রকমারি

জমির নকশা কোথায় পাওয়া যায় [ক্লিক করে জানুন]

আপনারা অনেকে গুগলে সার্চ করে থাকেন যে, বিভিন্ন জমির নকশা কোথায় পাওয়া যায়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে জমির নকশা কিভাবে পাবেন। সে তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।

আর্টিকেলটি প্রথম থেকে শাড়ি মনোযোগ দিয়ে পড়ুন। আপনারা উপজেলা সাব রেজিস্ট্রার অফিস, জেলা রেজিস্ট্রার সদর রেকর্ড রুম থেকে এটি ডাউনলোড করতে পারেন। এছাড়া অনলাইনের মাধ্যমে জমির নকশা ডাউনলোড করা যায়।

অনেক সময় এই সমস্ত ডকুমেন্ট আমাদের সংগ্রহে থাকে না হারিয়ে যায়। চুরি হয়ে যায় অথবা নষ্ট হয়ে যায়। কিন্তু একটি নিষ্কণ্টক জমির জন্য এগুলো অপরিহার্য। এই ডকুমেন্টগুলো ছাড়া আপনি জমি বিক্রয় করতে

অথবা ব্যাংক হতে লোন নেওয়ার সময় ঝামেলায় পড়বেন। এছাড়াও স্থানীয় ভাবে হয়রানি বা ভোগান্তির সম্মুখীন হবেন। পোস্টের মাধ্যমে আমি আপনাদের জানাবো জমির নকশা কোথায় পাওয়া যায়।

জমির খতিয়ান পর্চা মূলত চারটি অফিসে পাবেন। সেগুলো হচ্ছে ইউনিয়ন ভূমি অফিস, উপজেলা ভূমি অফিস, জেলা ডিসি অফিস, সেটেলমেন্ট অফিস, আপনারা জেলা ডিসি অফিস থেকে পর্সাবাদ

খতিয়ানের সার্টিফাইড কপি সংরক্ষণ করতে পারেন। এসব জায়গায় অফিসার খতিয়ানের অনেক গুরুত্ব রয়েছে। সি, এস, এস এ আর, এস এর জন্য মাত্র 20 টাকা বা কোর্ট ফি।

সিটি জরিপের জন্য 100 টাকা খরচ হবে। দলিল বা দলিলের সার্টিফাইড কপি বা নকল মূলত দুটি অফিস থেকে সংগ্রহ করা যাবে। উপজেলা সাব রেজিস্ট্রার অফিস, জেলা রেজিস্ট্রার অফিস থেকে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো যে, কিভাবে আপনারা জমির নকশা ডাউনলোড করবেন। আপনারা চাইলে খুব কম সময়ের মধ্যে জমির নকশা ডাউনলোড করে নিতে পারেন

এবং সেটা ডাকযোগে অথবা কুরিয়ার যোগে পেতে পারেন। জমির নকশা যদি পেতে চান। তাহলে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। নির্দিষ্ট পরিমাণ তথ্য অনলাইনের মাধ্যমে দিয়ে বিভিন্ন মোবাইল ব্যাংকিং

এর মাধ্যমে টাকা জমা দিয়ে আপনারা খুব কম সময়ের মধ্যে জমির নকশা ডাউনলোড করে নিতে পারবেন। অনলাইনের মাধ্যমে খতিয়ান ও পর্চা দলিল এবং জমির ম্যাপ ডাউনলোড করে নিতে পারবেন।

এছাড়া আপনারা জেলা ডিসি অফিস থেকে, সি এস এস এ এর যেকোনো ধরনের মৌজা ম্যাপ বা নকশা সংগ্রহ করে নিতে পারেন। আশা করি এর মাধ্যমে আপনাদের শ বিস্তারিত ধারণা দিতে পেরেছি।

আমি আপনাদের জানাবো কিভাবে আপনার জমির ম্যাপ অনলাইনে দেখবেন। আপনারা চাইলে জমির ম্যাপ অনলাইনে দেখতে পারেন। জমির মাপ অনলাইনে দেখতে হলে আপনাকে উক্ত এক সাইটে ভিজিট করতে হবে।

উক্ত ওয়েবসাইটে ভিজিট করার পর বিভাগ, জেলা, উপজেলা মৌজা সিলেক্ট করতে হবে। তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। সিট অনুযায়ী ছোট মৌজা ম্যাপ দেখতে পাবেন।

তারপর সার্টিফাইড কপি পেতে আবেদন লেখায় ক্লিক করুন। পরবর্তীতে মোবাইল ব্যাংকিং ইন্টারনেট ব্যাংকিং বা ওয়ালেট এর মাধ্যমে টাকা জমা দিতে পারেন।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে চাইলে সার্ভিস শব্দের নিচে বিকাশ, নগদ, উপায় অথবা রকেটের  পার্শ্বে গোলাকার চিহ্ন দেখতে পাবেন। তারপর পে নও বাটনে ক্লিক করুন। এর পরবর্তীতে 7 কর্মদিবসের মাধ্যমে অনলাইনে জমির মাপ পেয়ে যাবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button