রকমারি

অনলাইনে জমির দলিল বের করার নিয়ম ২০২২ [বাংলাদেশের জমির দলিল]

বাংলাদেশের পুরাতন দলিল বের করার নিয়ম

বর্তমান সময়ে সবকিছু এসেছে বিজ্ঞান এবং প্রযুক্তি। তাই ভূমির দলিল বের করা যাবে অনলাইনের মাধ্যমে।  আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে জানাব কিভাবে আপনারা ঘরে বসে অ্যান্ড্রয়েড ফোন

অথবা মোবাইলের মাধ্যমে অনলাইনে জমির দলিল এবং নকল তুলবেন। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং জমির দলিল তোলার সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন। প্রথমে সে বিষয়টি নিশ্চিত হতে হবে।

এ জন্য প্রস্তাবিত জমিটির সর্বশেষ রেকর্ডে বিক্রয়কারীর নাম উল্লেখ আছে কি না এবং সিএস, আরএসসহ অন্যান্য খতিয়ানের ক্রম মিলিয়ে দেখতে হবে। বিক্রয়ের জন্য প্রস্তাবিত জমিটি বিক্রয়কারীর দখলে থাকার বিষয়ে নিশ্চিত হতে হবে।

এ জন্য সরেজমিনে নকশার সঙ্গে জমিটির বাস্তব অবস্থা মিলিয়ে দেখতে হবে। প্রয়োজনে পার্শ্ববর্তী ভূমির মালিকদের কাছ থেকে দাগ ও খতিয়ান নম্বর জেনে মিলাতে হবে।

অনলাইনে জমির দলিল তোলার বেশ কিছু নিয়ম রয়েছে। এ পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো।  জমির দলিল বের করতে হলে আপনাকে অবশ্যই দাগ নাম্বার, মালিকের নাম, খতিয়ান নাম্বার ইত্যাদি প্রয়োজন হতে পারে।

অনলাইনে খতিয়ান বের করতে চাইলে সর্বপ্রথমে www.eporcha.gov.bd/khatian-search-panel ব্রাউজারে লিখে গো দিতে হবে বা সার্চ করতে হবে৷ তারপর সেখানে গিয়ে বিভাগ জেলা উপজেলা সর্বশেষ মৌজা বাছাই করতে হবে।

তারপর খতিয়ান নাম্বার, দাগ নাম্বার, মালিকানা নাম অথবা পিতা ও স্বামীর নামের যেকোনো একটি দিয়ে সার্চ বাটনে ক্লিক করলে আপনার জমির দলিলের নকল তুলতে পারবেন।

আপনারা অনেকে জানতে চান কিভাবে নাম দিয়ে জমির দলিল বের করা যায়। এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সামনে জানাবো। কিভাবে নাম দিয়ে জমির দাগ, খতিয়ান নাম্বার অনলাইনে পাবেন।

এই পোষ্টের মাধ্যমে জানানোর চেষ্টা করব বিভিন্ন সাব রেজিস্ট্রার অফিসে গিয়ে জমির দলিল বের করার নিয়ম ছিল। কিন্তু সেটা ছিল অত্যন্ত ভোগান্তির। নাম দিয়ে জমির দলিল বের করার প্রয়োজন হতে হলে

মৌজা নাম্বার প্রয়োজন হতে পারে। জমি জরিপ কালে একটি উপজেলা বা এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে ভাগ করা হয়। প্রতিটি ক্ষুদ্র এলাকার একটি মৌজা বলা হয়। মৌজায় কখনও কখনও একটি মাত্র গ্রাম অন্তর্ভুক্ত থাকে

আবার কখনো একাধিক গ্রাম থাকতে পারে। এ পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে তা জানাচ্ছি। অনলাইনে জমির দলিল বের করার নিয়ম সম্পর্কে জানতে চান? আসুন আমাদের ওয়েবসাইটে।

এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে অনলাইনে জমির দলিল বের করার বেশ কিছু নিয়ম আপনাদের সামনে আলোচনা করব। যেটা খুবই কাজে দেবে। আপনারা চাইলে এ পদ্ধতি অনুসরণ করে

বাংলাদেশের পুরাতন দলিল বের করতে পারেন। আপনাকে একটি ওয়েবসাইটে ভিজিট করতে হবে। উক্ত ওয়েবসাইটে ভিজিট করে আপনার খতিয়ান নাম্বার, দাগ নাম্বার, অথবা মালিকের নাম অথবা জমির পিতা বা স্বামীর নাম দিতে হবে।

তারপর সার্চ বাটনে ক্লিক করলে আপনারা খুব কম সময়ের মধ্যে বাংলাদেশের পুরাতন দলিল সহ নতুন দলিল পেয়ে যাবেন। এটা করতে পারবেন আপনারা নিকটস্থ কোনো কম্পিউটারের দোকান অথবা হাতে থাকা অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button