রকমারি

ভূমি রেজিস্ট্রেশন আইন ২০২২ [নতুন সংশোধিত আইন দেখুন]

সুপ্রিয় বন্ধুরা, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ তথ্য দিব। এই পোস্টের মধ্যে আমি আপনাদেরকে জানাবো ভূমি রেজিস্ট্রেশন আইন সম্পর্কে। আপনারা যারা ভূমি রেজিস্ট্রেশন করতে চাচ্ছেন।

অবশ্যই এর আইন সম্বন্ধে জানা আপনাদের জন্য খুবই দরকারি। তাই এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে ভূমি রেজিস্ট্রেশন আইন কিভাবে প্রণীত হয়েছে এবং ভূমি রেজিস্ট্রেশন করতে হলে কোন কোন আইন আপনাকে মানতে হবে।

সেটাই পোস্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব। এজন্য প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন এবং দেখুন। বাংলাদেশের অনেক মানুষ আছেন ভূমি আইন সম্পর্কে খুব বেশী জানেন না।

ফলে তারা জমি নিয়ে নানা ধরনের প্রতারণা এবং হয়রানির শিকার হন। জমি রেজিস্ট্রেশন করা খুবই জরুরী। রেজিস্ট্রেশন আইন 2004 সংশোধিত এবং এ সংক্রান্ত আইন এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব।

রেজিস্ট্রেশন আইন 2004 অনুযায়ী প্রায় সকল দলিল রেজিস্ট্রি করা বাধ্যতামূলক। এ আইন অনুযায়ী দলিল রেজিস্ট্রি করা হলে মালিকানা নিয়ে ঝামেলা এরানো যায়। এছাড়া জমি রেজিস্ট্রি করা থাকলে পরবর্তীতে বিক্রি করতে সহজ হয়।

এছাড়া দান এবং উইল করতে সমস্যা হয় না। স্থাবর সম্পত্তি বিক্রয় দলিল হিসেবে লিখিত হতে হবে। আজকে আমরা এই জমি রেজিস্ট্রেশন নিয়ে বিশদ আলোচনা করব।

১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইন 2004 সালের ডিসেম্বর মাসের সংশোধন করা হয়েছে। আইনটি 1 জুলাই 2005 তারিখ থেকে কার্যকর হয়েছে। ক্রেতা-বিক্রেতা উপায়ে নিজের স্বাক্ষর টিপসহি যুক্ত ছবি দিতে হবে।

সম্পত্তির বিবরণ সহ মানচিত্র আগে দিতে হবে। সম্পত্তির মালিকানা রয়েছে মর্মে ক্রেতাকে হলফনামা দিতে হবে। এছাড়া জমির মূল্য পাঁচ লাখ টাকার কম হলে রেজিস্ট্রেশন ফি হবে 500 টাকা।

পাঁচ লাখ টাকা হতে 50 লাখ টাকা হলে রেজিস্ট্রেশন কি হবে 1000 টাকা এবং জমির মূল্য 50 লাখ টাকার বেশি হলে রেজিস্ট্রেশন ফি হবে 2000 টাকা। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জমির মূল্য যাই হোক না কেন রেজিস্ট্রেশন ফি 100 টাকা দিতে হবে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে জানাচ্ছি এ ফ্ল্যাট রেজিস্ট্রেশন করার নিয়ম। এটা করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই ফ্ল্যাট রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্কে জানতে হবে।

আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে জমির দলিল করার ক্যালকুলেটর আমাদের ওয়েবসাইটে দিয়ে দিয়েছি। এটি একটি অটো ক্যালকুলেটর এতে কিছুটা অংশ যুক্ত করা হয়েছে যা।

দিয়ে আপনি খুব সহজেই হিসাব কষে দেখতে পারেন। অনলাইনে দলিল এর প্রকৃতি বিভাগ জেলা উপজেলার নাম। জমির মূল্য বিক্রেতা  সব ধরনের ধরনের তথ্য দিয়ে  ইনপুট দিলে সমস্ত হিসাব কষে ক্যালকুলেটরে আপনার জমির দলিলের ফি দেখা যাবে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে 2022 সালের ভূমি রেজিস্ট্রেশন করার আইন আপনাদের সামনে কিছুটা হলেও ধারনা দিব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন এবং দেখে নিন।

যে  জমি রেজিস্ট্রেশন রিলেশন করতে হলে কি কি আইন প্রণীত করা হয়েছে। 1908 সালের রেজিস্ট্রেশন আইন 2004 সালের ডিসেম্বর মাসে সংশোধন করা হয়েছে। এ আইন 2004 সালের 1 জুলাই থেকে কার্যকর হয়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button