নামাজ

যোহরের নামাজের নিয়ম, সূরা, নিয়ত এবং সঠিক নিয়মাবলী

মানব জাতিকে সৃষ্টি করা হয়েছে আল্লাহর ইবাদত করার জন্য। দৈনন্দিন জীবনে মানুষ মহান আল্লাহর আদেশ যেমন সাউম, সালাত, হজ যাকাত পালন করা ইত্যাদি মেনে চলা কে বলা হয় এবাদত। ইবাদত করার মাধ্যমে মহান আল্লাহর আনুগত্য প্রকাশ করা যায়।

আমরা পৃথিবীতে যতই ইবাদত করি না কেন সকল ইবাদতের মূল উদ্দেশ্য মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করা।সকল ইবাদাতের মধ্যে আল্লাহতালার কাছে অধিক প্রিয়  হচ্ছে নামাজ আদায় করা। নামাজ আদায় করার মাধ্যমে সামাজিক বন্ধন আরো সুদৃঢ় হয়।

সালাত আদায়ের মাধ্যমে মানুষ পারস্পরিক সকল মতপার্থক্য ভুলে গিয়ে একসাথে কাজ করার শক্তি পায়।সালাত আমাদেরকে সমান গুরুত্ব, শৃঙ্খলাবোধ শিক্ষা দেয়।আজকের এই পোস্টে জোহরের নামাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যোহরের সুন্নত নামাজের নিয়ম

সর্বপ্রথম জায়নামাজের দোয়া দিয়ে নামাজ শুরু করতে হয়।এরপর নিয়ত করতে হয়।নিয়ত করা শেষ হলে সানা পাঠ করতে হয়। অতঃপর সূরা ফাতিহা এবং অন্য যেকোনো একটি সূরা মিলিয়ে পড়তে হয়।এরপর রুকুতে যেতে হয়।

রুকুতে গিয়ে সুবহানা রাব্বিয়াল আজিম পাঠ করতে হয়। এরপর সোজা হয়ে দাঁড়িয়ে সামিয়া লিমান হামিদা বলে আস্তে করে বসে রব্বানা লাকাল হামদ বলে সিজদা দিতে হয়।সিজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা পড়তে হয়।

আবার আল্লাহু আকবার বলে এভাবে সেজদা দিতে হয়।এভাবে বাকি রাকাতগুলো আদায় করতে হবে। তবে চতুর্থ রাকাতে তাশাহুদ, দরুদ শরীফ এবং দোয়ায়ে মাসুরা পড়ার পর সালাম ফিরাতে হয় এবং সর্বশেষে মোনাজাত ধরতে হয়। যোহরের দুই রাকাত সুন্নত চার রাকাত সুন্নতের মত আদায় করতে হয়।তবে দু’রাকাত শেষে সালাম ফিরিয়ে মোনাজাত ধরতে হয়।

যোহরের নামাজের নিয়ত আরবি মেয়েদের

জোহরের ৪ রাকায়াত সুন্নত নামাজের নিয়ত : (নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-তাআলা আরবাআ রাকয়াতি সালাতিজ জোহরি সুন্নাতু রাসুলিল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার)

দেখুনঃ ফজরের নামাজের নিয়ম

জোহরের ৪ রাকায়াত ফরজ নামাজের নিয়ত : (নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা আরবাআ রাকয়াতি সালাতিজ জোহরি ফারজুল্লাহি তাআলঅ মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।)

দেখুনঃ যোহরের নামাজের নিয়ম

জোহরের ২ রাকায়াত সুন্নত নামাজের নিয়ত : (নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকায়াতাই সালাতিজ জোহরি সুন্নাতি রাসূলিল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার)।

জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম

জোহরের চার রাকাত ফরজ নামাজ আদায় করা অত্যাবশ্যকীয়।প্রথমেই জায়নামাজের দোয়া পাঠ, এরপর চার রাকাত ফরজের নিয়ত বলা,সানা পাঠ,আল্লাহু আকবার বলে সুরা ফাতিহা তিলাওয়াত করা এবং যে কোন একটি সূরা তিলাওয়াত করা,অতঃপর রুকুতে যাওয়া এবং সামিয়া লিমান হামিদা রব্বানা লাকাল হামদু বলে সিজদা দেওয়া, দুইবার সেজদা দেয়ার মধ্য দিয়ে প্রথম রাকাতের সমাপ্তি ঘটে।

দেখুনঃ আসরের নামাজের নিয়ম

দ্বিতীয় রাকাত প্রথম রাতের মতই।কিছুটা পার্থক্য রয়েছে। দ্বিতীয় রাকাতে নিয়ত করার প্রয়োজন নেই এবং দুই সিজদার পর সোজা হয়ে বসে তাশাহুদ(আত্তাহিয়াত) পাঠ করতে হয়।এভাবে দ্বিতীয় রাকাতের সমাপ্তি ঘটে।

দেখুনঃ মাগরিবের নামাজের নিয়ম

৩য় রাকাত প্রথম রাকাতের মতই। তবে তৃতীয় রাকাতে নিয়ত করতে হয় না এবং সূরা ফাতিহার পরে অন্য কোন সূরা মিলাতে হয় না।চতুর্থ রাকাত একই প্রক্রিয়ায় আদায় করতে হয়।তবে সেজদা দেয়ার পর তাশাহুদ, দুরুদ ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাতে হয়।সব শেষে মোনাজাত ধরতে হয়।

জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়া যায়

প্রত্যেক নামাজে নির্দিষ্ট সময় থাকে। সেই সময়ের মধ্যে নামাজ পড়লে অধিক সওয়াব পাওয়া যায়।জোহরের নামাজের নির্দিষ্ট সময় রয়েছে।সূর্য যখন পশ্চিমাকাশে একদম হেলে পড়ে তখনই জোহরের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়।

দেখুনঃ এশার নামাজের নিয়ম

আর দুপুরে আসলি ছায়া থেকে ছায়া যখন দ্বিগুণ হয়ে যায় তখন যোহরের ওয়াক্ত শেষ হয়ে যায়।আসলি ছায়া হল দুপুরে নিজের যে ক্ষুদ্র ছায়া দেখা যায় সেই ছায়া।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button