নামাজ

মাগরিবের নামাজের নিয়ম, সূরা, নিয়ত এবং সঠিক নিয়মাবলী

নামাজের মানে দোয়া করা, ক্ষমা প্রার্থনা করা ও রহমত করা। মুসলিম হিসেবে আদর্শ জীবন যাপনের জন্য সালাতের গুরুত্ব অপরিসীম। সালাতের মাধ্যমে বান্দা তার প্রভুর সানিধ্য অর্জন করে।

সালাত ঈমানকে মজবুত করে আত্মাকে পরিশুদ্ধ করে। সালাত সম্পর্কে মহানবী বলেছেন- “যে ব্যক্তি মনোযোগ সহকারে সালাত আদায় করে, কেয়ামতের দিন ওই সালাত তার জন্য নুর হবে” (তাবারানী)। আমাদের নবীজি জামাতের সাথে সালাত আদায় করার গুরুত্ব সম্পর্কে বর্ণনা করেছেন।

জামাতে সালাত আদায় করলে একাকী আদায় করার চেয়ে ২৭ গুণ বেশি সওয়াব পাওয়া যায়। আজকের এই পোস্টে মাগরিব নামাজের নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।আশা করি আপনারা উপকৃত হবেন।

মাগরিবের নামাজের নিয়ম কানুন

নামাজ আল্লাহর কাছে অধিক প্রিয় ইবাদত। প্রত্যেক মুসলিমের দ্বীনি দায়িত্ব নামাজ আদায় করার। প্রত্যেক নামাজের কিছু ধারাবাহিকতা রয়েছে,নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে। মনোযোগ সহকারে নিয়ম অনুসারে নামাজ আদায় করলে অধিক সওয়াব পাওয়া যায় এবং ভুল হবার সম্ভাবনা কম থাকে।

মাগরিব নামাজেরও নিয়ম কানুন আছে। প্রথমে মাগরিবের তিন  রাকাত ফরজ আদায় করা হয়। এরপর দুই রাকাত সুন্নত আদায় করা হয়।সুতরাং দেখা যাচ্ছে মাগরিবের নামাজ পাঁচ রাকাত।

তবে কেউ কেউ মাগরিবের নামাজের পর দু’রাকাত নফল নামাজ আদায় করে থাকে।এভাবে হিসাব করলে সাত রাকাত।তবে বেশির ভাগ মানুষই পাঁচ রাকাত আদায় করে থাকে।

মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ম

সর্বপ্রথম সোজা হয়ে দাঁড়িয়ে জায়নামাজের দোয়া পাঠ করুন। ছানা পাঠ করে এবং মাগরিবের দুই রাকাত সুন্নতের নিয়ত পড়ে তাকবীর (আল্লাহু আকবার) বলে বুক বরাবর অথবা নাভির নিচ বরাবর সূরা ফাতিহা পাঠ করুন, সেই সাথে অন্য যেকোনো সূরা মিলিয়ে নিন।

দেখুনঃ ফজরের নামাজের নিয়ম

অতঃপর রুকুতে গিয়ে সুবহানা রাব্বিয়াল আজিম পাঠ করুন।সোজা হয়ে দাঁড়িয়ে সামিয়া লিমান হামিদা বলুন এবং আস্তে করে রব্বানা লাকাল হামদ বলে সিজদায় লুটিয়ে পড়ুন।সিজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা পাঠ করুন। সিজদা থেকে উঠে তাকবীর (আল্লাহু আকবার)বলুন।

দেখুনঃ যোহরের নামাজের নিয়ম

আবার একই প্রক্রিয়ায় সিজদা দিন।এভাবে প্রথম ও দ্বিতীয় রাকাতে শেষ করুন। দ্বিতীয় রাকাতে সিজদার পর তাশাহুদ,দুরুদে ইব্রাহীম এবং দোয়ায়ে মাসুরা পাঠ করে সালাম ফিরান এবং মোনাজাত ধরুন।এভাবে মাগরিবের দুই রাকাত সুন্নত আদায় করতে পারেন।

মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ম

প্রথমে জায়নামাজের দোয়া পাঠ করুন।অতঃপর তিন রাকাত ফরজের নিয়ত করুন।নিয়ত শেষ হলে আল্লাহু আকবার বলে সানা এবং সুরা ফাতিহা তিলাওয়াত করুন।সেই সাথে যেকোনো একটি সূরা মিলিয়ে পড়ুন।রুকুতে গিয়ে রুকু করার পর সামিয়া লিমান হামিদা রব্বানা লাকাল হামদ বলুন।

দেখুনঃ আসরের নামাজের নিয়ম

এরপর সিজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা পাঠ করুন।এভাবে প্রথম রাকাত শেষ করুন।দ্বিতীয় রাকাত প্রথম রাকাতে মতই। পার্থক্য শুধু সিজদার পর আত্তাহিয়্যাতু পাঠ করতে হবে। তৃতীয় রাকাত একই প্রক্রিয়ায় আদায় করুন।

দেখুনঃ মাগরিবের নামাজের নিয়ম

সেজদা দেয়ার পর আত্তাহিয়াতু,দুরুদে ইব্রাহীম এবং দোয়ায়ে মাসুরা পাঠ করুন। অতঃপর প্রথমে ডান পাশে এবং পরে বাম পাশে সালাম ফিরান।সব শেষে মোনাজাত ধরুন।এভাবে মাগরিবের তিন রাকাত ফরজ নামাজ আদায় করুন।

মাগরিবের নামাজের নিয়ত বাংলা

নামাজ একটি গুরুত্বপূর্ণ ইবাদত।তাই নামাজে নিয়ত করা জরুরি।যেকোনো কাজেই নিয়ত করা উচিত।প্রত্যেক নামাজে নিয়ত করে নামাজ শুরু করতে হয়।

দেখুনঃ এশার নামাজের নিয়ম

মাগরিবের ৩ রাকাত ফরজের নিয়তঃনাওয়াইতুয়ান উসালি্লয়া লিল্লাহি তা’আলা সালাছা রাকায়াতি ছালাতিল মাগরিবে ফারযুল্লাহি তায়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতি শারিফাতি আল্লাহু আকবার।

মাগরিবের ২ রাকাত সুন্নত এর নিয়তঃনাওয়াইতু আন উছল্লিয়া লিল্লাহি তাআলা রকআতাই সালাতিল মাগরিব, সুন্নাতু রসূলিল্লাহি তাআলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা‘বাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button