টেকনোলজি

জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড 2022

আপনারা নিশ্চয়ই জানতে চাচ্ছিলেন,  জন্ম নিবন্ধন জিনিসটা কি এবং কিভাবে জন্ম নিবন্ধন তৈরি করা যায়। আজকে আপনাদের সামনে জানাবে জন্ম সনদ নিয়ে এবং এর যাবতীয় সম্পর্ক তথ্য নিয়ে। আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে কিভাবে জন্ম নিবন্ধন ডাউনলোড করা যায় ।

সে প্রক্রিয়া জেনে নিতে পারবেন। আপনারা অনলাইনে জন্ম নিবন্ধন করতে হলে অবশ্যই আপনাকে ইউনিয়ন পরিষদে যেতে হবে । সেখানে অনলাইনে ফরম পূরণ করলে তার একটি পিডিএফ ফাইল দিবে ।

সে পিডিএফ ফাইল এ আপনারা সকল ধরনের তথ্য দেখতে পাবেন । এছাড়া আপনারা চাইলে সে ফরমটি পূরণ করতে পারবেন । তা আপনাদের সুবিধার জন্য আজকে আমরা এ আর্টিকেল । এর মাধ্যমে জন্ম নিবন্ধন খালি ফরম আপনাদের সামনে দিয়ে দিয়েছি ।

সেটা পিডিএফ আকারে আপনাকে নিম্নোক্ত লিংকে ক্লিক করে খুব কম সময়ের মধ্যে আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন।

আপনারা নিশ্চয় বিভিন্ন ফরম ডাউনলোড করার জন্য তথ্য জানতে চাচ্ছিলেন। এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে জানাব আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত বাংলাদেশ সরকারের পড়লে।

 আশা করি আপনারা জানতে পারবেন । কিভাবে জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড করা যায়। বলতো অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলে একটি ফরম অটোমেটিক হয়ে যায়।

 কিন্তু আপনারা চাইলে ম্যানুয়ালি পিডিএফ ফাইলটি ফিলাপ করতে পারবেন এবং এই ফাইল অনুযায়ী জন্ম নিবন্ধন তৈরি করতে পারবেন। বন্ধুরা অনেকেই আপনারা ইন্টারনেটে জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড করার জন্য খুজে থাকেন।

কিন্তু আপনার বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে পর্যাপ্ত তথ্য পান না। যদি এমনটা আপনার সাথে হয়ে থাকে। তাহলে আপনি নিঃসন্দেহে আমাদের এই পোস্টটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত দেখতে থাকুন। তো চলুন আমরা জন্ম সনদ খালি ফরম ডাউনলোড করা শিখে নেই।

এছাড়া আপনারা যাতে চাচ্ছিলেন কিভাবে বর্তমান সময়ে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হয়।  আপনারা জেনে খুশি হবেন যে। আগে মানুষকে হাতে লেখা জন্ম নিবন্ধন দেয়া হতো ।

কিন্তু বর্তমান ডিজিটাল যুগে 2006 সালের পর অনলাইন থেকে জন্ম সনদ দেওয়া হচ্ছে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন 2004 অনুসারে শিশু জন্মের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক।

 বিভিন্ন অসুবিধার কারণে ৪৫ দিনের মধ্যে করতে না পারলেও আমার পরামর্শ থাকবে আপনার শিশুর ৫ বছরের মধ্যে অবশ্যই জন্ম নিবন্ধন করিয়ে নিবেন।অন্যথায়, ৫ বছর বয়স অতিক্রান্ত হলে জন্ম নিবন্ধন করতে অনেক অতিরিক্ত ডকুমেন্ট প্রয়োজন হয় এবং ঝামেলা পোহাতে হয়।

জন্ম নিবন্ধন করতে নির্দিষ্ট কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হয় । জন্ম নিবন্ধন করতে পিতা মাতার ভোটার আইডি কার্ডের ফটোকপি । এছাড়া যার জন্ম নিবন্ধন করা হবে তার বয়স 20 থেকে 45 দিনের মধ্যে হয় থাকে।

তাহলে টিকা কার্ড সঙ্গে আনতে হবে। অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের পুরাতন ওয়েবসাইটটি পরিবর্তন করে নতুন ওয়েবসাইট চালু করা হয়েছে। বর্তমানে জন্ম নিবন্ধন নতুন লিংক হচ্ছে – https://bdris.gov.bd/পিতা ও মাতার ডিজিটাল বা

অনলাইন জন্ম নিবন্ধন (বাংলা ও ইংরেজি বাধ্যতামূলক) কপিপিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের কপি. বাসার হোল্ডিং নম্বর এবং হাল সনের হোল্ডিং ট্যাক্সের রশিদ।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button