নামাজ

মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ম (এখানে দেখুন)

খুটি ছাড়া যেমন ঘর তৈরি করা যায় না তেমনি নামাজ ছাড়া দ্বীন প্রতিষ্ঠা করা যায় না। নামাজ পড়লে একজন মুসলমানের দিন ভালো যায়। নামাজের মাধ্যমে একজন বান্দা আল্লাহর সাথে যোগাযোগের সুযোগ পায়।

মোনাজাতে নিজের সব আঘাতের কথা, কষ্টের কথা বলা যায়। নামাজের গুরুত্বপূর্ণ অনেকগুলো দিক রয়েছে। এর মধ্যে একটি হলো নামাজ পড়লে যে কোন প্রকার মন্দ বা অশ্লীল কাজ থেকে নিজেকে দূরে রাখা যায়।

এ সম্পর্কে হাদিসময়  আছে- আল্লাহ রাব্বুল আলামিন ইরশাদ করেন, ‘নিশ্চয় নামাজ অশ্লীল ও মন্দকাজ থেকে বিরত রাখে।’ (সূরা আনকাবুত, আয়াত-৪৫) ‘যারা কিতাবকে দৃঢ়ভাবে ধারণ করে

এবং নামাজ প্রতিষ্ঠা করে আমি এরূপ সৎকর্মশীলদের কর্মফল নষ্ট করি না’ (সূরা আরাফ, আয়াত-১৭০)। সুতরাং আমি বলতে পারি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

আপনাদের মধ্যে অনেকেই মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ম জানেন না। আমাদের আজকের পোষ্টে মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

নামাজের শুরুতেই প্রথমেই দাঁড়িয়ে মাগরিবের দুই রাকাআত সুন্নতের নিয়ত করতে হবে। এরপর আল্লাহু আকবার বলে বুকে হাত দিয়ে সানা পাঠ করতে হবে। এরপর সূরা ফাতিহা এবং অন্য যেকোনো একটি সূরা মিলিয়ে পড়তে হবে।

অতঃপর সুবহানা রাব্বিয়াল আজিম বেজোড় সংখ্যার পাঠ করে সামিয়া লিমান হামিদা রব্বানা লাকাল হামদ বলে সিজদায় যেতে হবে। সিজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা বিজোড় সংখ্যক বার বলতে হবে।

আল্লাহু আকবার বলে পুনরায় সেজদা দিতে হবে। এরপর দ্বিতীয় রাকাত শুরু করতে হবে। দ্বিতীয় রাকাত প্রথম রাকাত এর মতই। তবে এ ক্ষেত্রে সেজদা দেয়ার পর তাশাহুদ, দুরুদে ইব্রাহীম এবং দোয়া মাসুরা পড়তে হবে।

সবশেষে সালাম ফিরিয়ে মোনাজাত ধরতে হবে। এভাবে আপনারা খুব সহজে মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে পারবেন।ইসলামের পাঁচটি স্তম্ভ রয়েছে। এর মধ্যে নামাজ অন্যতম।

নামাজ ছাড়া কোন মুসলমানের দীন সম্পূর্ণরূপে প্রতিষ্ঠা করা সম্ভব নয়। সময় মত নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের দায়িত্ব। নামাজ মুসলমানের জন্য ফরয ইবাদত হিসেবে গণ্য করা হয়েছে।

মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ম

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে মাগরিব নামাজের ফজিলত বেশি। আপনাদের মধ্যে অনেকেই আছে যারা জানেন না মাগরিবের নামাজ কত রাকাত। মাগরিবের নামাজ মোট 7 রাকাত। এর মধ্যে তিন রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল।

মাগরিব এর নামাজ এর সময় তুলনামূলকভাবে কম থাকে। কাজেই মুসলমান হিসেবে আমাদের উচিত সময়মতো মাগরিবের নামায আদায় করে নেওয়া। আশাকরি পোষ্টের মাধ্যমে আপনার অনেক কিছু জানতে পেরেছেন।

প্রত্যেকটি নামাজের নিয়ত রয়েছে নিয়ত ছাড়া নামাজ হয় না। আপনাদের মধ্যে অনেকেই মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত জানেন না। নামাজের নিয়ত আরবি এবং বাংলা উভয়ভাবেই বলা যায।

আজকের পোষ্ট আমরা দুই ভাবে আলোচনা করেছি। মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা উচ্চারণ –  নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকায়াতি ছালাতিল মাগরিবে সুন্নাতু রাসুলল্লাহি

তা’য়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতি শারিফাতি আল্লাহু আকবার। বাংলা অর্থ- মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button