টেকনোলজি

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম ২০২২ [এখানে দেখা যাচ্ছে]

কারিগরি ত্রুটি হোক অথবা তথ্য সংযোজন কারণেই হোক জন্ম নিবন্ধনে কোন কারণে আপনার নাম যদি ভুল  আসে । সেটা আপনি খুব কম সময়ের মধ্যে সংশোধন করতে পারবেন ।

এছাড়া আপনার জন্ম নিবন্ধনের নাম ছাড়া পিতা-মাতার নাম সেটা আপনারা ঠিক করতে পারবেন।  আপনারা খুব কম সময়ের মধ্যে ঘরে বসে কাজ সম্পন্ন করতে পারবেন । সেই প্রক্রিয়াকে উপস্থাপন করার চেষ্টা করছি । আপনারা যারা এসব তথ্য জানার জন্য আগ্রহ প্রকাশ করেছেন ।

 তারা অবশ্যই আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন। তাহলে বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলটি।  জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল ধরনের তথ্য জানতে চাইলে অবশ্যই এই ওয়েবসাইটে https://bdris.gov.bd/  ভিজিট করুন।

হ্যালো বন্ধুরা,  আপনারা জেনে খুশি হবেন যে । জন্ম নিবন্ধন এর বিভিন্ন ধরনের ত্রুটি সংশোধন করতে পারবেন আপনারা খুব কম সময়ের মধ্যে এ।  ধরনের কোনো জন্য আপনাকে কোন প্রকার হয়রানির শিকার হতে হবে না ।

খুব কম সময়ের মধ্যে আপনি আপনার এ কাজটি সম্পন্ন করে নিতে পারবেন। নিবন্ধিত ব্যক্তির তথ্যাদি সংশোধনের জন্য আবেদন করেছেন । তার তথ্য প্রদান করুন । আবেদন না তিন ব্যক্তির সম্পর্ক নির্বাচন করুন ও আবেদনকারীর নাম আবেদনকারীর ঠিকানা,  ফোন নাম্বার,  ইমেইল প্রদান করুন ।

সংশোধন আবেদনকারীর পিতা-মাতা ব্যতীত অন্য কেউ হলে তার জন্ম নিবন্ধন নম্বর এবং জাতীয় পরিচয় পত্র নম্বর প্রদান করুন। জন্ম নিবন্ধন সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে চাইলে https://bdris.gov.bd/br/correction সাইটে ভিজিট করা খুবই জরুরী।

আজকে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা জন্ম নিবন্ধন নাম সংশোধন করবেন । সে প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব ।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়,

তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

জন্ম নিবন্ধন করা সবার জন্যই জরুরি। জন্মের ৪৫ দিনের মধ্যেই শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। যদি না করা হয় তাহলে পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। বিশেষ করে নতুন বছরে সন্তানের স্কুলে ভর্তি করতে জন্ম নিবন্ধন অবশ্যই এখনই রেডি করে রাখতে হবে।

এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো কিভাবে আপনার জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে এবং প্রত্যেক জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফি কত সে প্রক্রিয়া আপনাদের সামনে পুঙ্খানুপুঙ্খ ভাবে আলোচনা করবো।

আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগে শূন্য থেকে 45 দিন কোন শিশুর জন্ম নিবন্ধন করতে হলে কোন টাকা লাগবে না। মৃত্যুর বা জন্ম ৪৫ দিন পর হতে ৫ বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ২৫ টাকা জন্ম বা মৃত্যুর ৫ বৎসর পর কোন ব্যক্তির জন্ম

বা মৃত্যু নিবন্ধন ৫০ টাকা তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০ টাক জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা। আশা করি আর্টিকেলটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button