রকমারি

কত পয়েন্টে কোন গ্রেড ২০২২ (SSC, HSC) এখানে বিস্তারিত দেখে নিন

এসএসসি গ্রেডিং পদ্ধতি ২০২২

সুপ্রিয় শিক্ষার্থী, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো কত পয়েন্টে কত গ্রেড হয়। বিশেষ করে ছাত্রছাত্রীরা পরীক্ষার আগের মুহূর্তে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চায়।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়াশোনা করছেন তাদের সিজিপিএ এর গণনা করার পদ্ধতি গুলো জানতে চান। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম

এবং সিজিপিএ নির্ণয় করার পদ্ধতি বিস্তারিতভাবে আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন এবং এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। এক্ষেত্রে আপনার যদি 80 থেকে 100 মার্কের মধ্যে থাকেন।

তাহলে আপনার পয়েন্ট হবে জিপিএ ফোর। এক্ষেত্রে লেটার গেট হবে এ প্লাস, ডিভিশন এর ক্ষেত্রে হবে প্রথম বিভাগ। আসুন এ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক আশা করি বোঝাতে পারবো।

কত পয়েন্টে কত গ্রেড। এটা আপনারা অনেক সময় ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাচ্ছি। আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক শিক্ষার জন্য 75 থেকে 80 মার্ক পেলে

সেটা 3.75 হিসেবে বিবেচিত হবে। এছাড়া লেটার গ্রেড হিসেবে এবং ডিভিশন হিসেবে প্রথম বিভাগ পাবেন। 70-74 ধারীরা গ্রেড পয়েন্ট পাবে 3.50।  এক্ষেত্রে তার লেটার গ্রেড হবে এ মাইনাস প্রথম বিভাগ হবে।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বুঝতে পেরেছি। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সর্বনিম্ন তৃতীয় বিভাগ। এক্ষেত্রে প্রত্যেক সাবজেক্ট এর সি প্লাস ন্যূনতম থাকতে হবে।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে কিছুটা হলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গ্রেড পয়েন্ট কত। সেই সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে পেরেছি। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের

জানাবো এসএসসি পরীক্ষায় কত নম্বর পেলে সেটা এ প্লাস, এ মাইনাস এবং হিসেবে বিবেচিত হবে। চলতি বছর মাধ্যমিক পর্যায়ে এসএসসি পরীক্ষা ২০২২ আয়োজন করা হবে নতুন মানবন্টন অনুযায়ী 100 নম্বরের

পরিবর্তে পরীক্ষা অনুষ্ঠিত হবে 45 এবং 50 ও 55 নম্বর। যেহেতু নতুন নাম্বারের পরীক্ষা আয়োজন করা হবে। তাহলে কত নম্বর পেলে শিক্ষার্থীরা কোন গ্রেড পাবে। তা অনেক শিক্ষার্থী জানতে চাই।

আজকে আমরা শিক্ষার্থীকে জানাবো 45, 50 এবং 55 নম্বরের মধ্যে কত নম্বর পেলে শিক্ষার্থীরা কোন গ্রেড পাবে। তাহলে এ প্লাস পেতে হলে 45 নম্বরের মধ্যে 36 পেতে হবে এ পেতে হলে 45 নম্বরের

মধ্যে 36 পেতে হবে এ মাইনাস পেতে হলে 45 নম্বরের মধ্যে 27 খেতে হবে। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে কিছুটা হলেও ধারণা দিতে পেরেছি। আরও কোন তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

বর্তমান সময়ে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসের আঙ্গিকে পরীক্ষা নেয়া হচ্ছে। তাই অনেক শিক্ষার্থী জানতে চাই এসএসসি তে কত পেলে এ প্লাস হবে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাচ্ছি। এসএসসি পরীক্ষায় 45 নম্বরের মধ্যে 36 পেলে

সেটা এ প্লাস হিসেবে গণ্য হবে। 45 নম্বরের মধ্যে থেকে 30 পেলে এ হিসাবে এ প্লাস গণনা করা হবে। তবে 50 নম্বরের পরীক্ষা হলে এ প্লাস পেয়েছে 50 নম্বরের মধ্যে 40 পেতে হবে এবং এই পেতে হলে 50 নম্বরের মধ্যে 35 কত হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button