাতিল যোহরে মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতী আল্লাহু আকবর”

দিনরাত পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে যোহরের নামাজ অন্যতম। যোহরের নামাজ হচ্ছে 12 রাকাত। যেমন, চার রাকাত সুন্নত, চার রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত, দুই রাকাত নফল।

যোহরের নামাজের নিয়ত বাংলায়

কেউ চাইলে যোহরের 10 রাকাত নামাজ ও আদায় করতে পারবে। যোহরের নামাজের ওয়াক্ত শুরু হয় ঠিক দ্বিপ্রহরে সূর্য যখন পশ্চিমাকাশে কিঞ্চিৎ ঢলে পড়ে তখন এবং প্রতিটি জিনিসের ছায়ায দ্বিগুণ না হওয়া পর্যন্ত ওয়াক্ত থাকে।

আজকের আমরা এই পোস্টে আলোচনা করব যোহর নামাজের উপকারিতা নিয়ে। যে ব্যক্তি দৈনিক যোহরের নামাজ আদায় করে আল্লাহ দুনিয়াতে তার মর্যাদা বৃদ্ধি করে দেন এবং তার জন্য আল্লাহ তায়ালা জাহান্নামের আগুন হারাম করে দেন।

এছাড়াও নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,  যে ব্যক্তি দৈনিক যোহরের নামাজ আদায় করে আল্লাহ তায়ালা দুনিয়াতে তাকে অনেক বরকত দান করেন।

যোহরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার অনেক ফজিলত রয়েছে। আমাদের নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করল সে যেন তার মন থেকে সকল পাপ ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করল।

পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করলে আল্লাহ তায়ালা ওই নামাজি ব্যক্তিকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করেন। দৈনিক পাঁচ ওয়াক্ত নামায আদায়কারী ব্যক্তির মন ও শরীর থেকে আল্লাহ তায়ালা সকল গুনাহ মুছে দেন।

আমাদের ওয়েবসাইটে নামাজ পড়ার ফজিলত সম্পর্কে কতগুলো পোস্ট প্রকাশ করা হয়েছে। আপনারা আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়লে নামায পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button