রুটিন

জেএসসি পরীক্ষার রুটিন ২০২২ PDF Download

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায়, আগামী 12 সেপ্টেম্বর 2022 তারিখ হতে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলতে যাচ্ছে। করোনা মহামারীর কারণে 2020 সালের 17 মার্চ থেকে ১২  সেপ্টেম্বর ২০২২  তারিখ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।

543 দিন পর শিক্ষা প্রতিষ্ঠান হতে খুলতে যাচ্ছে। ছাত্রছাত্রীরা 543 দিন পর তাদের শিক্ষা প্রতিষ্ঠান এর  আঙ্গিনায় পা দিচ্ছে।   বিশ্ববিদ্যালয়গুলো খোলার ব্যাপারে মন্ত্রীরা জানিয়ে দিয়েছে যে 27 সেপ্টেম্বরের মধ্যে সকল শিক্ষার্থীকে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে হবে।  অক্টোবরের মধ্যে সকল ধরনের বিশ্ববিদ্যালয় খুলে দিবে।

যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল তাই স্থগিতকৃত পরীক্ষা গুলো নেওয়ার পরিকল্পনা নিয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।  জেএসসি পরীক্ষা কবে নাগাদ শুরু হবে এবং কবে নাগাদ রুটিন প্রকাশিত হবে সে সম্পর্কিত তথ্য আমরা আমাদের আর্টিকেলে দিয়ে দিয়েছি।  এজন্য আপনাকে প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পুঙ্খানুপুঙ্খভাবে এবং মনোযোগ দিয়ে পড়তে হবে.

জেএসসি পরীক্ষার রুটিন ২০২২

আপনারা অনেকেই গুগল  অথবা বিভিন্ন জায়গায় জেএসসি পরীক্ষার রুটিন সম্বন্ধে জানতে চাচ্ছেন। আজকে আমরা জেএসসি পরীক্ষা কবে নাগাদ শুরু হবে কবে নাগাদ ফরম ফিলাপ হবে এবং এর জন্য কি কি করতে হবে সে সম্পর্কে কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরব।

আপনারা যদি প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটির মনোযোগ সহকারে পড়েন,  তাহলে পরীক্ষার রুটিন , পরীক্ষার ফরম ফিলাপ,  এসএসসি পরীক্ষার কিছু জানতে পারবেন। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড জানিয়ে দিয়েছে যে আগামী 15 নভেম্বর 2022 তারিখে জেএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হবে ।

আনুমানিক ভাবে ধরা যায় 15 থেকে 20 ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে  ।  যেহেতু করোনার কারণে সময় কম ।  তাই রুটিন প্রকাশের 15 দিনের মধ্যে পরীক্ষা শুরু হতে পারে।

জেএসসি পরীক্ষার নতুন সিলেবাস ২০২২

 যত করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বন্ধ ছিল  । তাই দীর্ঘ দিন  শিক্ষার্থীরা কোন ধরনের পাঠদানে অংশগ্রহণ করতে পারেনি । প্রত্যন্ত এলাকা গুলোতে অনলাইনের মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করতে পারেনি ।

তাই সকল শিক্ষার্থীদের বিবেচনা করে শর্টকাট সিলেবাস এর মাধ্যমে 2022 সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে হতে পারে  শিক্ষার্থীদের ।  তাই শিক্ষার্থীদের বিবেচনা করে সরকার শর্টকাট সিলেবাস প্রণয়ন করতে পারে  ।

আগামী  ৩০ সেপ্টেম্বরের মধ্যে শর্টকাট সিলেবাস প্রনয়ন  হতে পারে । এই সিলেবাসের আঙ্গিকেই 2022 সালের রুটিন প্রকাশিত হবে এবং সে মোতাবেক পরীক্ষাগুলো নিয়ে নেবে।

জে এস সি পরীক্ষার রুটিন 2022 PDF ডাউনলোড

সরকার জানিয়ে দিয়েছে যে আগামী 15 নভেম্বর 2022 সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হতে পারে ।  যেহেতু করোনার কারণে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।

তাই সংক্ষিপ্ত সময়ের মধ্যে তাদের পরীক্ষা গুলো সংক্ষিপ্ত  সিলেবাস আঙ্গিকে তৈরি করে পরীক্ষার  রুটিন প্রকাশিত করতে পারে ।  তাই রুটিন না দেখা পর্যন্ত এখনও শিওর ভাবে কিছু বলা যাচ্ছে না ।

তবে আন্দাজ করা যায় পরীক্ষা  রুটিন প্রকাশিত হওয়ার এক মাসের মধ্যেই জেএসসি পরীক্ষা শুরু হবে  । তাহলে শিক্ষার্থীরা আপনারা বেশি দেরি না করে জেএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করুন। এটা আপনাদের জন্যই ভালো হবে।

জে এস সি পরীক্ষার সর্বশেষ খবর

করোনার কারণে ১৭ ই মার্চ  2022 সালে থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে । তাই সরকার  প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে ক্লাস । এবং পঞ্চম ও অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহের সাত দিনই শ্রেণী পাঠদানে  অংশগ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে ।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ সংক্রান্ত আরো তথ্য অফিসের ওয়েবসাইট মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক অফিশিয়াল ওয়েবসাইট www.dgshp.gov.bd পাওয়া যাবে ।

এছাড়া সব ধরনের পোস্ট এবং সব ধরনের সমস্যা হলে  আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দিন।  আমরা আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি আকার উল্লেখ করব।  আমাদের ওয়েবসাইটে  রুটিন থেকে শুরু করে এক্সাম পর্যন্ত সব তথ্য উপস্থাপন করব।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button